ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ইসলাম

রাসুল (সা.) সুগন্ধি পছন্দ করতেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
রাসুল (সা.) সুগন্ধি পছন্দ করতেন প্রতীকী

সুগন্ধি ব্যবহার করা ছাড়াও রাসুল (সা.)-এর দেহ মোবারক থেকে সুবাস ছড়াতো। তার গায়ের সুরভি দূর থেকে অনুভব করা যেত। যারা তার কাছে ঘেঁষতো তাদের হৃদয়-মানস জুড়িয়ে যেত। যেকোনো মজলিস তার দেহের বিমল ঘ্রাণে মৌতাত হতো।

আনাস ইবনে মালেক (রা.) বর্ণনা করেন, ‘রাসুল (সা.)-এর সুরভির চেয়ে হৃদয়কাড়া কোনো ঘ্রাণ আমি কখনো নেই নি। (ইমাম নবভির ব্যাখ্যাকৃত মুসলিম, হাদিস নং ৮৬/১৫)

আনাস (রা.)-এর অন্য বর্ণনায় রাসুল (সা.) বলেন, ‘তোমার পৃথিবীর সুগন্ধি আমার কাছে প্রিয় করা হয়েছে এবং নামাজের ভেতর আমার চোখের শীতলতা রাখা হয়েছে।

’ (নাসাঈ, হাদিস নং :  ৩৯৩৯)

অন্য হাদিসে এসেছে, রাসুল (সা.)-কে কেউ সুগন্ধি উপহার দিলে তিনি গ্রহণ করতেন। ফিরিয়ে দিতেন না। কেউ সুগন্ধি দিলে ফিরিয়ে দিতেও তিনি নিষেধ করেছেন। (বুখারি, হাদিস নং : ৫৫৮৫)

আরেকটি হাদিসে রাসুল (সা.) তিনটি জিনিস ফেরত দেয়া যায় না বলেছেন। তার মধ্যে একটি হচ্ছে সুগন্ধি। (তিরমিজি, হাদিস নং : ২৭৯০)

আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘কাউকে সুগন্ধি দেওয়া হলে যেন গ্রহণ করা হয়। কারণ, সুগন্ধি ঘ্রাণে স্নিগ্ধ ও বহনেও সহজ। ’ অন্য বর্ণনায়, ‘সুগন্ধি জান্নাত থেকে এসেছে। ’ (মুসলিম, হাদিস নং : ২২৫৩)

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
এমএমইউ/এসএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa