php glass

কবরের উপর মসজিদ নির্মাণের বিধান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ষাট গম্বুজ মসজিদ, বাগের হাট। এখানে প্রতীকী হিসেবে ব্যবহৃত।

walton

প্রশ্ন: আমাদের মসজিদটি পাঁচ শতাংশ ওয়াকফকৃত জায়গায় অবস্থিত। গ্রামের এক মুরব্বি ২২ বছর আগে ওয়াকফ করেন। ওয়াকফকৃত জায়গার সীমানায় (ডান পাশে) একটি পুরাতন কবর ছিল। বিভিন্নজনের কাছ থেকে জেনেছি, ওয়াকফকারীর দাদার কবর এটি।

তখনকার সময়ে এলাকায় আবাদি কম ছিল। মুসল্লির সংখ্যাও ছিল কম। তাই নির্মাণকালে কবরের দিক থেকে প্রায় দুই শতাংশ জায়গা ছেড়ে মসজিদ নির্মাণ করা হয়। এখন মুসল্লির সংখ্যা বেশ বেড়েছে। ফলে মসজিদটি সম্প্রসারণ করা জরুরি হয়ে পড়েছে। তাই পূর্ণ জায়গার ওপর নির্মাণ করতে হচ্ছে। এক্ষেত্রে কবরের জায়গাটি মসজিদ হিসেবে ব্যবহারের করা যাবে?

আর প্রসঙ্গত জ্ঞাতব্য যে, কবরস্থঅনের জায়গাটি মুরব্বির ওয়াকফকারীর মালিকানাধীন সম্পদ ছিল। কবরস্থান বানানোর জন্য সেটি তিনি ওয়াকফ করেননি। গ্রামের তৎকালীন প্রচলন অনুসারে মুরব্বির দাদাকে মৃত্যুর পর কবরস্থানের বদলে এই জায়গায় দাফন করা হয়।

উত্তর: প্রশ্নের বিবরণটা বিবেচ্য। বর্ণনা অনুযায়ী জায়গাটি মসজিদের জন্যই ওয়াকফকৃত। কবরটিও অনেক দিনের পুরনো। আর বর্তমান প্রেক্ষাপটের কারণে মসজিদ সম্প্রসারণটাও জরুরি হয়ে পড়েছে। তাই শরিয়তের মাসআলা অনুযায়ী কবরটিকে সমান করে সেখানে মসজিদ সম্প্রসারণ করা যাবে। তবে এক্ষেত্রে সম্প্রসারিত অংশে কবরের কোনো চিহ্ন রাখা যাবে না। 

সূত্র: আদ্দুররুল মুখতার: ২/৩৩৮; আল-বাহরুর রায়েক: ২/১৯৫; তাবয়িনুল হাকায়েক: ১/৫৮৯; ফাতাওয়া হিন্দিয়া: ১/১৬৭; রামজুল হাকায়িক: ১/৬৭; 

প্রশ্নটি করেছেন: রইসুদ্দিন নাইম, কাউখালী, পিরোজপুর।

ইসলাম বিভাগে আপনিও প্রশ্ন পাঠাতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর
রাজধানীতে র‍্যাবের অভিযানে আটক ২
ভয়াল ১২ নভেম্বর


পাওনার দাবিতে বিজেএমসি কার্যালয় ঘেরাও
শেবাচিমে নবজাতক চুরির সময় নারী আটক
আফগানদের হোয়াইটওয়াশ করলো ওয়েস্ট ইন্ডিজ
ভাস্কর্যশিল্পী রঁদ্যার জন্ম
ফুলগাজী সীমান্তে বাংলাদেশি নারী আটক