ওয়াশিংটনে মুসলিম কমিউনিটির বার্ষিক সম্মেলন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওয়াশিংটনে মুসলিম কমিউনিটির বার্ষিক সম্মেলন। ছবি: সংগৃহীত

walton

উত্তর আমেরিকা ইসলামিক সোসাইটি ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন মুসলিম সংস্থার যৌথ উদ্যোগে ওয়াশিংটনে বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার মুসলিম প্রতিনিধিরা অংশ নেন।

php glass

শুক্রবার (১৯ এপ্রিল) জুমার নামাজের পর উদ্বোধন হওয়া এ সম্মেলন তিন দিন অব্যাহত থাকবে। ওয়াশিংটন ডিসিতে ‘মানুষের সার্বিক উন্নতিতে ইসলামের শিক্ষা’ শিরোনামে সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে।

এতে দেড়শ’রও বেশি আমেরিকান মুসলিম বিভিন্ন বিষয়ে প্রস্তাব ও পরিকল্পনা পেশ করবেন। ইসলামফোবিয়া, মুসলমানদের বিরুদ্ধে বর্ণবাদী আক্রমণের বিষয়গুলোর পাশাপাশি যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানদের শিক্ষা বিষয়েও তারা বক্তব্য উপস্থাপন করবেন।

এছাড়াও কনভেনশন সেন্টারের বিশেষ হলে, যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রতিনিধিত্বকারী বেশ কয়েকটি সংস্থা, তুরস্কের সমিতি ও মার্কিন নাগরিক সমাজ সংগঠনগুলোসহ অন্যান্য সংস্থা-সংগঠন তাদের কর্মসূচি, কার্মতৎপরতা ও উদ্যোগের বিষয়গুলো তুলে ধরবে। আমেরিকার কেন্দ্রীয় ধর্ম বিষয়ক ব্যবস্থাপনা, জাকাত ফান্ড ও মার্কিন-তুর্কি জাতীয় দিক-নির্দেশক কমিটির কার্যক্রমও এতে আলোচিত হবে।

আমেরিকা ইসলামিক সোসাইটির প্রতিষ্ঠা হয় ১৯৬৮ খ্রিস্টাব্দে। মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারত উপমহাদেশের মুসলমানরা সংগঠনটি প্রতিষ্ঠা করেন। এরপর ১৯৭৭ সালে সংগঠনটি আমেরিকার অন্যান্য মুসলিম সংস্থা-সংগঠনগুলোর সমন্বয়ে বৃহৎ সংগঠনে পরিবর্তিত হয়। তখন নাম দেওয়া হয় ‘ইসলামিক সোসাইটি অফ নর্থ আমেরিকা’।

এরপর মার্কিন মুসলিমদের সাংস্কৃতিক কার্যক্রম সংগঠিত করার জন্য ১৯৯৩ সালে গঠিত হয় ‘আমেরিকান ইসলামী সোসাইটি’।  বর্তমানে যুক্তরাষ্ট্রে সংস্থাটির ৫০টিরও বেশি কার্যালয় রয়েছে।  প্রতি বছর তারা দুইটি বৃহৎ পরিসরের সম্মেলনের আয়োজন করে। বসন্তের শুরুতে প্রথমটি অনুষ্ঠিত হয় ওয়াশিংটন ডিসিতে। আর দ্বিতীয়টি অনুষ্ঠিত হয় শিকাগো শহরে।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়:  ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
ঝড়ে আমের ব্যাপক ক্ষতি, ভেঙে গেছে ১৪ মাথা খেঁজুর গাছটিও
জিতেই চলেছে বসুন্ধরা কিংস
সাভারে বসুন্ধরা সিমেন্টের ইফতার মাহফিল
ঋণের সুদ ৯ শতাংশ না হলে আমানত নয়
রংপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত ৬


‘২ জুনের আগেই গার্মেন্টস শ্রমিকদের বেতন, বোনাস ৩০ মে’
সংবাদ সম্মেলন করলেন না মমতা
খাতা পুনর্মূল্যায়নের বিধান না থাকা নিয়ে রুল
শুক্রবার সকালে বিশ্বসাহিত্য কেন্দ্রে লেখক-পাঠক সংলাপ
বিশ্বকাপ কাঁপাতে পারেন যে দশ ব্যাটসম্যান