php glass

ভিসা হলেও এখনও টিকিট পাননি ১২৩ হজযাত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভুক্তভোগী হজযাত্রীরা-ছবি-বাংলানিউজ

walton

ঢাকা: চলতি বছর হজব্রত পালনের উদ্দেশে সৌদি আরবে যাওয়ার কথা ছিলো মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রীর। তবে এজেন্সিগুলোর সৌদি আরবে বাড়িভাড়া করতে দেরি আর কিছু যাত্রী অসুস্থ হওয়ায় ভিসা সংগ্রহেও ধীরগতি দেখা যায়। 

ভিসা সংগ্রহের সময় ৭ আগস্ট শেষ হলেও সরকারের পক্ষে সৌদি দূতাবাসকে সময় বাড়ানোর অনুরোধ করা হয়। সৌদি দূতাবাস আন-অফিসিয়ালভাবে ভিসার জন্য আরও দুইদিন আবেদন জমা নেয়। এরপরও ৭২৭ জনের আবেদন জমা পড়েনি। এর মধ্যে সরকারি ৩৯টি ও বেসরকারি ৬৮৮টি। অন্যদিকে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও মন্ত্রণালয়ের সহযোগিতায় মিনার ট্রাভেলসের ১২৩ জন হজযাত্রীর শেষ সময়ে ভিসা সংগ্রহ হলেও টিকিট হয়নি তাদের। টিকিটের জন্য আবারও এজেন্সিটি টাকা দাবি করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

আর এজেন্সিগুলো টিকিট সংগ্রহে দেরি করায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মোট ১৫টি ফ্লাইট বাতিল করা হয়। এতে বিমানের ৬ হাজার যাত্রীর ক্যাপাসিটি লস হয়।

এ বিষয়ে শনিবার (১১ আগস্ট) মিনার ট্রাভেলসের মালিক জাহাঙ্গীর আলম বলেন, আমি কোনো যাত্রীর কাছ থেকে টাকা নেইনি। এখন টিকিটের জন্যও কারো কাছ থেকে টাকা চাওয়ার প্রমাণ নেই। 

তিনি বলেন, আমার এজেন্সি ভাড়া নিয়ে সাউথ এশিয়া ও রহমানিয়া ট্রাভেলস হজযাত্রী সংগ্রহ করে। তারাই ঝামেলা তৈরি করেছে। 

এজেন্সি কিভাবে অন্যের কাছে ভাড়া দেওয়া যায় এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আমার অন্যায় হয়েছে। আমার হজযাত্রী না থাকায় তাদের কাছে ভাড়া দিয়ে অপমানিত হচ্ছি।

হজযাত্রী শুক্কর আলী অভিযোগ করেন, টিকিট করার কথা বলে আরও অতিরিক্ত টাকা দাবি করছে মিনার ট্রাভেলস।

অন্যদিকে আবেদন জমা পড়েনি এমন ৭২৭ জনের মধ্য থাকা এয়ারলাইফ ট্রাভেলসের ৮৩ জন হজ অফিসে অভিযোগ নিয়ে এসেছেন। তাদের দাবি পুরো টাকা দিলেও এয়ারলাইফ তাদের আবেদন জমা দেয়নি।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন বলেন, এবার টাকা নেওয়া থেকে শুরু করে হজ পালন শেষ পর্যন্ত সব বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মনিটরিং করা হচ্ছে। অভিযুক্ত এজেন্সিকে কঠোর শাস্তি দেওয়া হবে।

হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, ভিসার জন্য যারা আবেদন করেনি তারা এবার হজে যেতে পারবেন না। তবে আমরা অ্যাম্বাসির সঙ্গে আলোচনা করছি যদি সম্ভব হয় তাহলে তারা যাবেন না হলে আগামী বছরের জন্য অপেক্ষা করতে হবে।

অন্যদিকে শনিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের নয় ফ্লাইটযোগে হজযাত্রী পরিবহনের কাজ চলছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চারটি ও সৌদি এয়ারলাইন্সের পাঁচটি ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। এ দুই এয়ারলাইন্সের মোট ৩১৯টি ফ্লাইটে ১ লাখ ৮ হাজার ২৩৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
ইএআর/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
রোহিঙ্গা নিপীড়নে এবার সু কি’র বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা
ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিং নিল বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা সন্ত্রাসী নিহত
আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা


৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক
মানহীন ইনসুলিনে ঝুঁকিতে রোগীরা
ভৈরবে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মৃত্যু
১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা
বানিয়াচংয়ে ফজলু হত্যার ঘটনায় আরেকজন গ্রেফতার