php glass

হিজাব মাথায় মসজিদ পরিদর্শনে ব্রিটেনের প্রধানমন্ত্রী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হিজাব মাথায় মসজিদ পরিদর্শনে ব্রিটেনের প্রধানমন্ত্রী

walton

ব্রিটেনের লেবার পার্টির প্রধান জেরেমি করবিনের পর হিজাব মাথায় একটি মসজিদ পরিদর্শন করেলেন প্রধানমন্ত্রী হচ্ছেন থেরেসা মে।

ব্রিটেনে বসবাসরত বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে মুসলমানদের সেতুবন্ধন তৈরি, ইসলাম সম্পর্কে জানার সুযোগ ও সম্পর্ক উন্নয়নের লক্ষে মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি) ‘ভিজিট মাই মসজিদ’ নামের এক বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। 

ওই কর্মসূচির অংশ হিসেবে থেরেসা মে সোমবার স্থানীয় সময় ৩টার দিকে তার নির্বাচনী আসন মেইডেনহেডের একটি মসজিদ পরিদর্শন করেন। এলাকাটি মুসলিম সংখ্যালঘু শহরগুলোর অন্যতম। 

মসজিদ পরিদর্শনে যেয়ে তিনি স্থানীয় মুসলমানদের সঙ্গে কুশল বিনিময় করেন, মনোযোগ দিয়ে শুনেন তাদের সমস্যার কথা শোনার পাশাপাশি বক্তব্যও রাখেন। বক্তব্যে তিনি শান্তিপূর্ণ সমাজ গঠনের ওপর আলোকপাত করেন।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি) কর্তৃক আয়োজিত ‘ভিজিট মাই মসজিদ’ কর্মসূচি দিন দিন বেশ জনপ্রিয় হচ্ছে। ইসলাম সম্পর্কে অহেতুক ও কাল্পনিক ধারণা দূর করার প্রচেষ্টা হিসেবে এই কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির আওতায় থাকে, ইসলাম নিয়ে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা ও আলোচনা সভা। মসজিদ পরিদর্শনে আগতরা মসজিদ ঘুরে ঘুরে দেখেন এবং খাবারেও অংশ নেন। 

কর্মসূচির আওতায় ব্রিটেনের বিভিন্ন জায়গায় প্রায় ১৫০টিরও বেশি মসজিদ ভিন্ন ধর্মাবলম্বী দর্শনার্থীদের জন্যে দরজা খুলে দেওয়া হয়েছে। 

ইসলাম সম্বন্ধে আরও পরিষ্কার, স্পষ্ট ধারণা লাভ করা ও ইসলামী বিশ্বাস নিয়ে প্রশ্ন করার সুযোগ দেওয়ার জন্য চতুর্থবারের মতো এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

ইসলাম সম্বন্ধে পরিষ্কার ধারণা দেওয়া ছাড়াও এই আয়োজনের উদ্দেশ্য হলো- দর্শনার্থীদের কাছে ইসলামি বিশ্বাস, প্রার্থনা প্রক্রিয়া, মুসলিমদের প্রাত্যহিক জীবনে ইসলাম ধর্মের প্রভাব নিয়ে আলোচনা। 

সেই সঙ্গে মসজিদকেন্দ্রিক খাদ্য বিতরণ, গৃহহীনদের ঘর নির্মাণ ও শরণার্থীদের জন্য যেসব সেবা দেওয়া হয়- সে সম্পর্কেও জানানো। 

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
এমএইউ/

সিংড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
জামালপুরে যমুনার পানি বিপদসীমার ১৫২ সে. মি. ওপরে
এইচএসসি পরীক্ষার ফল দেখা হলো না মইনুলের 
সিরাজগঞ্জে রিং বাঁধ ধসে ৫ গ্রাম প্লাবিত
চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে পর্যবেক্ষণ ক্যাম্প-সভা 


রেলে যুক্ত হচ্ছে জার্মানির তৈরি আধুনিক কিরো ক্রেন
গ্রেফতারের আগে দেশবাসীকে যে বার্তা দিয়েছিলেন শেখ হাসিনা
বাচ্চা চুরি করতে গিয়ে ধরা পড়লেন নারী 
প্রস্তুত বেনাপোল এক্সপ্রেস, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
ডেঙ্গু নিধনে অনেক চ্যালেঞ্জ: মেয়র আতিকুল