php glass

ঢাকায় হজযাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ফের শুরু

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকায় প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশনের বুথ। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: হজের প্রথম ফ্লাইটে ৪১৭ জন হজযাত্রী সৌদি আরব গমন করেছেন। তাদের সৌদির ইমিগ্রেশন ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হওয়ার কথা থাকলেও কারিগরি জটিলতার কারণে তা সম্ভব হয়নি।

তবে বৃহস্পতিবার (০৪ জুলাই) দিনগত রাত থেকে  হজযাত্রীদের সৌদি আরবের ইমিগ্রেশন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পূর্ণোদ্যমে শুরু হ‌য়ে‌ছে।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বাংলানিউজকে এক বার্তায় জানান, মক্কার রুট ইনিশিয়েটিভের আওতায় বৃহস্পতিবার দিনগত রাত ১টায় বিমানের বি‌জি-৩০০৩ ফ্লাইট জেদ্দার উদ্দশে ঢাকা ছেড়েছে। এতে ৪১৯ জন হজযাত্রী রয়েছেন। তাদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন কার্যক্রম ঢাকায় সম্পন্ন হয়েছে।

এখন থেকে নির্ধারিত ফ্লাইট এর হজযাত্রীরা এ সুবিধা পাবেন। কারিগরি জটিলতার কারণে এ কার্যক্রম খানিকটা বিলম্বিত হলেও হজ ফ্লাইটগুলো নির্ধারিত সময়ে ছেড়ে গিয়েছে এবং হজযাত্রীরা জেদ্দায় দ্রুততম সময়ে  ইমিগ্রেশন সম্পন্ন করে মক্কা শরীফে পৌঁছেছেন।

এক হজযাত্রীর সঙ্গে দুই সৌদি কর্মকর্তা। ছবি: সংগৃহীতধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজ মৌসুমে দু’মাসব্যাপী ৩০৪টি ডেডিকেটেড ও ৬১টি শিডিউল ফ্লাইট পরিচালনা করবে বিমান। ৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত প্রি-হজে মোট ১৮৯টি ফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড ১৫৭ এবং শিডিউল ৩২)। পোস্ট হজে ১১৫টি ফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত (ডেডিকেটেড ৮৬ ও শিডিউল ২৯)। তার মধ্যে বাংলাদেশ থেকে মদিনা ১৮টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫টি সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে। এছাড়া চট্টগ্রামে ১৯টি ও সিলেট থেকে ৩টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে।

এছাড়াও এ বছর প্রায় এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাবেন। সরকারি ব্যবস্থাপনায় যাবেন সাত হাজার ১৯৮ জন। হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা এবং ঢাকা-মদিনা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে।

বৃহস্পতিবার (০৪ জুলাই) হজফ্লাইটের উদ্বোধনী দিনে এক হাজার ৪১২ জন হজযাত্রী নিয়ে গেছে বিমান ও সৌদি এয়ারলাইন্সের মোট সাতটি ফ্লাইট।

বাংলাদেশ সময়: ১০৪১ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে
আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন


‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ
পেকুয়ায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু
বুধবার থেকে নদীপথে অনির্দিষ্টকালের কর্মবিরতি
মাধবপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শ্রীলঙ্কা সফরের জন্য দলে ফিরলেন শফিউল