জমি বেচে হজে যাচ্ছেন আমানুল

ইয়াসির আরাফাত রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হজক্যাম্পে আমানুল হক ও তার ছেলে এনামুল। ছবি: বাংলানিউজ

ঢাকা: মো. আমানুল হকের গ্রামের বাড়ি নঁওগা সদর উপজেলার মোহাম্মদপুরে। পবিত্র কাবাঘর তাওয়াফের ইচ্ছা তার বহু দিনের। কিন্তু একসঙ্গে তিন লাখ টাকা জোগাড় করার সামর্থ্য ছিল না তার। চার ছেলে-দুই মেয়ের সহায়তা আর নিজের অল্প জমি বিক্রি করে হজ পালনে যাবেন আমানুল হক।

সব কিছু ঠিক থাকলে রোববার (১৫ জুলাই) সকাল ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

বিমান টিকিটের বিড়ম্বনায় হজযাত্রীরা

হজক্যাম্পে আমানুল হকের সঙ্গে কথা হলে তিনি বাংলানিউজকে বলেন, আল্লাহর ঘর(কাবাঘর) তাওয়াফ করার ইচ্ছা বহুদিনের। টাকা-পয়সা জোগাড় না হওয়ায় সেটা হয়ে ওঠেনি। এবার ছেলে-মেয়েদের সহায়তায় আর কিছু জমি বিক্রি করে সেই ইচ্ছা পূরণ হচ্ছে।

তিনি বলেন, আমার নিজের ৮/৯ বিঘা জমি আছে। এর মধ্য থেকে কিছু জমি বিক্রি করেছি। অর্ধেক টাকা এখান থেকে ব্যবস্থা হয়েছে। বাকি টাকা আমার ছেলে-মেয়েরা দিয়েছে।

আমানুল হকের ছেলে এনামুল বলেন, বাবার হজ পালনের ইচ্ছা ছিল। কিন্তু টাকার সমস্যার কারণে সেটা হয়নি। বাবা কিছু জমি বেচে একটা এজেন্সিকে টাকা দিয়েছিলেন। বাকি টাকা আমরা দিয়েছি।

কত টাকা লাগছে জানতে চাইলে তিনি বলেন, তিন লাখ টাকা। পৌনে দুই লাখ টাকা জমি থেকে এসেছে বাকি টাকা আমরা দিয়েছি।

তাদের ভাষ্য মতে, রাজশাহীর লতিফ এজেন্সির মাধ্যমে তারা সব টাকা জমা দিয়েছেন। এজেন্সি শনিবার বিকেলে আমানুল হকের ভিসা ও বিমানের টিকিট দেবে বলে বাংলানিউজকে এনামুল জানিয়েছেন।

এবার বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালন করছে। যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইনস। এর মধ্যে বিমান বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইনসের ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা,জুলাই ১৪, ২০১৮
ইএআর/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
সিঙ্গাপুর গেলেন ড. কামাল হোসেন
বকশীগঞ্জে প্রতিপক্ষের লাঠির আঘাতে বৃদ্ধের মৃত্যু 
হেরেই চলছে মাহমুদউল্লাহর খুলনা
কমলগঞ্জে কষ্টি পাথরের মূর্তি উদ্ধার
ফোর এইচ গ্রুপের ক্রিকেট টুর্নামেন্ট
ঘরে ঢুকে ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা
মাসোহারা না দেওয়ায় শ্রমিকের পা ভাঙলো সন্ত্রাসীরা
সড়ক দুর্ঘটনামুক্ত দেশ গড়তে রাজনৈতিক কমিটমেন্ট জরুরি
কেরানীগঞ্জে ৭২০ ক্যান বিয়ারসহ আটক ১
আগুনে পুড়লো তিনটি কার ও ১৮টি রিকশাভ্যান