চলতি মৌসুমে ৫৫ লাখ মুসল্লির ওমরাহ পালন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চলতি মৌসুমে ৫৫ লাখ মুসল্লির ওমরাহ পালন

walton

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী গত বছরের অক্টোবরে শুরু হওয়া ওমরাহ মৌসুমে এ পর্যন্ত ওমরাহ ও জিয়ারত আদায় করেছেন প্রায় সাড়ে পাঁচ মিলিয়ন বা ৫৫ লাখ মুসলিম।

php glass

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিবৃতিতে জানা গেছে, ওমরাহ পালনার্থীদের সাপ্তাহিক সংযোজন সূচক অনুসারে সৌদি কর্তৃপক্ষ এখন পর্যন্ত ৫৮ লাখেরও বেশি ওমরাহ ভিসা ইস্যু করেছে। খবর সৌদি গেজেটের।

মূলত সৌদি আরব সরকার ভিশন ২০৩০-কে সামনে রেখে বিপুল পরিমাণ ওমরাহ পালনার্থীকে ভিসা দেওয়া ও তাদের সার্বিক সেবার সিদ্ধান্ত গ্রহণ করে। ২০২২ সালের মধ্যে বহির্রাষ্ট্র থেকে ওমরাহ পালনার্থীর সংখ্যা ১৫ মিলিয়ন ও ২০৩০ সালের ভেতর ৩০ মিলিয়নে উন্নীত করা তাদের প্রাথমিক লক্ষ্য। সে উদ্দেশে গত বছরের অক্টোবর থেকে অন্যবারের তুলনায় বেশি পরিমাণে ওমরার ভিসা দেওয়া হচ্ছে।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিবৃতিতে জানা গেছে, মোট ৫০ লাখ ৩১ হাজার ৭৯৯ ওমরাহ পালনার্থী সৌদিতে আগমন করেন।  মক্কায় ওমরাহর যাবতীয় আমল শেষ করে তারা মদিনা মুনাওয়ারায় জিয়ারতের উদ্দেশ্যে গমন করেন। বর্তমানে ৪ লাখ ৫৬ হাজার ৯০৩ জন ওমরাহ পালনার্থী মক্কা-মদিনায় অবস্থান করছেন। মক্কায় আছেন ৩ লাখ ১৪ হাজার ৩০৫ জন মক্কাতে এবং এক লাখ ৪২ হাজার ৫৯৮ জন মদিনায় রয়েছেন।

তথ্য অনুসারে ৪৮ লাখ ৯৭ হাজার ১৪৮ জন বিমানযোগে এবং ৫ লাখ ২৫ হাজার ৩৩৫ সড়কপথে ও ৬৬ হাজার ২১৯ জন জলপথে সৌদি গমন করেছেন। 

পরিসংখ্যানে দেখা গেছে, পাকিস্তান থেকে ১২ লাখ ৬৮ হাজার ৭৬৩ জন, ইন্দোনেশিয়া থেকে ৮ লাখ ১৭ হাজার ৪৩৪ জন, ভারত থেকে ৫ লাখ ৩৫ হাজার ৯৯০ জন, মিশর থেকে ৩ লাখ ২৭ হাজার ৪৩৪ জন, তুরস্ক থেকে ২ লাখ ৬৪ হাজার ৮১৫ জন,  ইয়েমেন থেকে ২ লাখ ৫৩ হাজার ৬২৭ জন, মালয়েশিয়া থেকে ২ লাখ ৪৯ হাজার ৬৭১ জন, আলজেরিয়া থেকে ২ লাখ ৩৬ হাজার ৮২ জনে, জর্দান থেকে ১ লাখ ৫৭ হাজার ০৫ জনের ওমরার ভিসা ইস্যু হয়েছে। (গত পরিসংখ্যানে দেখা গেছে, বাংলাদেশ থেকে ৬৯ হাজার ৪৫ জন জনের ওমরার ভিসা ইস্যু হয়েছে। সম্প্রতি প্রকাশিত পরিসংখ্যানে বাংলাদেশের তথ্য উল্লেখ নেই।)

ওমরাহ পালনর্থীদের সেবায় দশ হাজার ৫৩৩ জনসৌদি কর্মী নিয়োজিত রয়েছেন। তাদের মধ্যে ৮ হাজার ৭২০ জন পুরুষ ও এক হাজার ৮১৩ জন নারী রয়েছেন।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
 সড়কবাতি জ্বালিয়ে ৮৪৭ জন পেলেন ২১ লাখ টাকা
ঈদে ৯ দিন বন্ধ থাকবে পুঁজিবাজার
রংপুরে ভেজালবিরোধী অভিযানে ৭ লাখ টাকা জরিমানা
ঝড়ে আমের ব্যাপক ক্ষতি, ভেঙে গেছে ১৪ মাথা খেঁজুর গাছটিও
জিতেই চলেছে বসুন্ধরা কিংস


সাভারে বসুন্ধরা সিমেন্টের ইফতার মাহফিল
ঋণের সুদ ৯ শতাংশ না হলে আমানত নয়
রংপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত ৬
‘২ জুনের আগেই গার্মেন্টস শ্রমিকদের বেতন, বোনাস ৩০ মে’
সংবাদ সম্মেলন করলেন না মমতা