বিমান টিকিটের বিড়ম্বনায় হজযাত্রীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টিকিটের অপেক্ষায় হজযাত্রী ইউনুস আলীও অন্যরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: পাসপোর্ট, ভিসা হাতে আছে কিন্তু এখনও টিকিট পায়নি অনেক হজযাত্রী। আর টিকিট হাতে না থাকায় আশকোনার হজ ক্যাম্পের ডমিটরিতে থাকার অনুমতি মিলছে না তাদের। এতে দুর্ভোগে পড়েছেন দেশের বিভিন্ন জেলা থেকে আসা এসব হজযাত্রীরা।

বরগুনা থেকে আসা কারী আবদুল হক বাংলানিউজকে বলেন, কাল (রোববার) রাতে আমার ফ্লাইট কিন্তু এখনও আমি টিকিট হাতে পায়নি। আমার কাছে টিকিট না থাকায় ক্যাম্পের ডমিটরিতে থাকার অনুমতি মিলছে না। ডমিটরিতে থাকার জন্য সকাল থেকে অফিসে যোগাযোগ করা হলেও থাকার অনুমতি পায়নি। আমি লাগেজ, ব্যাগ নিয়ে এখন কোথাও যেতে পারছি না।টিকিটের অপেক্ষায় হজযাত্রী বরগুনা থেকে আসা কারী আবদুল হক। ছবি: বাংলানিউজরাজশাহী থেকে আসা ইউনুস আলী বাংলানিউজকে বলেন, আমার আজ রাত ১টায় সৌদি এয়ারলাইন্সে ফ্লাইট। কিন্তু ভিসা ও টিকিট এজেন্সির (হলি এয়ার সার্ভিস) কাছে আছে। সকাল থেকে বসে আছি টিকিটের আশায়। এখানে অপেক্ষা করছি। কিন্তু ডমিটরিতে যেতে পারছি না। তবে টিকিট দুপুর পরে পাবো বলে আশা করছি।

হজক্যাম্পের সহকারী পরিচালক মো. আবদুল মালেক বাংলানিউজকে জানান, ভিসা ও টিকিট না থাকলে ডমিটরিতে কাউকে ঢুকতে দেওয়া হবে না। এজেন্সির কাছ থেকে হজযাত্রীদের টিকিট নেওয়ার জন্য বলা হয়েছে। তারা ভিসা-টিকিট আনলে আমরা তাদের থাকার ব্যবস্থা করবো।

সৌদির উদ্দেশে ঢাকা ছেড়েছে বছরের প্রথম হজ ফ্লাইট

যাত্রীদের কাছে পরিচয়পত্র থাকলেও কেনো ডমিটরিতে থাকতে পারবে না এ বিষয়ে তিনি বলেন, তাদের টিকিট না থাকলে তারা মিডিয়ার সামনে বার বার বলবে এখনও টিকিট পায়নি। এতে মন্ত্রণালয় ইমেজ সংকটে পড়ে। তাই এবার তাদের টিকিট ও ভিসা দেখে এখানে থাকার অনুমতি দেওয়া হচ্ছে।

এর আগে শনিবার (১৪ জুলাই) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সকাল ৭টা ৫৫মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে সৌদির জেদ্দা আন্তজাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যায়। আর সকাল ১১টা ৫৫মিনিটে অপর ফ্লাইটটিও ৪১৯ জন যাত্রী নিয়ে ঢাকা ছেড়ে যায়। এবার বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার।

এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালন করছে। যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ার লাইনস। এর মধ্যে বিমান বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইনসের ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

হজ ক্যাম্পে সাার্বিক সহযোগিতায় পুলিশ কন্ট্রোলরুমের পাশাপাশি পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রোভার স্কাউট সদস্য, আঞ্জুমান মফিদুল ইসলামসহ ধর্ম মন্ত্রণালয়ের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮
ইএআর/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
ইউরোপীয় নেতাদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রীর বৈঠক
রূপসা নদীতে নৌকা বাইচ শনিবার
অপশক্তি রুখতে রাষ্ট্রপতির আহ্বান
কাদেরের উদ্যোগেই মুক্তি পেলেন তার ছবি বিকৃতকারী রুমি
শীতের আগেই শ্বাসকষ্ট 
কক্সবাজারে মা দুর্গাকে বিদায় জানালো লাখও ভক্ত
ত্রিপুরা জুড়ে চলছে প্রতিমা বিসর্জন
প্রতিমা বিসর্জনে খুলনায় দুর্গোৎসবের সমাপ্তি
বিদ্যুৎ উৎপাদন ছয়গুণ বেড়েছে: অর্থমন্ত্রী
কক্সবাজারে ইয়াবাসহ ২ মাদকবিক্রেতা আটক