৯২ ফ্লাইটে সৌদি গেছেন ৩৩ হাজার হজযাত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হজযাত্রীদের ফাইল ছবি

ঢাকা: হজ পালনের উদ্দেশে গত সাত দিনে মোট ৯২টি হজফ্লাইটে বাংলাদেশ থেকে ৩৩ হাজার ৩৪৩ জন হজযাত্রী সৌদি আরব গেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪৫টি ফ্লাইটে ১৬ হাজার ৭৬৭ জন ও সৌদি এয়ারলাইন্সের ৪৭টি ফ্লাইটে ১৬ হাজার ৫৭৬ জন হজযাত্রী গেছেন।

শনিবার (২১ জুলাই) হজ যাত্রার অষ্টম দিনে বাংলাদেশ থেকে ১০টি হজফ্লাইট পরিচালনা করছে বাংলাদেশ বিমান। এরমধ্যে সৌদি এয়ারলাইন্সের ৫টি ফ্লাইট ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৫টি ফ্লাইট। দুপুর ২টা পর্যন্ত মোট ৩টি ফ্লাইট যথাসময়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে গেছে। বাকি ফ্লাইটগুলোও যথাসময়ে ছেড়ে যাবে বলে আশা করছেন হজ কর্তৃপক্ষ।

হজ অফিসের একটি সূত্র বলছে, এখনপর্যন্ত ৬৭ হাজার ৪৫২ জনের ভিসা পাওয়া গেছে। এরমধ্যে সরকারি ভিসা ৬ হাজার ৪২৭টি ও বেসরকারি ভিসা ৬১ হাজার ২৫টি। আর ভিসার জন্য মোট ডিও ইস্যু করা হয়েছে ৭১ হাজার।

এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার জন। 

এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে। যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স। এরমধ্যে বিমান বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। 

হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, এখনপর্যন্ত কোনো ধরনের অভিযোগ বা সমস্যা ছাড়াই ৯২টি হজফ্লাইট বাংলাদেশ ছেড়ে গেছে। হজযাত্রীরা সৌদি আরবে নিরাপদে আছেন। আমরা আশা করছি বাকি ফ্লাইটগুলো যথারীতি বাংলাদেশ ছেড়ে যাবে।

বাংলাদেশ হাজী কল্যাণ পরিষদের সভাপতি ড. আব্দুল্লাহ আল নাসের বাংলানিউজকে বলেন, গত বছরের চেয়ে এ বছর অত্যন্ত সুশৃঙ্খলভাবে হজযাত্রীরা বাংলাদেশ ছেড়েছেন। গতকাল পর্যন্ত কোনো হজযাত্রীকে কোনো ধরনের সমস্যায় পড়তে হয়নি। সামনের দিনগুলোতেও যেন কোনো সমস্যা ঘটে এই প্রত্যাশা করি।
 
বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
ইএআর/এনএইচটি

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
সিঙ্গাপুর গেলেন ড. কামাল হোসেন
বকশীগঞ্জে প্রতিপক্ষের লাঠির আঘাতে বৃদ্ধের মৃত্যু 
হেরেই চলছে মাহমুদউল্লাহর খুলনা
কমলগঞ্জে কষ্টি পাথরের মূর্তি উদ্ধার
ফোর এইচ গ্রুপের ক্রিকেট টুর্নামেন্ট
ঘরে ঢুকে ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা
মাসোহারা না দেওয়ায় শ্রমিকের পা ভাঙলো সন্ত্রাসীরা
সড়ক দুর্ঘটনামুক্ত দেশ গড়তে রাজনৈতিক কমিটমেন্ট জরুরি
কেরানীগঞ্জে ৭২০ ক্যান বিয়ারসহ আটক ১
আগুনে পুড়লো তিনটি কার ও ১৮টি রিকশাভ্যান