php glass

জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঈদগাহের পরিস্থিতি নিয়ে ব্রিফিং করেন মেয়র সাঈদ খোকন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বুধবার ঈদুল আজহার নামাজ আদায়ের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। 

তিনি বলেছেন, এরই মধ্যে জাতীয় ঈদগাহের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবার জাতীয় ঈদগাহে কম বেশি এক লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

সোমবার (২০ আগস্ট) সকালে জাতীয় ঈদগাহ পরিদর্শন শেষে মেয়র সাঈদ খোকন এসব কথা বলেন। এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সাঈদ খোকন বলেন, ঈদের নামাজের সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পাশাপাশি জাতীয় প্রাকৃতিক দুর্যোগ, বজ্র প্রতিরোধক ব্যবস্থাও থাকছে। থাকবে বিনামূল্যে নিরাপদ পানির বোতলের ব্যবস্থা। 

তিনি বলেন, তাছাড়া সার্বক্ষণিক বিদ্যুৎ নিশ্চিত করতে সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে আলোচনা করা হয়েছে। ঈদের জামাত আয়োজনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছে।

নির্বিঘ্নে জাতীয় ঈদগাহে নামাজের জন্য মুসল্লিদের আহ্বান জানিয়ে মেয়র দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। 

জাতীয় ঈদগাহে ২ লাখ ৭০ হাজার ২৭৭ দশমিক ৭৫ বর্গফুট এলাকায় ত্রিপল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। সংশ্লিষ্টরা বরেছেন, রোদ বৃষ্টি থেকে সুরক্ষা দিতেই এই ব্যবস্থা। মুসল্লিদের সুবিধার্থে রয়েছে ১৪০টি অজুখানা, ১০০ টি ফ্লাড লাইট, ১০০ টি স্ট্যান্ড ফ্যান, ৭০০ টি সিলিং ফ্যান, ৭০০ টি টিউব লাইট, ৬০ টি জায়নামাজ প্রস্তুত রাখা হয়েছে।

মুসুল্লিদের প্রবেশের জন্য তিনটি গেট খোলা থাকবে। থাকছে ৫৪০ বর্গফুট ডিজিটাল ব্যানার, লোকেশনসহ ১৮ বর্গমিটার ডিসপ্লে বোর্ড। সংশ্লিষ্টরা জানান, জাতীয় ঈদগাহে এক সঙ্গে এক লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এর মধ্যে ৯৫ হাজার পুরুষ ও ৫ হাজার নারীর ব্যবস্থা রাখা হয়েছে।

জায় নামাজ, ছাতা ছাড়া কেউ জাতীয় ঈদগাহে প্রবেশ করতে পারবেন না। ঈদের দিন অর্থাৎ সকাল ৮ টায় জাতীয় ঈদগাহে প্রথম জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকূলে থাকলে সকাল সাড়ে ৮ টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে হবে প্রথম জামাত। 

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
এসএম/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন: ঈদ ঈদুল আজহা
‘হাল ছাড়া সহজ, লেগে থাকা কঠিন, কিপ প্যাডেলিং’
বছরে ১৪ মিলিয়ন পর্যটক আসে হা লং-এ: ডং হুই হাউ
ভ্রমণে হাত বাড়ালেই ‘ট্যুরিস্ট পুলিশ’
ধ্বংসের মুখে বাঘিয়ার বিলের জীববৈচিত্র্য
পর্যটনে দ্রুত দৃশ্যমান কিছু করতে চাই: মাহবুব আলী


পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল শুরু
দুই হাত হারানো ক্রিকেটভক্ত রইসের মাসিক আয় ১৫ হাজার
দেশে ভ্রমণে আগ্রহ বাড়ছে নারীদের
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু