php glass

উসমান (রা.)-এর সমকালীন কোরআন তাসখন্দের যেখানে সংরক্ষিত

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তাসখন্দের খাস্ত-ইমাম কমপ্লেক্সের চমৎকার দৃশ্য। ছবি: সংগৃহীত

walton

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের এক মাদরাসা। সেখানে সপ্তম শতাব্দীর একটি কোরআনের পাণ্ডুলিপি সংরক্ষিত রয়েছে। বিশ্বের অন্যতম প্রাচীন কোরআনের এই পাণ্ডুলিপিটি তৃতীয় খলিফা হজরত উসমান ইবনে আফফান (রা.)-এর ব্যক্তিগত পাণ্ডুলিপি বলে মনে করা হয়।

বিভিন্ন সূত্রে বলা হয়, হজরত উসমান (রা.) শাহাদাতের সময় কোরআনের এই পান্ডুলিপি তেলাওয়াত করছিলেন। তখন বিদ্রোহীরা তার উপর আঘাত হানলে এটি তার রক্তে রঞ্জিত হয়ে যায়।

সংরক্ষিত সেই কোরআনের পাণ্ডুলিপি। ছবি: সংগৃহীতএই প্রাচীন কোরআন পাণ্ডুলিপিটি তাসখন্দের খাস্ত-ইমাম কমপ্লেক্সের অর্ন্তভুক্ত মাদরাসায় রয়েছে। মাদরাসার গ্রন্থাগারের একটি কাঁচের বাক্সে এটি সংরক্ষিত রয়েছে। এছাড়াও বিভিন্ন বিষয়ের তিন হাজারের মতো প্রাচীন পাণ্ডুলিপি সংরক্ষিত আছে এই গ্রন্থাগারে। পাশাপাশি কোরআনের তাফসির, ফিকাহ, হাদিস, ইতিহাস, জ্যোতির্বিজ্ঞান ও চিকিৎসাশাস্ত্রসহ অন্যান্য বিষয়ের ওপর বিশ হাজারের কাছাকাছ বই-পুস্তক এই গ্রন্থাগারে সংগৃহীত রয়েছে।

তাসখন্দের খাস্ত-ইমাম কমপ্লেক্সের চমৎকার দৃশ্য। ছবি: সংগৃহীতএই কমপ্লেক্সের চৌহদ্দিতে দশম শতাব্দীর আলেম ও তাসখন্দের ইমাম আবু বকর আশ-শাশির মাজার রয়েছে। কমপ্লেক্সের আওতায় দুইটি মাদরাসা, তিনটি মসজিদ, আল-বুখারি ইসলামি বিশ্ববিদ্যালয় এবং উজবেকিস্তানের মুসলিম বোর্ড অর্ন্তভুক্ত রয়েছে।

বিভিন্ন সময় এই কমপ্লেক্সের সংস্কারকাজ করা হয়। সর্বশেষ করা হয় ২০০৭ সালে। পাঁচশত বছরের প্রাচীন এই কমপ্লেক্সটি দেখার জন্য উজবেকিস্তানে বিভিন্ন দেশ থেকে দর্শকরা প্রতিনিয়তই এখানে এসে ভিড় করেন।

ইসলাম বিভাগে লিখতে পারেন আপনিও। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
ksrm
সোনারগাঁয়ে অটোরিশাসহ দুই ছিনতাইকারী
সড়ক ছেড়ে বৈঠকে শ্রমিকরা
প্রধানমন্ত্রীর উদ্বোধনে অপেক্ষায় ২৪৪ দুর্যোগ সহনশীল ঘর
ঘুষের ভিডিও ফাঁস: সেই সাব-রেজিস্ট্রার বরখাস্ত
নদী মেঘনাকে গ্রাস করছে গ্রুপ মেঘনা!


বরিশালে ধর্ষণ মামলায় অভিযুক্ত যুবকের যাবজ্জীবন
বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে উড়ে গেল র‌্যাব সদস্যের কব্জি
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যুক্তরাষ্ট্র-চীনের প্রতিনিধি দল
উপাচার্যের মিথ্যাচারের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ 
ঢাকা ওয়াসার ‘বিল কালেকশন অ্যাওয়ার্ড’ পেলো ইউসিবি