আজারবাইজানের জাদুঘরে কোরআনের ক্ষুদ্রতম পাণ্ডুলিপি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আজারবাইজানের জাদুঘরে কোরআনের ক্ষুদ্রতম পাণ্ডুলিপি

ককেশীয় অঞ্চলের দেশ আজারবাইজান। তেল সম্পদের কারণে দেশটি বেশ সমৃদ্ধ এবং এর আঞ্চলিক প্রভাবও বাড়ছে।

রাজধানীর নাম বাকু। দেশটি ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন হয়। ৮৬ হাজার ৬০০ বর্গকিলোমিটার দেশটির জনসংখ্যা ১ কোটির মতো। 

দেশটির সংবিধানের ৪৮ নম্বর ধারানুযায়ী আজারবাইজান একটি সেক্যুলার রাষ্ট্র এবং এতে ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। দেশটিতে ৩-৪ শতাংশ খ্রিস্টানের মধ্যে রাশিয়ান, জর্জিয়ান এবং আর্মেনিয়ান অর্থোডক্সের প্রাধান্য রয়েছে। আর্মেনিয়ানরা আজারবাইজানের নাগর্ন-কারাবাক অঞ্চলে বসবাস করে। 

সম্প্রতি গ্যালপ পরিচালিত এক জরিপে দেখা গেছে, বিশ্বের মধ্যে কম ধর্মপালনকারী দেশের মধ্যে আজারবাইজানের অবস্থান ওপরের দিকে। জরিপে অংশ নেওয়া দেশের ৫০ শতাংশ নাগরিক জানিয়েছেন, তাদের জীবনে ধর্মে গুরুত্ব খুব কম অথবা একেবারেই নেই। যদিও দেশটির ৯৩ শতাংশ মুসলমান। 

সেই আজারবাইজানের গাঞ্জি শহরের মিনিয়াটুরি জাতীয় জাদুঘরে কোরআনে কারিমের ক্ষুদ্রতম একটি পাণ্ডুলিপি প্রদর্শনের জন্য রাখা হয়েছে। ১০ গ্রামেরও কম ওজনের এই পাণ্ডুলিপিটির দৈর্ঘ্য ২ সেন্টিমিটার এবং প্রস্থ ৩ সেন্টিমিটার। 

পৃথিবীতে অনেক গ্রন্থই রয়েছে, যেগুলোর আকার এবং নকশার কারণে সবার কাছে আকর্ষণীয়। বিশেষ করে কোরআনে কারিমের এই ক্ষুদ্রতম পাণ্ডুলিপিটি, যা আজারবাইজানের মিনিয়াটুরি মিউজিয়ামে সংরক্ষিত।

আকার এবং ওজনের দিক থেকে কোরআন শরিফের এই পাণ্ডুলিপিটিকে সেদেশের ক্ষুদ্রতম গ্রন্থ হিসেবে গণ্য করা হচ্ছে। 

ওই জাদুঘরে সব থেকে প্রাচীন গ্রন্থ এটি। পাণ্ডুলিপিটি ১৬৭২ সালে সৌদি আরবে লেখা হয়েছে। অতি ক্ষুদ্র পবিত্র কোরআনের এই পাণ্ডুলিপিটি স্বর্ণের কালি দিয়ে লেখা হয়েছে।

আজারবাইজানের মিনিয়াটুরি মিউজিয়ামটি ২০১৬ সালের ২১ মার্চ প্রদর্শনের জন্য খুলে দেওয়া হয়েছে। এই মিউজিয়ামে বিভিন্ন বিষয়ে লেখা বিশ্বের ২৯টি দেশের ১০৬৮টি ক্ষুদ্র গ্রন্থ রয়েছে। জাদুঘরটি দেখতে প্রতিদিন প্রচুর দর্শক ভিড় করেন। 

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮ 
এমএইউ/

আগরতলায় অনুষ্ঠিত হলো বাউল উৎসব
সিরাজগঞ্জে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে অটোরিকশা চালক খুন
অধ্যাপক শ্যামল বড়ুয়া আর নেই
ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠক করবেন বি. চৌধুরী
সঞ্জীব চৌধুরীর মৃত্যু
ইতিহাসের এই দিনে

সঞ্জীব চৌধুরীর মৃত্যু

মালয়েশীয় অভিবাসন নীতির জটিলতায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশিরাই
রূপগঞ্জে কাভার্ডভ্যানের চাপায় নিহত একজন 
ভোট চাইতে হবে কেন: শামীম ওসমান
পুলিশ প্রশাসনের সঙ্গে বিশেষ বৈঠকে বসছে নির্বাচন কমিশন
সুন্দরগঞ্জে যাত্রীবাহী বাস খাদে, আহত  ১০