ঢাকাতেই হবে হজযাত্রীদের ইমিগ্রেশন 

মুফতি মুহাম্মাদ মিনহাজ উদ্দিন, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হজযাত্রীদের ইমিগ্রেশন/ফাইল ছবি

walton

ঢাকা: হজযাত্রীদের দুর্ভোগ কমাতে সৌদি আরব হজব্যবস্থাপানায় বিভিন্ন পরিবর্তন আনছে। বাংলাদেশি হজযাত্রীদের জন্য তারা বিশেষ ‘ইমিগ্রেশন ব্যবস্থা’ চালু করতে যাচ্ছে। এখন থেকে বাংলাদেশি হজযাত্রীরা ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

php glass

এতে করে বাংলাদেশি হজযাত্রীরা দীর্ঘ সফরের পর ইমিগ্রেশনের জন্য আবার ধকল পোহাতে হবে না। বিগত বছরগুলোতে সৌদি আরবে বিমান অবতরণের পর বিমানের ভেতরেই ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করানো হতো। তখন এই কাজ শেষ করতে দীর্ঘ সময় লেগে যেতো। অনেক সময় হজযাত্রীরা এয়ারপোর্টে বিমানের ভেতরে ৬ ঘন্টা পর্যন্ত অপেক্ষা করতে হতো। সৌদি আরবের প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে এমনটাই জানা গেছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান বলেন, এ বছর থেকে বাংলাদেশের হজযাত্রীরা দেশের প্রধান বিমানবন্দরেই ইমিগ্রেশনবিষয়ক আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারবেন।

বাংলাদেশ ও সৌদি সরকারের যৌথ আলোচনা
বাংলাদেশ ও সৌদি সরকারের যৌথ আলোচনার প্রেক্ষিতে এ ধরনের ব্যবস্থাপনা নেওয়া হচ্ছে বলে জানা গেছে। যাতে বাংলাদেশের ১ লাখ ২৭ হাজার হজযাত্রী সৌদি আরবে ইমিগ্রেশনের বিনা দুর্ভোগে পবিত্র হজ পালনে সৌদি গিয়ে পৌঁছুতে পারেন। এতে করে বাংলাদেশের হজযাত্রীরা এ বছর থেকে প্রচুর সময় ব্যয় ও দুর্ভোগ থেকে রক্ষা পাবেন।

বাংলাদেশি হজযাত্রীদের অর্ধেক সংখ্যকই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে করে সৌদি গমন করেন। বাকিরা সৌদি এয়ারলাইন্সের বিশেষ বিশেষ ফ্লাইটের মাধ্যমে সৌদি আরবে যাবেন। আনিসুর রহমান আরব নিউজকে মঙ্গলবার (০৯ এপ্রিল) বলেন, বাংলাদেশি হজযাত্রীরা এখন থেকে বিমান অবতরণের পরপর জেট-ব্রিজের মাধ্যমে সহজেই সৌদি আরবে প্রবেশ করতে পারবেন। তারা কোনো ধরনের আনুষ্ঠানিকতার মুখোমুখি হতে হবে না।

ধর্ম প্রতিমন্ত্রীর সৌদি সফর
সৌদি সরকারের প্রতিনিধিদের সঙ্গে বিষয়টি নিয়ে প্রায় দুই বছর ধরে আলোচনা অব্যাহত রেখেছে বাংলাদেশ সরকার। ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ বিষয়টি এগিয়ে নিতে ফেব্রুয়ারিতে সৌদি সফরেও গিয়েছেন। হজযাত্রীদের সহযোগিতায় বাংলাদেশ সরকারের এ অনুরোধ গ্রহণ সৌদি কর্তৃপক্ষ করেছে বলে নিশ্চিত করেছেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান।

বাংলাদেশে ১৪ সস্যের সৌদি প্রতিনিধি দল
বুধবার (১০ এপ্রিল) সৌদি আরবের উচ্চ পর্যায়ের ১৪ সস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসার কথা রয়েছে। বিষয়টি চূড়ান্ত করতে তারা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন। সৌদির পাসপোর্ট ও অভিবাসন বিভাগের প্রধান প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন। এছাড়াও সৌদি আরবের হজ ও ওমরাহ-বিষয়ক মন্ত্রী ও সংশ্লিষ্ট সচিবরা এ দলে থাকার কথা রয়েছে।

সচিব আনিসুর রহমানের বক্তব্য অনুযায়ী বুধবার (১০ এপ্রিল) বিকেলেই আলোচনা শুরু হওয়ার কথা। প্রতিনিধি দল ঢাকা বিমানবন্দরের সুযোগ-সুবিধাগুলো পরিদর্শন করবেন। পরদিন তারা হজ ক্যাম্পে যাবেন। এই সফরের পরই সব কিছু চূড়ান্ত হবে। প্রতিনিধি দল শনিবার (১৩ এপ্রিল) সৌদির উদ্দেশে রওয়ানা দেবেন।

হজযাত্রীদের স্বস্তি-উচ্ছ্বাস
২০১৫ সালে হজসফরে যাওয়া আবদুল মালেক (৬১) নামে এক হজযাত্রী বলেন, ইমিগ্রেশন সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে আমাদের চার ঘন্টা সময় লেগেছিল। যদি ইমিগ্রেশন ও কাস্টমসবিষয়ক কাজ ঢাকায় সম্পন্ন করা যায়, তাহলে বাংলাদেশি হজযাত্রীদের জন্য বড় স্বস্তির বিষয় হবে।

আমেনা বেগম (৫৩) আরেক বাংলাদেশি হজযাত্রী জানান, তিনি এ বছর হজে যাওয়ার নিয়ত করেছেন। ইমিগ্রেশনের এমন চমৎকার উদ্যোগের খবর শোনে তিনি বেশ খুশি হয়েছেন। কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, আগে যারা হজ করতে গিয়েছেন, ইমিগ্রেশন নিয়ে তারা ঝামেলার সম্মুখিন হয়েছেন বলে জানিয়েছেন। কিন্তু এ বছর থেকে দুর্ভোগের কাজটি ঢাকায় সম্পন্ন করা যাবে শুনে খুবই ভাল লাগছে। 

ঢাকা বিমানবন্দরে কর্মকর্তার সংখ্যা বাড়ানো হবে
ইমিগ্রেশন প্রক্রিয়া সুন্দরভাবে সম্পন্ন করতে ঢাকা বিমানবন্দরে ইমিগ্রেশন কর্মী ৬০ জনে বৃদ্ধি করা হবে। সৌদি আরবও হজ ফ্লাইট চলাকালীন ঢাকায় একই সংখ্যক ইমিগ্রেশন কর্মকর্তা পাঠাবে বলে আশা করছেন আনিছুর রহমান।

এ প্রসঙ্গে তিনি বলেন, সৌদি আরবের ইমিগ্রেশন দল হজ ফ্লাইটের জন্য ঢাকায় অবস্থান করবেন। আমরা তাদের সব ধরনের সহযোগিতা করবো। তবে সৌদি আরবের অভিবাসন নিয়ম অনুযায়ী বাংলাদেশী হজযাত্রীদেরা ১০ আঙ্গুলের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করাতে হবে।

হজযাত্রীদের সর্বনিম্ন-সর্বোচ্চ খরচ ও নিবন্ধন সময়
এ বছর বাংলাদেশি হজযাত্রীদের সর্বনিম্ন নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ১৪৫ ডলার। সর্বোচ্চ খরচ ধরা হয়েছে ৫ হাজার ৪৫ ডলার। ১৯ শে ফেব্রুয়ারি নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। রবিবার (০৭ এপ্রিল) ছষ্ঠ বারের মতো আরেক দফা নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
ঝড়ে আমের ব্যাপক ক্ষতি, ভেঙে গেছে ১৪ মাথা খেঁজুর গাছটিও
জিতেই চলেছে বসুন্ধরা কিংস
সাভারে বসুন্ধরা সিমেন্টের ইফতার মাহফিল
ঋণের সুদ ৯ শতাংশ না হলে আমানত নয়
রংপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত ৬


‘২ জুনের আগেই গার্মেন্টস শ্রমিকদের বেতন, বোনাস ৩০ মে’
সংবাদ সম্মেলন করলেন না মমতা
খাতা পুনর্মূল্যায়নের বিধান না থাকা নিয়ে রুল
শুক্রবার সকালে বিশ্বসাহিত্য কেন্দ্রে লেখক-পাঠক সংলাপ
বিশ্বকাপ কাঁপাতে পারেন যে দশ ব্যাটসম্যান