php glass

১ম বারের মতো খুতবা দেবেন মক্কা-মদিনার নতুন দুই খতিব

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শায়খ ড. বানদার ইবনে আবদুল আজিজ ও শায়খ ড. আহমদ বিন তালেব হামিদ।

walton

মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে জুমার খুতবা দেবেন নিয়োগপ্রাপ্ত নতুন দুই খতিব। তারা উভয়ে আগে থেকেই মসজিদুল হারামের ইমাম হিসেবে দায়িত্বরত ছিলেন। মসজিদুল হারামে শায়খ ড. বানদার ইবনে আবদুল আজিজ। আর মসজিদে নববীতে শায়খ ড. আহমদ বিন তালেব হামিদ।

এর আগে শনিবার (১২ অক্টোবর) সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে তাদের সঙ্গে আরও নতুন ইমাম-খতিব নিয়োগ দেওয়া হয়। মসজিদুল হারাম ও মসজিদে নববীর প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস এ নিয়োগের ঘোষণা দেন।

আরও পড়ুন: মসজিদুল হারাম ও মসজিদে নববীর নতুন খতিব-ইমাম হলেন যারা

সম্প্রতি খাদেমুল হারামাইন বাদশাহ সালমান মসজিদে হারাম ও মসজিদে নববীতে বেশ কয়েকজন নতুন খতিব ও ইমাম নিয়োগ দেন। নিয়োগের পর থেকে নতুন ইমাম ও খতিবরা ইমামতির দায়িত্ব পালন করে আসছেন। এরই ধারাবাহিকতায় শুক্রবার (২৫ অক্টোবর) মসজিদে হারাম ও মসজিদে নববীতে অভিষেক হতে যাচ্ছে নতুন দুই খতিবের।

শায়খ ড. বানদার ইবনে আবদুল আজিজ
শায়খ বানদার বালিলাহ তার মধুরম সুরে কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। পবিত্র কোরআন হিফজের মাদরাসায় তার কণ্ঠে ও শৈলীতে কোরআনের কেরাতচর্চা করা হয়। 

শায়খ ড. বানদার বানদার বালিলাহর পুরো নাম বানদার ইবনে আবদুল আজিজ ইবনে সিরাজ ইবনে আবদুল মালিক বালিলাহ। জন্ম ৫ জুমাদাল উলা, ১৩৯৫ হিজরি। পবিত্র মক্কার মুকাররমার সম্ভ্রান্ত ও অভিজাত পরিবারে।
প্রাথমিক সব শিক্ষা মক্কায় গ্রহণ করেন। ছোটবেলায় পবিত্র কোরআন হিফজ করেন। উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষে ১৪১৩ হিজরিতে মক্কার বিখ্যাত উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৪১৭ হিজরিতে ইসলামী শরিয়ত ও গবেষণা অনুষদে শরিয়তের জ্ঞান-অভিজ্ঞান অর্জন করেন।

আরও পড়ুন: কাবা শরিফের নতুন খতিব শায়খ ড. বানদার বালিলাহ

এরপর উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ইসলামী ফিকহে মাস্টার্স সম্পন্ন করেন। এরপর ৩০ জুমাদাল উলা ১৪২৯ হিজরিতে ফিকহে ইসলামীর ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনের শুরু হয় ১৪৩১ হিজরিতে। মসজিদুল হারাম একাডেমিতে ফিকহের সহযোগী শিক্ষক হিসেবে। একই বছর তায়েফ বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদে অ্যাসিসট্যান্ট প্রফেসর হিসেবে নিয়োগ লাভ করেন।

পবিত্র রমজানে বাহরাইন, কুয়েত, কাতার ও সুইজারল্যান্ডে তারাবির ইমামতি করেছেন। এছাড়াও দীর্ঘদিন ধরে মক্কার বিভিন্ন মসজিদে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেন।

এরপর ১৪৩৩ হিজরিতে সৌদির ধর্ম মন্ত্রীর পক্ষ থেকে সরকারি ইমাম ও খতিব হিসেবে নিয়োগ লাভ করেন। ১৪৩৪ হিজরিতে পবিত্র কাবার মসজিদুল হারামে তারাবির ইমাম হিসেবে নিয়োগ পেয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন। একই বছরের জিলহজের ৪ তারিখে মসজিদুল হারামের স্থায়ী ইমাম হিসেবে নিয়োগ লাভ করেন। সর্বশেষ ১২ অক্টোবর খতিব হিসেবে দায়িত্ব লাভ করেন।

শায়খ ড. আহমদ বিন তালেব হামিদ
আর মসজিদের নববীর নতুন খতিব হিসেবে অভিষেক হতে যাচ্ছে শায়খ ড. আহমদ বিন তালেব হামিদের। শায়খ ড. আহমদ বিন তালেব হামিদ ১৯৮০ সালে তিনি রিয়াদের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

ছোটবেলা থেকেই সুরেলা কোরআন তেলাওয়াতের জন্য সবার প্রিয় ছিলেন। বিখ্যাত এই কারির শিক্ষাজীবনের সূচনা তার দাদা মসজিদে নববীর সাবেক ইমাম শায়খ আবদুল মজিদ বিন হাসান জাবর্তি (রহ.)-এর কাছে।

আরও পড়ুন: মসজিদে নববির প্রবীণ ইমাম ও খতিব শায়খ আলী আল-হুজাইফি

শায়খ আহমদ অনার্স সম্পন্ন করেন রিয়াদের ইমাম মুহাম্মদ বিন সৌদ বিশ্ববিদ্যালয় থেকে। পরে তিনি সৌদি আরবের হায়ার জুডিশিয়াল ইনস্টিটিউট থেকে মাস্টার্স করেন। ২০১৩ সালের পবিত্র রমজান মাস থেকে তিনি মসজিদে নববীর তারাবি ও তাহাজ্জুদের ইমাম হিসেবে নিয়োগ পান। এরপর থেকে তিনি মসজিদে নববীতে বিভিন্ন ওয়াক্তের নামাজে ইমামতি করে আসছিলেন। সর্বশেষ নতুন অন্যদের সঙ্গে ১২ অক্টোবর তিনিও (খতিব হিসেবে) নিয়োগ লাভ করেন।

ইসলাম বিভাগে আপনিও লেখা-প্রশ্ন পাঠাতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও বিষয়ভিত্তিক লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর
রাজধানীতে র‍্যাবের অভিযানে আটক ২
ভয়াল ১২ নভেম্বর
পাওনার দাবিতে বিজেএমসি কার্যালয় ঘেরাও


শেবাচিমে নবজাতক চুরির সময় নারী আটক
আফগানদের হোয়াইটওয়াশ করলো ওয়েস্ট ইন্ডিজ
ভাস্কর্যশিল্পী রঁদ্যার জন্ম
ফুলগাজী সীমান্তে বাংলাদেশি নারী আটক
আবরার মৃত্যুর তদন্ত প্রতিবেদন জমা