অতিরিক্ত ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সিদ্ধান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। ছবি: বাংলানিউজ

ঢাকা: চলতি বছর অতিরিক্ত আরও চার শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের পক্ষ থেকে চার শতাংশ প্রতিস্থাপনের সুবিধা থাকলেও তা গত মাসেই পূরণ হয়ে যায়। এর ফলে এজেন্সিগুলো এ সুবিধা বাড়ানোর দাবি জানিয়ে আসছিল। হজ এজেন্সিগুলোর দাবির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয় সরকার।

শনিবার (২১ জুলাই) সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডের নিজ বাসায় সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

তিনি বলেন, প্রতিস্থাপনের এ ব্যবস্থা করা হবে শর্ত সাপেক্ষে। এজন্য এজেন্সিগুলোর নিজস্ব প্যাডে আশকোনা হজ অফিস বরাবর আগামী ২৪ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে। একইসঙ্গে অনলাইনের মাধ্যমেও তাদের আবেদনের প্রয়োজন হবে। আবেদনের সঙ্গে হজযাত্রীর গুরুতর অসুস্থতা অথবা মৃত্যুজনিত কারণে হজ পালন করতে পারবেন না এ মর্মে চিকিৎসকের কাছ থেকে সনদ নিয়ে জমা দিতে হবে। তাদের আবেদন সত্য এ মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা আবেদনের সঙ্গে দাখিল করতে হবে।

মন্ত্রী বলেন, শুধুমাত্র হজযাত্রীরা এ চার শতাংশের মধ্যে পড়বেন। তাদের কোনো গাইড এতে গণ্য হবে না। তাছাড়া তাদের দাখিল করা সব তথ্য যাচাই করেই অনুমতি দেওয়া হবে। কোনো মিথ্যা তথ্য দিলে ওই এজেন্সির লাইসেন্স বাতিল করা হবে।

তিনি আরও বলেন, প্রতিবছরের মতো এ বছর আমি হজে যাবো। তবে একটা হজযাত্রীকে দেশে রেখে আমি যাবো না। সবার যাওয়া শেষ হলে শেষ ফ্লাইটে আমি সৌদি আরবে হজ পালনের উদ্দেশে যাবো।

এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার।

এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালন করছে। যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স। এরমধ্যে বিমান বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট।

সংবাদ সম্মেলনে ধর্ম সচিব মো. আনিসুর রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
ইএআর/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
সিঙ্গাপুর গেলেন ড. কামাল হোসেন
বকশীগঞ্জে প্রতিপক্ষের লাঠির আঘাতে বৃদ্ধের মৃত্যু 
হেরেই চলছে মাহমুদউল্লাহর খুলনা
কমলগঞ্জে কষ্টি পাথরের মূর্তি উদ্ধার
ফোর এইচ গ্রুপের ক্রিকেট টুর্নামেন্ট
ঘরে ঢুকে ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা
মাসোহারা না দেওয়ায় শ্রমিকের পা ভাঙলো সন্ত্রাসীরা
সড়ক দুর্ঘটনামুক্ত দেশ গড়তে রাজনৈতিক কমিটমেন্ট জরুরি
কেরানীগঞ্জে ৭২০ ক্যান বিয়ারসহ আটক ১
আগুনে পুড়লো তিনটি কার ও ১৮টি রিকশাভ্যান