php glass

টেক্সাস বিশ্ববিদ্যালয়ে ‘আমেরিকান কোরআন’ প্রদর্শনী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

আমেরিকার টেক্সাসের টেক বিশ্ববিদ্যালয়ের জাদুঘরে দক্ষিণ ক্যালির্ফোনিয়ার চিত্রশিল্পী স্যান্ডো বির্ক ‘আমেরিকান কোরআন’ নামে একটি প্রদর্শনী চালু করেছেন। ২০১৯ সালের ০৯ ফেব্রুয়ারি এ প্রদর্শনী শেষ হবে। খবর ডেইলি টোরেডোর।

মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করে এবং ইসলামী শিল্প ও পাণ্ডুলিপি সম্পর্কে ব্যাপক গবেষণায় অনুপ্রাণিত হয়ে এমন আয়োজনের উদ্যোগ নিয়েছেন বলে জানান এ শিল্পী।

‘আমেরিকান কোরআন’ লিপিবদ্ধকরণে এক দশকেরও বেশি সময় লেগেছে। কোরআনের আয়াতগুলোর চিত্রশিল্প সমসাময়িক আমেরিকান জীবনের সাদৃশ্য অবলম্বনে অঙ্কন করা হয়েছে।

ইসলামী প্রাচীন পাণ্ডুলিপিগুলোর ঐতিহ্য অনুসরণ করে বির্ক (গত শতাব্দীতে ইংরেজিতে অনুদিত কোরআনের কপি থেকে) লেখা ও চিত্রাঙ্কনের কাজ করেছেন। কালি ও রঙের ব্যবহারেও তিনি ঐতিহ্যবাহী নির্দেশাবলী অনুসরণ করেছেন। পৃষ্ঠাগুলির বিন্যাস, মার্জিনের আয়তন, পৃষ্ঠা শিরোনাম, আয়াত ও প্যাসেজ তৈরিতে সৌন্দর‌্য ও ঐতিহ্যের গুরুত্ব দিয়েছেন।

সাংস্কৃতিক প্রতিবন্ধকতা দূর করতে এবং আমেরিকানরা যেন অনুপ্রাণিত হয়ে মধ্যপ্রাচ্য ও স্থানীয় মুসলিমদের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে পারে সেজন্য একজন অমুসলিম হয়েও তিনি এমন কাজ করেছেন।

প্রদর্শনী চলাকালীন টেক হেলথ সায়েন্সেস সেন্টারের গবেষক ড. আব্দুল হামুদ কোরআন বোঝা ও অনুধাবন করা সম্পর্কে উপস্থিতদের জন্য বিভিন্ন বক্তব্য দেবেন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৮
এমএমইউ/আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
ধামরাইয়ে নারীসহ ৩ জনের মরদেহ উদ্ধার
মুলাদীতে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন
বর্জ্য প্রক্রিয়াকরণে কাজ করছে আগরতলা পুর নিগম
বন্যায় গাইবান্ধার পাঁচ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত
চন্দ্রাভিযান স্মরণে হ্যাজার্ডের ৫০ নাম্বার জার্সি 


গাজীপু‌রে ৫ টন পলিথিন জব্দ
পুলিশ একাডেমিতে মৈত্রী ভবন পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার 
রশিদ-নবীদের নিয়ে বোমা ফাটালেন গুলবাদিন
বগুড়ায় বন্যায় ফসলের ১২৩ কোটি টাকার ক্ষতি
সেলস অফিসার নিয়োগ দেবে ন্যাশনাল পলিমার