তুরাগতীরে চলছে বিশ্ব ইজতেমার শেষ মুহূর্তের প্রস্তুতি

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্ব ইজতেমা ময়দান পরিদর্শনে ঢাকা বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারীসহ কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

walton

গাজীপুর: আর মাত্র ১২ দিন পর গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে শুরু হতে যাচ্ছে ৫৫তম বিশ্ব ইজতেমা। আগামী ২০২০ সালের ১০ জানুয়ারি (শুক্রবার) থেকে শুরু হবে বিশ্ব ইজতেমা। এ উপলক্ষে বিশ্ব ইজতেমার ময়দানে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

শনিবার (২৮ ডিসেম্বর) ঢাকা বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারীসহ বিভিন্ন কর্মকর্তারা বিশ্ব ইজতেমা ময়দান পরিদর্শন করেন এবং আয়োজকদের সঙ্গে কথা বলেন।

গাজীপুর জেলা প্রশাসক (ডিসি) এস এম তরিকুল ইসলাম বাংলানিউজকে জানান, ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে ২০২০ সালের ১০ জানুয়ারি (শুক্রবার)। ওইদিন ভোরে আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে রোববার (১২ জানুয়ারি) ইজতেমার প্রথম পর্ব শেষ হবে। এরপর আগামী ১৭ জানুয়ারি (শুক্রবার) একইভাবে আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। প্রথম পর্বের ন্যায় রোববার (১৯ জানুয়ারি) আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমা। মুসলিম উম্মাহ দ্বিতীয় বৃহৎ সমাবেশ হলো বিশ্ব ইজতেমা।

তিনি জানান, প্রথম পর্বে মাওলানা জোবায়ের পন্থি এবং দ্বিতীয় পর্বে মাওলানা সাদ পন্থিরা ইজতেমায় অংশ নেবেন ও পরিচালনা করবেন। ইজতেমা ময়দানের কাজ সম্পূর্ণ করতে প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা ময়দান পরিদর্শন করছেন। তবে আগামী ২০২০ সালের বিশ্ব ইজতেমা শান্তিপূর্ণ হবে বলে আশা করা যাচ্ছে। 
বিশ্ব ইজতেমা ময়দানে চলছে চট টাঙানো। ছবি: বাংলানিউজআয়োজকরা জানান, বিশ্ব ইজতেমা উপলক্ষে মুসল্লিরা নিজ নিজ উদ্যোগে প্রস্তুতিমূলক কাজ করছেন। মুসল্লিরা জমায়েতবদ্ধ হয়ে কাজ ভাগ করে নিচ্ছেন। কেউ বিদ্যুত সংযোগের কাজ করছেন, কেউ প্যান্ডেলের চট সেলাই করছেন, কেউ করছেন খুঁটির ওপর চট টাঙানোর কাজ, কেউ ময়দান পরিষ্কার করছেন, কেউ আবার মাইক লাগানোসহ মঞ্চ তৈরির কাজ করছেন। বিদেশি মুসল্লিদের জন্য তৈরি করা হচ্ছে কামরা। এছাড়া বৃদ্ধ ও যুবকসহ বিভিন্ন বয়সের মুসল্লিরা ইজতেমা ময়দান প্রস্তুতির কাজে অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
আরএস/আরআইএস

ঢাকার মালয়েশিয়া হাইকমিশন খুলবে ১২ এপ্রিল
‘হটলাইন’ খুলেছেন রাজশাহীর ডিসি, ফোন করলেই মিলছে খাদ্য
করোনা প্রতিরোধে সচেতনতা নেই গ্রামীণ জনপদে
শত শত মানুষ ঢাকামুখী, বড় বিপদের শঙ্কা
করোনা: গুজব ছড়ানোর অভিযোগে রংপুরে আটক ৫


শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি পরিস্থিতি দেখে
বন্ধ গণপরিবহন, পিকআপ ভ্যান-ট্রাকই ভরসা পোশাক শ্রমিকদের
সিলেটে হোম কোয়ারেন্টিন ছাড়লেন আরো ৯৫ জন
নিজেদের অফিস কোয়ারেন্টিনের জন্য দিলেন শাহরুখ-গৌরী
বগুড়ায় প্রতিপক্ষের হামলায় যুবক খুন