খুলনায় মসজিদ থেকে ঘরে নামাজ আদায়ের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ছবি

walton

খুলনা: খুলনায় মসজিদ থেকে ঘরে বসে নামাজ আদায়ের আহবান জানানো হচ্ছে। সোমবার (৬ এপ্রিল) মাগরিব ও এশার নামাজের পর মসজিদের মাইক থেকে ঘোষণা দেওয়া হয় প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ে সচেতনতা বার্তা।

পাশাপাশি নগরের মসজিদে মসজিদে মাইকে ঘোষণা দেওয়া হয়, এশার ওয়াক্তর পর থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত মসজিদের আজান শুনে মুসল্লিরা ঘরে বসে নামাজ আদায় করুন।

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মসজিদে না গিয়ে মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়েছে সরকার। সোমবার ধর্ম মন্ত্রণালয় থেকে এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেম ছাড়া অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসস্থানে নামাজ আদায় এবং জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে জোহরের নামাজ নিজ-নিজ বাসায় আদায়ের নির্দেশনা দেওয়া যাচ্ছে।

এতে আরো বলা হয়, মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেম মিলে পাঁচ ওয়াক্তের নামাজে অনধিক ৫ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। জনস্বার্থে বাইরের মুসল্লি মসজিদের ভেতরে জামাতে অংশগ্রহণ করতে পারবেন না।

একই সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে অন্যান্য ধর্মের অনুসারীদের উপসানালয়ে সমবেত না হয়ে নিজ নিজ বাসস্থানে উপাসনা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

খুলনা মহানগরীর তারের পুর পাড়ের আল-হেরা জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মুফতি রিয়াদুল ইসলাম শফিক বাংলানিউজকে বলেন, জুমার নামাজের জামাতে ১০ জন ও প্রতি ওয়াক্ত নামাজে মসজিদে পাঁচজন যেতে পারবেন বলে নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। সে অনুসারে আমাদের মসজিদের মাইক থেকেও মুসল্লিদের ঘরে বসে নামাজ পড়ার আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
এমআরএম/আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন: খুলনা
Nagad
‘তোমাকে সবসময় ভালোবাসব’, শেষবার সুশান্তকে লেখেন সরোজ খান
চিকিৎসাবিজ্ঞানের উন্নয়নে টাস্কফোর্স গঠন করতে হবে: রব
পাকিস্তানে বাসে ট্রেনের ধাক্কা, তীর্থযাত্রীসহ নিহত ১৯
কাতার থেকে ফিরছেন আটকে পড়া ৩৯৫ বাংলাদেশি
ডুব-সাঁতারে পটু পাখি ডুবুরি


বিশ্বম্ভরপুরে কৃষক লীগের বৃক্ষরোপণ কর্মসূচি
প্যারিসে ইউএস-বাংলার চার্টার্ড ফ্লাইট ৬ জুলাই
আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো ভারত
পাকুন্দিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ যুবকের মৃত্যু
জুলাইয়ের শেষে চূড়ান্ত পর্যায়ের পরীক্ষায় মডার্নার ভ্যাকসিন