php glass

মাহাথির-আহেদ সেরা মুসলিম ব্যক্তিত্ব নির্বাচিত

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাহাথির-আহেদ সেরা মুসলিম ব্যক্তিত্ব নির্বাচিত

walton

আধুনিক মালয়েশিয়ার রূপকার ড. মাহাথির মোহাম্মদ ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার ২০১৮’ নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ফিলিস্তিনের ১৭ বছর বয়সী কিশোরী আহেদ তামিমি ‘মুসলিম উইমেন অব দ্য ইয়ার ২০১৮’ মনোনীত হয়েছেন। খবর তুরস্কভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আনাতোলিয়া নিউজ এজেন্সির।

জর্ডানভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ‘দ্য রয়েল ইসলামিক স্ট্যাটিজিক স্টাডিজ সেন্টার’ প্রতি বছর ‘দ্য ওয়ার্ল্ডস ফাইভ হানড্রেড মোস্ট ইনফ্লুনসিয়াল মুসলিমস’ শিরোনামে সারাবিশ্বের প্রভাবশালী ও খ্যাতনামা ৫০০ মুসলিম ব্যক্তিত্বদের তালিকা প্রকাশ করে থাকে। মূলত দীর্ঘ নির্বাচনপ্রক্রিয়া ও জরিপ পরিচালনার মাধ্যমে তারা এই তালিকা তৈরি করে।

জর্ডানের রাজধানী আম্মানে অবস্থিত বেসরকারি এই রিসার্চ সেন্টারটি বিস্তর গবেষণাকর্মের পাশাপাশি বিগত ২০০৯ থেকে এ ধরনের তালিকা প্রকাশ অব্যাহত রেখেছে। এবারের তালিকায় মাহাথির রয়েছেন ৪৪ নম্বরে আর তামিমি রয়েছেন ৪৯ নম্বরে।

সে সূত্রে ৯৩ বছর বয়সী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার’ মনোনীত হয়েছেন। গত বছরের মে মাসে অনুষ্ঠিত মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে বড় ভূমিকা রাখায় তিনি এ সম্মানে ভূষিত হয়েছেন।

আনাতোলিয়া নিউজ এজেন্সির প্রকাশিত খবরে আরো বলা হয়েছে, মাহাথিরের যোগ্য নেতৃত্বে মালয়েশিয়া বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ রাষ্ট্রে পরিণত হবে।

মালেশিয়ার সর্বকালের সর্বশ্রেষ্ঠ ও অবিসংবাদিত নেতা মাহাথির মোহাম্মদের সুদীর্ঘ ৭০ বছরের কর্মোচ্ছ্বল ও গতিশীল রাজনৈতিক দীপ্তজীবন রয়েছে। সামগ্রিক কাজের পাশাপাশি তিনি পাঠকনন্দিত ১৭টি বইয়ের লেখকও বটে ।

অন্যদিকে এ বছরের (২০১৮) সবচেয়ে সফল মুসলিম নারী হিসেবে মনোনয়ন লাভ করেছেন ফিলিস্তিনের কিশোরী আহেদ তামিমি। গত বছর প্রতিবাদস্বরূপ ইসরায়েলি সৈন্যর গালে চড় বসিয়ে তামিমি আন্তর্জাতিক মিডিয়ায় বেশ আলোচিত হয়েছেন। ‘উইমেন অব দ্য ইয়ার’ নির্বাচিত হওয়ার ক্ষেত্রে এই বিষয়টিই সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে।

গত বছর ইসরায়েলি সেনারা তামিমির ভাইকে বাড়ি থেকে ধরে নিতে এলে প্রতিবাদে তিনি বাধা দেন। ধস্তাধস্তির এক পর্যায়ে এক সেনা তার সঙ্গে অপ্রীতিকর আচরণ করতে গেলে তিনি তার গালে চড় বসিয়ে দেন। এ জন্য তাকে সে সময় গ্রেপ্তার করা হয়। আটমাস হাজতে থেকে গত জুলাইয়ের শেষ নাগাদ তিনি মুক্তি লাভ করেন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯
এমএমইউ/

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
ksrm
সোনালি আঁশ: ‘লাভের গুড় পিঁপড়ায় খায়’
বরিশালে পৃথক ঘটনায় নার্সারি ব্যবসায়ীসহ ২ জনের মৃত্যু
ছোটপর্দায় আজকের খেলা
পেঁয়াজের দাম এক দিনে বেড়েছে ৮ টাকা, আরও বাড়ার শঙ্কা
লক্ষ্মীপুরে দুই ডাকাতদলের মধ্যে গুলিবিনিময়, নিহত ১


স্কুলছাত্রীকে অপহরণের পর হত্যা, ৩ জনের বিরুদ্ধে মামলা
কুমিল্লা থেকে অজগর ও ঈগলসহ ৫৪টি বন্যপাখি উদ্ধার
সময় বাড়লো ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৯’র নিবন্ধনের
গোপালগঞ্জে বাস ও ট্রাকের সংঘর্ষে নিহত ৪, আহত ১১
পলাশবাড়ীতে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত