বায়তুল মোকাররমে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বায়তুল মোকাররম মসজিদে মুসল্লিদের ভিড়/ছবি: বাংলানিউজ

ঢাকা: বিকেল থেকে বেশ ভিড় ছিল টুপি, তসবি, জায়নামাজ, আতরের দোকানে। সারা রাত আল্লাহর ইবাদত-বন্দেগি করে সন্তুষ্টির আশায় মসজিদে যাওয়ার প্রস্তুতি হিসেবে এসব কেনাকাটায় ব্যস্ত দেখা যায় মুসল্লিদের। বায়তুল মোকাররম, পুরান ঢাকা প্রভৃতি এলাকায় ছিল বেশ ভিড়।

মঙ্গলবর (১ মে) সন্ধ্যায় মাগরিবের আজানের আগেই ইবাদত-বন্দেগি করতে মসজিদমুখী হওয়া শুরু করেন মুসল্লিরা। জাতীয় বায়তুল মোকাররম মসজিদে বাড়তে থাকে ভিড়। পবিত্র এ রাতের ফজিলত গুরুত্ব দিয়ে মসজিদে মুসল্লিদের বেশি বেশি নফল নামাজ পড়তে দেখা যায়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে মুসল্লিদের আনাগোনা।

আতর কেনায় ব্যস্ত মুসল্লিরাএশার নামাজের পর দেশ, জাতি, মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে আল্লাহর কাছে প্রার্থনা করেন ইমাম। বিশ্বের বিভিন্ন প্রান্তে নিজেদের মধ্যকার সংঘাতের অবসান চেয়ে মুসলমানদের ঐক্য কামনা করা হয় মোনাজাতে।

সারা রাতব্যাপী ওয়াজ, জিকির ও দোয়া মাহফিল হবে জাতীয় মসজিদে। এশার নামাজের পর শবে বরাতের ফজিলত ও করণীয় বিষয়ে বয়ান করেন আলেমরা।

বায়তুল মোকারমের প্রধান গেটরাতব্যাপী ওয়াজ, জিকির, দোয়া মাহফিলে বয়ান পেশ করবেন মাওলানা মুহিউদ্দিন কাসেম, হাবিবুর রহমান যুক্তিবাদী, সৈয়দ ওয়াহিদুজ্জামান, এহসানুল হক জিলানী, মিজানুর রহমান।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, মে ০১, ২০১৮
এমইউএম/এএ

বেরোবিতে সাংবাদিক মারধরের ঘটনায় আল্টিমেটাম
আগরতলায় অনুষ্ঠিত হলো বাউল উৎসব
সিরাজগঞ্জে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে অটোরিকশা চালক খুন
অধ্যাপক শ্যামল বড়ুয়া আর নেই
ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠক করবেন বি. চৌধুরী
সঞ্জীব চৌধুরীর মৃত্যু
ইতিহাসের এই দিনে

সঞ্জীব চৌধুরীর মৃত্যু

মালয়েশীয় অভিবাসন নীতির জটিলতায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশিরাই
রূপগঞ্জে কাভার্ডভ্যানের চাপায় নিহত একজন 
ভোট চাইতে হবে কেন: শামীম ওসমান
পুলিশ প্রশাসনের সঙ্গে বিশেষ বৈঠকে বসছে নির্বাচন কমিশন