php glass

জিজ্ঞাসা

গুগল অ্যাডসেন্স থেকে অর্থ আয়ের বিধান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : প্রতীকী

walton

প্রশ্ন: বর্তমানে গুগল অ্যাডসেন্স থেকে টাকা আয়ের বিভিন্ন সুযোগ রয়েছে। মাঝে মাঝে গুগল অ্যাডসেন্সে অশ্লীল বিজ্ঞাপনও দেখা যায়। আসলে গুগল অ্যাডসেন্স থেকে আয়কৃত টাকা কি জায়েজ?

উত্তর: গুগল অ্যাডসেন্স (Google AdSense) মূলত হলো অ্যাডভারটাইজিং (বিজ্ঞাপন) মাধ্যম। তাই অ্যাডগুলো যদি অশ্লীল ও হারাম পণ্যের হয়, তাহলে আয়কৃত অর্থ জায়েজ হবে না। কারণ, গুনাহর প্রচার ও সহযোগিতা করা হারাম। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘তোমরা সৎকর্ম ও আল্লাহভীতিতে একে অন্যের সহযোগিতা করো, গুনাহ ও অন্যায়ের কাজে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তাআলা কঠোর শাস্তিদাতা।’ (সুরা মায়েদা, আয়াত: ০২)

আল্লাহ তাআলা আরো বলেন, ‘যারা পছন্দ করে যে, ঈমানদারদের মধ্যে ব্যভিচার প্রসার লাভ করুক, তাদের জন্যে ইহাকাল ও পরকালে যন্ত্রণাদায়ক শাস্তি রয়েছে। আল্লাহ জানেন, তোমরা জানো না।’ (সুরা নুর, আয়াত : ১৯)

হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে লোক সঠিক পথের দিকে ডাকে, তার জন্য সে পথ অনুসারীদের প্রতিদানের সমপরিমাণ প্রতিদান রয়েছে। এতে তাদের প্রতিদান থেকে সামান্য পরিমাণও কমানো হবে না। আর যে লোক গুনাহর দিকে ডাকে, সে পথ অনুসারীদের গুনাহর অনুরূপ গুনাহ তার ওপরও বর্তাবে। এতে তাদের গুনাহগুলো সামান্যও কম হবে না।’ (মুসলিম, হাদিস নং: ৬৫৬০)

পক্ষান্তরে অনৈসলামিক অ্যাডগুলো বন্ধ রেখে যদি কেউ বৈধ অ্যাডগুলো প্রচার করে এবং এভাবে ইনকাম করতে পারে, তাহলে প্রাপ্ত আয় জায়েজ হবে।

প্রশ্নটি করেছেন: সাইদ সরকার, ধানমন্ডি, ঢাকা।

ইসলাম ও জীবনবিষয়ক  যেকোনো প্রশ্ন আপনিও পাঠাতে পারেন। প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
জনগণকে বিভ্রান্ত করতেই বিএনপির চিঠি: তথ্যমন্ত্রী
খোঁজ মিলেছে মেঘনায় নিখোঁজ বাল্কহেডের
বুলবুলে বেড়েছে পেঁয়াজের দাম, ২৫০০ জনের বিরুদ্ধে ব্যবস্থা
শোভন-রাব্বানীর সম্পদ অনুসন্ধানে দুদক
বার্সেলোনায় খেলা সহজ না: গ্রিজমান


ট্রাকচাপায় প্রাণ গেলো পলাতক ক্লিনিক মালিকের
আদিতমারীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু
সাক্ষাতে ৭টি কাজ করতে বলে ইসলাম
বাজারে আসছে পাতাসহ পেঁয়াজ, কমেছে দাম
উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শনে ২ তদন্ত কমিটি