php glass

প্রধানমন্ত্রী জাসিন্ডাকে মুসলিম নারীর ‘বিস্ময়-বার্তা’

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডানেডিনে মুসলিমদের সঙ্গে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। ছবি: সংগৃহীত

walton

নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ডানেডিনের এক নারী সে দেশের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্নকে জানিয়েছেন, ক্রাইস্টচার্চের মসজিদে বর্বরোচিত সন্ত্রাসী হামলার পরবর্তীতে ভীষণ অস্বস্তি ও বিমর্ষতায় ভুগলেও পরে সবার পক্ষ থেকে যে বিপুল ভালোবাসা, সহমর্মিতা ও আন্তরিকতা পেয়েছেন—তাতে তার মনে হয়েছে, পুরো নিউজিল্যান্ডই যেন তার বাড়ি। খবর নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম নিউজহাব ডটকমের।

সংবাদমাধ্যমকে জাসিন্ডা বলেন, দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে নিউজিল্যান্ডে বসবাসকারী এক নারী তাকে বলেছেন, ‘গত ১০ দিনে আমার যতটুকু অনুভব হয়েছে যে, আমি বাড়িতে রয়েছি। এর আগে এরচেয়ে বেশি কখনো অনুভব হয়নি।’

জাসিন্ডা বলেন, এমন অভিজ্ঞতা ও অনুভব একটি দারুণ বার্তা।

ডানেডিনে মুসলিম শিশুদের সঙ্গে আনন্দে মেতেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। ছবি: সংগৃহীত

বুধবার (২৭ মার্চ) জাসিন্ডা আর্ডার্ন নারকীয় সন্ত্রাসী হামলায় আক্রান্ত এবং আন-নুর মসজিদ ও আল হুদা মসজিদের প্রাথমিক শিক্ষাকেন্দ্র পরিদর্শন করেন এবং মুসলিম সদস্যদের সঙ্গে দেখা-সাক্ষাত ও কুশল বিনিময় করেন।

দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা বলেন, মুসলিমদের নিরাপত্তা দান ও শান্তি, সংহতি ও ঐক্য এবং পারস্পরিক সম্পর্ক জোরদার করতে ডানেডিনের মসজিদ পরিদর্শন করা গুরুত্বপূর্ণ ছিল।

ডানেডিনে মুসলিমদের সঙ্গে কথা বলছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। ছবি: সংগৃহীত

ডানেডিনে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলে তিনি বলেন, ‘আমি তাদের সঙ্গে দেখা করতে, তাদের উদ্বেগ, অসুবিধা সম্পর্কে শুনতে ও কথা বলতে চেয়েছিলাম এবং আমি শোনার সুযোগও পেয়েছিলাম।

আরো পড়ুন: নিউজিল্যান্ডে মুসলিমরা যেমন আছে

আর এটি সেই শহর যেখানে ক্রাইস্টচার্চের মসজিদে বর্বরোচিত সন্ত্রাসী হামলার অপরাধী বাস করতেন এবং আমাদের স্থানীয় সাংসদের কাছ থেকে যে খবর পেলাম তাতে জানা গেছে, এখানকার মুসলিমরা তার হামলার ব্যাপারে সতর্ক ও সচেতন ছিল। ফলে সে হামলার স্থান পরিবর্তন করে ক্রাইস্টচার্চে হামলা করে বসে। এখন ডানেডিনের মুসলমানদের জন্য পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

আরো পড়ুন: নিউজিল্যান্ডে কোরআন তেলাওয়াতে সংসদ অধিবেশন শুরু 

অন্যদিকে এক মুসলিম যুবক তাকে ইসলাম গ্রহণের প্রস্তাব দেওয়ার ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায় ওই যুবক তাকে বলেন, ‘সত্যি কথা বলতে গেলে, আমি যে কারণে এখানে এসেছি। গত তিনদিন আমি ক্রমাগত কেঁদেছি। আমি আল্লাহর কাছে দোয়া করেছি, অন্য নেতারাও যেন আপনার নেতৃত্ব অনুসরণ করেন। আমার অন্য আরেকটি ইচ্ছে হলো, আমি আশা করি একদিন আপনি ইসলাম গ্রহণ করবেন এবং আপনার সঙ্গে আমার জান্নাতে দেখা হবে।’

ডানেডিনের আল-হুদা মসজিদ। ছবি: সংগৃহীত

যুবকের কথা আর্ডেন অত্যন্ত মনোযোগের সঙ্গে শোনেন। এরপর বিচক্ষণতার সঙ্গে উত্তর দেন, ‘ইসলাম মানবতার শিক্ষা দেয়। এবং আমি মনে করি, আমার মধ্যে এটি আছে।’

আরো পড়ুন: শোকানুষ্ঠানে হাদিস শোনালেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

মুসলমানদের প্রতি সহানুভূতিশীল ও দয়াদ্র দৃষ্টিভঙ্গির কারণে জাসিন্ডা বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছেন। এমনকি বিশ্বের সবচেয়ে উঁচু ভবর দুবাইয়ের বুর্জ খলিফার বাইরের দেয়ালে তার হিজাব পরিহিত একটি ছবি প্রদর্শিত হয়েছে এবং তাকে তার অবস্থান ও আচরণের জন্য ধন্যবাদ জানানো হয়েছে।

শুক্রবারের শোকানুষ্ঠানে জাসিন্ডা আর্ডার্ন। ছবি: সংগৃহীত

শুক্রবার (২২ মার্চ) নিউজিল্যান্ডের জাতীয় টেলিভিশন ও রেডিওতে জুমার আজান, খুতবা ও নামাজ সরাসরি সম্প্রচার করা হয়। শ্বেতাঙ্গ উগ্রবাদী সন্ত্রাসীর হামলায় হতাহত মুসল্লিদের প্রতি সহমর্মিতা জানাতে এবং ঘটনার প্রতিবাদ করতে ও মুসলিম সমাজের পাশে দাঁড়ানোর অভিপ্রায়ে সেদিন ক্রাইস্টচার্চের হ্যাগলি পার্কে প্রায় ২০ হাজার মানুষ জড়ো হন। নামাজের পরপর শোকানুষ্ঠানে জাসিন্ডা মহানবী (সা.) এর হাদিস উদ্ধৃত করে ঐক্যের আহ্বান করেন। সেদিন হাজার হাজার কিইউ নারী সমবেদনা জানাতে হিজাব পরে জমায়েত হয়েছিলেন আন-নুর মসজিদের প্রাঙ্গনে। দেশটির প্রধানমন্ত্রী দেশের অস্ত্র আইনেও পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
পিরোজপুরে মাদক মামলায় নারীসহ ২ জনের ৯ বছর কারাদণ্ড
অস্বস্তিতে প্রথম দিন শেষ করলো সফরকারীরা
দৌলতদিয়ায় আধুনিক ফেরিঘাট নির্মাণ করা হবে
হালকা যন্ত্রপাতি উৎপাদনে প্রণোদনা দেওয়া হবে
অফিসে ঘুমানোর জন্য বোনাস! 


আবারো গুজবের শিকার ‘দ্য রক’
সতীর্থ হিসেবে পেলের পছন্দ মেসি!
ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে পেঁয়াজের দাম!
মেসি খুব ভালো তবে রোনালদিনহো সবার সেরা: উইলিয়ান
সবচেয়ে বড় শাস্তি পেয়ে গেছি আমি: ওসি মোয়াজ্জেম