php glass

মুসল্লিদের জুতা পরিপাটি করে প্রশান্তি পান আঙ্কেল স্টিভেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আঙ্কেল স্টিভেন ও ইরফান মুস্তাফা। পাশের ছবিতে জুতা পরিপাটি করছে স্টিভেন।

walton

একজন মধ্য বয়সী লোক। আঙ্কেল স্টিভেন নামে পরিচিত। অসাধারণ মানুষটিকে পাওয়া গেছে সিঙ্গাপুরের এক মসজিদের সম্মুখে। জানা গেছে, অমুসলিম হয়েও এই লোক প্রতি জুমায় এই মসজিদে চলে আসেন। জুমা পড়তে আসা মুসল্লিদের জুতা সাজিয়ে রাখেন। আর এতে তিনি প্রশান্তি লাভ করেন।

সিঙ্গাপুরের আল-মাওয়াদ্দাহ মসজিদের সামনে প্রতি সপ্তাহে জুমার সময় এই ব্যক্তির দেখা মেলে। ইরফান মুস্তাফা নামের এক স্কুলশিক্ষকের ফেসবুক পোস্টের মাধ্যমে তার এমন সুন্দর ও অভিনব কাজের কথা প্রকাশ পেয়েছে।

ইরফান মুস্তাফাকে তিনি জানিয়েছেন, ভিন্ন ধর্মালম্বী হয়েও স্টিভেন প্রত্যেক জুমার সময়েই মসজিদে আসার চেষ্টা করেন। প্রচণ্ড রোদ ও উত্তপ্ত গরমের মধ্যেও তিনি মুসল্লিদের জুতা সাজানোর কাজ করেন। সারি সারি করে জুতাগুলো সাজিয়ে রাখেন। 

স্টিভেন বলেন, মসজিদের বাইরে মুসল্লিদের জুতাগুলো সাজিয়ে রাখলে সুন্দর দেখায়। সারি সারি করে পরিপাটি করে রাখলে মুসল্লিদের সুবিধা হয়। আর আমি যেহেতু মসজিদের খুব কাছেই থাকি তাই প্রতি শুক্রবার এখানে আসার চেষ্টা করি। 

কাজটি আমি অজানা কারণে করি। তবে সারি সারি সাজানো-গোছানো জুতাগুলো দেখতে আমার ভীষণ ভালো লাগে। আর মসজিদে এসে একাজ করে আমি মনে প্রশান্তি অনুভব করি।

স্কুলশিক্ষকে মুস্তাফা ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, আঙ্কেল স্টিভেনের কাজ আমাকে খুবই অনুপ্রাণিত করেছে। তার কাজ দেখে আমি তার প্রশংসা না করে পারছি না। আসলে বৈচিত্র্যের কোনো সীমানা মানে না; আঙ্কেল স্টিভেন তারই প্রমাণ।

ছোট ছোট কাজগুলোও অনেক গুরুত্বপূর্ণ। আমি নিশ্চিত যে, ছোট কাজের মাধ্যমেও আমরা কোনো কিছুর মর্ম উপলব্ধি করতে পারি। আঙ্কেল স্টিভেনকে আমরা অনুকরণ করতে পারি।

ইসলাম বিভাগে আপনিও লেখা-প্রশ্ন পাঠাতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও বিষয়ভিত্তিক লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর
রাজধানীতে র‍্যাবের অভিযানে আটক ২
ভয়াল ১২ নভেম্বর
পাওনার দাবিতে বিজেএমসি কার্যালয় ঘেরাও


শেবাচিমে নবজাতক চুরির সময় নারী আটক
আফগানদের হোয়াইটওয়াশ করলো ওয়েস্ট ইন্ডিজ
ভাস্কর্যশিল্পী রঁদ্যার জন্ম
ফুলগাজী সীমান্তে বাংলাদেশি নারী আটক
আবরার মৃত্যুর তদন্ত প্রতিবেদন জমা