php glass

জিজ্ঞাসা

গুগল অ্যাডসেন্স থেকে অর্থ আয়ের বিধান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : প্রতীকী

walton

প্রশ্ন: বর্তমানে গুগল অ্যাডসেন্স থেকে টাকা আয়ের বিভিন্ন সুযোগ রয়েছে। মাঝে মাঝে গুগল অ্যাডসেন্সে অশ্লীল বিজ্ঞাপনও দেখা যায়। আসলে গুগল অ্যাডসেন্স থেকে আয়কৃত টাকা কি জায়েজ?

উত্তর: গুগল অ্যাডসেন্স (Google AdSense) মূলত হলো অ্যাডভারটাইজিং (বিজ্ঞাপন) মাধ্যম। তাই অ্যাডগুলো যদি অশ্লীল ও হারাম পণ্যের হয়, তাহলে আয়কৃত অর্থ জায়েজ হবে না। কারণ, গুনাহর প্রচার ও সহযোগিতা করা হারাম। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘তোমরা সৎকর্ম ও আল্লাহভীতিতে একে অন্যের সহযোগিতা করো, গুনাহ ও অন্যায়ের কাজে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তাআলা কঠোর শাস্তিদাতা।’ (সুরা মায়েদা, আয়াত: ০২)

আল্লাহ তাআলা আরো বলেন, ‘যারা পছন্দ করে যে, ঈমানদারদের মধ্যে ব্যভিচার প্রসার লাভ করুক, তাদের জন্যে ইহাকাল ও পরকালে যন্ত্রণাদায়ক শাস্তি রয়েছে। আল্লাহ জানেন, তোমরা জানো না।’ (সুরা নুর, আয়াত : ১৯)

হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে লোক সঠিক পথের দিকে ডাকে, তার জন্য সে পথ অনুসারীদের প্রতিদানের সমপরিমাণ প্রতিদান রয়েছে। এতে তাদের প্রতিদান থেকে সামান্য পরিমাণও কমানো হবে না। আর যে লোক গুনাহর দিকে ডাকে, সে পথ অনুসারীদের গুনাহর অনুরূপ গুনাহ তার ওপরও বর্তাবে। এতে তাদের গুনাহগুলো সামান্যও কম হবে না।’ (মুসলিম, হাদিস নং: ৬৫৬০)

পক্ষান্তরে অনৈসলামিক অ্যাডগুলো বন্ধ রেখে যদি কেউ বৈধ অ্যাডগুলো প্রচার করে এবং এভাবে ইনকাম করতে পারে, তাহলে প্রাপ্ত আয় জায়েজ হবে।

প্রশ্নটি করেছেন: সাইদ সরকার, ধানমন্ডি, ঢাকা।

ইসলাম ও জীবনবিষয়ক  যেকোনো প্রশ্ন আপনিও পাঠাতে পারেন। প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে
আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন


‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ
পেকুয়ায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু
বুধবার থেকে নদীপথে অনির্দিষ্টকালের কর্মবিরতি
মাধবপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শ্রীলঙ্কা সফরের জন্য দলে ফিরলেন শফিউল