php glass

৫১ ফ্লাইটে দেশে ফিরেছেন ১৮ হাজার হাজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হজ পালন দেশে ফেরা হাজিরা

walton

ঢাকা: সৌদি আরব থেকে পবিত্র হজব্রত পালন শেষে গত ২৭ আগস্ট থেকে দেশে ফেরা শুরু করেন বাংলাদেশের হাজিরা। প্রথম দিনের একটি ফ্লাইট দেড় ঘণ্টা দেরিতে ঢাকায় অবতরণ করলেও এখন পর্যন্ত বাকি ফ্লাইটগুলো যথাসময়েই আসছে। এ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন সদ্য হজ পালন শেষে দেশে ফেরা হাজিরা।

রোববার (০২ সেপ্টেম্বর) পর্যন্ত মোট ৫১টি ফ্লাইটে ১৮ হাজার ৬৯৩ জন হাজি হযরত শাহজালাল আন্তজাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ২৯টি ফ্লাইট ও সৌদি এয়ারলাইনসের ২২টি ফ্লাইটে তারা ঢাকা পৌঁছান। 

বাংলাদেশ হজ অফিস (জেদ্দা) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনসের ৩৭১টি ফ্লাইটে ব্যবস্থাপনা সদস্যসহ মোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন হজের উদ্দেশে সৌদি আরবে গেছেন। এর মধ্যে ইস্যুকৃত হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ১৮৩ জন। 

এ বছর হজ শুরু হয় গত ২০ আগস্ট। হজের আনুষ্ঠানিকতা শেষে ২৭ আগস্ট হাজিদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয়। যা চলবে আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

টঙ্গির আবু মুরসালিন নামে এক হাজি বলেন, আল্লাহর অশেষ রহমতে হজ কার্যক্রম সম্পন্ন করেছি। সেখানে বাংলাদেশ সরকার ও সৌদি সরকারের হেল্প ডেস্ক ছিলো। যে কোনো ধরনের সমস্যায় হেল্প ডেস্ক আমাদের সাহায্য করেছে। আবার সৌদি থেকে যথাসময়ে ঢাকা বিমানবন্দরে আসতে পেরেছি, এজন্য আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

চলতি বছর সৌদি আরবে মোট ১০৫ জন (পুরুষ ৮৭ জন, নারী ১৮ জন) হাজি মারা গেছেন। এর মধ্য মক্কায় ৬৮ জন, মদিনায় ৭, জেদ্দায় ২, মিনায় ১৮ এবং আরাফার ময়দানে ১০ জন।

অন্যদিকে যাত্রী স্বল্পতার কারণে এবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ২০টি হজ ফ্লাইট বাতিল করা হয়। এতে বিমানের ৮ হাজার জন যাত্রীর ক্যাপাসিটি লস হয়। এবার মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালনের উদ্দেশে সৌদি আরব যাওয়ার কথা ছিলো। কিন্তু হজ এজেন্সিগুলোর ১৫ শতাংশ পর্যন্ত রিপ্লেসমেন্ট সুবিধা দেওয়ার পরও ৬০৬ জন বিভিন্ন কারণে ভিসার জন্য আবেদন করেননি।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৮
ইএআর/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
সৃজিত-মিথিলার বিয়ে ২২ ফেব্রুয়ারি! 
পাথরঘাটায় বিস্ফোরণ: দুইজনের বিরুদ্ধে মামলা
কিশোরগঞ্জে দিনব্যাপী স্কুল হ্যান্ডবল প্রতিযোগিতা
কর্মীদের স্বাস্থ্যসেবা দিলো এবি ব্যাংক
না’গঞ্জে ডাকাতি মামলায় তিনজনের যাবজ্জীবন


পাঁচ দিনে ৩৯৩ কোটি টাকার বেশি আয়কর আদায় চট্টগ্রামে
গণস্বাস্থ্যে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন
ব্যাঙ ও বিড়ালছানা | সুমাইয়া বরকতউল্লাহ্
জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার 
স্মার্টসিটি হচ্ছে আগরতলা