php glass

ব্রিটিশ মিউজিয়ামে ইসলামিক গ্যালারি 

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রিটিশ মিউজিয়ামে ইসলামিক গ্যালারি। ছবি: সংগৃহীত

walton

মালয়েশিয়ার আল-বুখারি ফাউন্ডেশনের সহযোগিতায় লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে একটি নতুন ইসলামী সাংস্কৃতিক গ্যালারি চালু করা হয়েছে। জাদুঘরের বিভিন্ন ক্যাটাগরি থেকে সংগৃহীত প্রায় ১ হাজার ৬শ’টি দর্শনীয় বিভিন্ন বস্তু নতুন গ্যালারিতে রাখা হয়েছে। গত ১৯ অক্টোবর দর্শকদের জন্য এটি উন্মুক্ত করে দেয়া হয়। খবর ফিনান্সিয়্যাল টাইমস-এর।

সম্প্রতি ব্রিটিশ মিউজিয়ামের পরিচালক হার্টুইগ ফিশার বলেন, বিশ্বব্যাপী পরিচিত কিছু ইসলামী জিনিসের নতুন সংগ্রহশালা। বিশ্ব ইতিহাসের আধ্যাত্মিক, ধর্মীয়, বুদ্ধিবৃত্তিক ও সামাজিক বিষয়গুলোর অন্তর্ভুক্ত।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো নিয়ে মুসলিম বিশ্ব গঠিত। যা পশ্চিম আফ্রিকা থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দিকে এবং পৃথিবীর উত্তর গোলার্ধে অবস্থিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সাইবেরিয়া থেকে ইক্যুইটারের দক্ষিণ-পূর্ব মধ্য আফ্রিকা পর্যন্ত বিস্তৃত। 

আর দুই কক্ষবিশিষ্ট ইসলামিক গ্যালারিতে, ৭ম শতাব্দী থেকে বর্তমান পর্যন্ত পশ্চিম আফ্রিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বহু ইসলামিক শিল্পকর্ম, তথ্য-প্রমাণাদি, চিত্র ইসলামী সংস্কৃতি-ঐতিহ্যের জিনিসপত্র প্রদর্শন করা হবে।

ব্রিটিশ মিউজিয়ামে ইসলামিক গ্যালারি। ছবি: সংগৃহীতআল-বুখারি ফাউন্ডেশন গ্যালারি প্রদর্শনে সজ্জিত অসাধারণ চিত্রকর্মের মাধ্যমে দর্শকদের বিজ্ঞান, ক্যালিওগ্রাফি, ফ্যাশন এবং কাহিনীসূত্রের পরিচয় তুলে ধরবে। মালয়েশিয়াভিত্তিক অলাভজনক আন্তর্জাতিক সংগঠনটি, শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্যের মাধ্যমে গত ৪০ বছর ধরে সুনাম অর্জন করে আসছে।

নতুন ক্যাটাগরিতে প্রত্নতত্ত্ব, সজ্জাশিল্প, ছায়া পুতুল, টেক্সটাইল এবং সমকালীন ও মধ্যযুগীয় মিশরের রঙিন গ্ল্যাজের সঙ্গে জলরঙের জ্যামিতিক বিভিন্ন উপাদান সংগৃহীত রয়েছে। চার বছরের চেষ্টায় আল-বুখারি ফাউন্ডেশন নতুন এই ক্যাটাগরি চালু করতে সক্ষম হয়েছে।

মিউজিয়ামের পরিচালক ফিশার আরো বলেন, এই গ্যালারিটির মাধ্যমে ইসলামবিরোধী দৃষ্টিভঙ্গি এবং অন্যান্য ধর্মের সঙ্গে ইসলামের মিথস্ক্রিয়া সম্পর্কিত বাস্তবতা প্রতিফলিত হবে। পাশাপাশি এটি একটি অস্পষ্ট ইতিহাসকে দেদীপ্যমান করে তুলবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ০৮৫২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
এমএমইউ/আরএ

ksrm
উদ্ধার হচ্ছে খোয়াই, ৬০০ দখলদার শনাক্ত
শাবিপ্রবির উপাচার্যের বিরুদ্ধে দুই মামলা
বিশ্ব গণতন্ত্র দিবসে বাংলাদেশে গণতন্ত্র নেই: ফখরুল
প্রতিবেশীর সঙ্গে সহযোগিতামূলক মনোভাব উন্নয়ন সহজ করে
ঢামেকে ফেলে যাওয়া সেই নবজাতককে পাঠানো হবে ছোটমনি নিবাস


লালপুরে হাত-পা-মাথাবিহীন এক ব্যক্তির মরদেহ উদ্ধার
কাবা শরিফ ধোয়ার পবিত্র উৎসব সম্পন্ন
আনন্দের পাশাপাশি হতাশাও রয়েছে রোমান সানার
সাবেক স্বামীর বিরুদ্ধে মিলার মামলার প্রতিবেদন পিছিয়েছে
ধামরাইয়ে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার