php glass

সাহরি-ইফতারের সময়সূচি প্রকাশ করলো ইসলামিক ফাউন্ডেশন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : প্রতীকী

walton

পুণ্য ও সৌভাগ্যের মাস রমজান অতি নিকটে। রমজানের আগমনী আবহে শুরু হয়েছে দেশের মানুষের কাজে-কর্মে। জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে ২১ এপ্রিল (রোববার)। রমজানের পনের দিন আগে শবে বরাত হয়। সে হিসেবে শবে বরাতের ১৫ দিন পর ৭ মে। চাঁদ দেখা সাপেক্ষে ৭ মে শুরু হতে পারে। আর প্রত্যেক বছরের মতো এ বছরও গুরুত্ব দিয়ে ইসলামিক ফাউন্ডেশন সাহরি ও ইফতারের সূচি প্রকাশ করেছে।

সাহরি ও ইফতারের প্রকাশিত সূচিতে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর মুফতি ওয়ালীয়র রহমান খান, মুহাদ্দিস মোহাম্মদ আব্দুল্লাহ এবং দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগ এর পরিচালক মো. আনিছুর রহমান সরকার স্বাক্ষর রয়েছে। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত ও প্রণীত সাহরি-্ইফতারের সময়সূচি সরকারিভাবে সব ক্ষেত্রে গণ্য করা হয়। রমজান মাসে দেশের মসজিদগুলোতেও এই সময়সূচি অনুসরণ করা হয়।
ইসলামিক ফাউন্ডেশন প্রণীত এবারের রমজানের সাহরি-ইফতারের সময়সূচী।

ইসলামিক ফাউন্ডেশন প্রণীত এই সূচিতে সতর্কতামূলক সাহরির শেষ সময় সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে। সে হিসেবে সুবহে সাদিকের ৩ মিনিট পর ফজরের নামাজের ওয়াক্ত শুরু-ক্ষণ রাখা হয়েছে। তাই সতর্কতামূলক সাহরির শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দেওয়া হবে। অন্যদিকে সতর্কতামূলকভাবে সূর্যাস্তের পর বাড়তি ৩ মিনিট রেখে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

আগামী ৬ মে রমজান মাসের চাঁদ দেখা গেলে ওই রাতে সাহরি খেয়ে ৭ মে মঙ্গলবার থেকে রোজা রাখতে হবে। সূচি অনুযায়ী ওইদিন সাহরির শেষ সময় হবে রাত ৩টা ৫২ মিনিটে। আর ইফতারের সময় হবে সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে। এবারের রমজান মাস যদি পূর্ণ ৩০ দিনের হয় (রোজা ৩০টি হলে) আগামী ৬ জুন ঈদুল ফিতর হবে।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে: ডমিঙ্গো
এতিম সাজিয়ে দম্পতির কাছে চুরি করা শিশু বিক্রি
পাকুন্দিয়ায় প্রিমিয়ার ক্লাব ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত
করফাঁকির অভিযোগে ৫৫০০ কেজি তামাক জব্দ
শিপিং রিপোর্টার্স ফোরামের নতুন কমিটি


কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি 
জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার
গোলাপি বলের প্রথম দিনে ‘ব্যর্থ’ বাংলাদেশ