হজ ক্যাম্পে যাত্রী আসা শুরু হবে মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হজ ক্যাম্পের অজুখানা ধোয়া-মোছায় ব্যস্ত নারী পরিচ্ছন্নকর্মীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: পবিত্র হজে যাওয়ার জন্য হজ যাত্রীদের রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে আসা শুরু হবে মঙ্গলবার (১০ জুলাই) থেকে। রোববার (১৪ জুলাই) হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ফ্লাইট শুরু হবে।

php glass

আশকোনা হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, সোয়া লাখ হজযাত্রীকে স্বাগত জানাতে আমাদের প্রস্তুতি প্রায় শেষ। বুধবার (১১ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে হজের কার্যক্রম উদ্বোধন করবেন। তার দুদিন পরে শুরু হবে হজ ফ্লাইট। 

হজযাত্রীদের আগমন উপলক্ষে রাজধানীর আশকোনা হজ ক্যাম্পের মসজিদ ও ক্যাম্প পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছেন পরিচ্ছন্নকর্মীরা। চলতি মাসের শুরু থেকে হজ ক্যাম্পে ধোয়া-মোছার কাজ দ্রুত শেষ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। 

শনিবার (৭ জুলাই) রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে গিয়ে দেখা যায়, হজ ক্যাম্পের ভেতরেও বাইরে সংস্কারের কাজ চলছে।

হজ ক্যাম্পে পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত রাহেলা বেগম বলেন, গত সোমবার (২ জুলাই) থেকে হজ ক্যাম্পে আমরা কাজ শুরু করেছি। শেষ হতে আরও দুই একদিন লাগবে। মোট ২০ জনের একটি দল এ কাজ করছেন বলেও জানান রাহেলা।হজ ক্যাম্পে রঙের কাজ করছেন শ্রমিকরা। ছবি: বাংলানিউজ  সূত্রে জানা গেছে, ফ্লাইটের আগে হজ যাত্রীদের আশকোনা হজ ক্যাম্পে দুই-তিন দিন অবস্থান করার নিয়ম রয়েছে। কারণ এখানে প্রতি ওয়াক্ত নামাজের পর হজের করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়াও মক্কা, মদিনা, আরাফাত ও মিনায় গিয়ে কীভাবে হজের আনুষ্ঠানিকতা পালন করবে সে বিষয়গুলো অবহিত করা হয়। 

আশকোনা হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম বলেন, হজ যাত্রীদের সব ধরনের সেবা দেওয়ার জন্য ক্যাম্পের প্রস্তুতি শেষ পর্যায়ে। হজযাত্রীদের জন্য আমাদের ৪০ জনের একটি স্বেচ্ছাসেবী দল সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। 

তিনি বলেন, রোববার (১৪ জুলাই) থেকে হজ ফ্লাইট শুরু হবে। চলবে ১৫ আগস্ট পর্যন্ত। হজ ক্যাম্পে সব সময় তিন হাজার হজযাত্রী অবস্থান করবেন। ধারাবাহিকভাবে এখানে সব যাত্রী এসে দুই-তিন দিন করে অপেক্ষা করবেন। বিভিন্ন বিষয়ে তালিম দেওয়ার পর তাদের ফ্লাইট হবে। 

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এসই/আরআইএস/

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ভাইস চেয়ারম্যান প্রার্থী
শেখ হাসিনার সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত ডাকসুর পরবর্তী সভায়
আ’লীগ ভিন্নমত সহ্য করতে পারে না: ফখরুল
আইসক্রিম তৈরির উপকরণ পামওয়েল-ঘনচিনি ও রং!
গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত


দেশে ইলিশ উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ
নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে মুসল্লি, ছবি ভাইরাল
ফরিদগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
৫ বিশিষ্ট ব্যক্তিত্বকে সম্মাননা দিলো বাংলাদেশ প্রতিদিন
রাজধানীতে দুইজন গুলিবিদ্ধ