php glass

ধর্ম অবমাননার শাস্তি হিসেবে কোরআনের সূরা মুখস্থের আদেশ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ধর্ম অবমাননার শাস্তি হিসেবে কোরআনের সূরা মুখস্থের আদেশ

walton

পৃথিবীতে প্রায় সাত শ’ কোটি মানুষের বাস। এর প্রায় ৯৯ শতাংশ মানুষই কোনো না কোনো ধর্মের অনুসারী। অর্থাৎ খুব কম মানুষই ধর্মে অবিশ্বাসী। তবে এক ধর্মাবলম্বী ভিন্ন ধর্মাবলম্বীকে কিংবা এক ধর্মের অনুসারী ভিন্ন ধর্মের অনুসারীকে কটাক্ষ করবে, ছোট করবে বা অবমাননা করবে- তা কোনোভাবেই কাম্য নয়।

এরই এক অনন্য নজির দেখল বিশ্ববাসী। সম্প্রতি খ্রিস্টান ধর্মের অবমাননার দায়ে তিন মুসলিম তরুণকে শাস্তি দেওয়া হয়েছে। আর শাস্তি হিসেবে ওই তিন তরুণকে পবিত্র কোরআনের সূরা আলে ইমরান মুখস্থ করার নির্দেশ দেওয়া হয়েছে। এই অভিনব শাস্তি দিয়েছেন লেবাননের উত্তরাঞ্চল ত্রিপোলির একটি আদালত। 

ওই তিন তরুণ হজরত ঈসা (আ.)-এর মা হজরত মরিয়ম (আ.)-এর অবমাননা করেছিল। শাস্তিস্বরূপ মুখস্থ করার আদেশ দেওয়া সূরা আলে ইমরানে হজরত মরিয়ম (আ.) ও হজরত ঈসা (আ.)-এর সম্মান ও মর্যাদা সম্পর্কে বর্ণনা রয়েছে। 

আদালতের বিচারক জোসেলিন মাত্তা শাস্তি প্রসঙ্গে বলেন, তিনি এই রায়ের মাধ্যমে ওই তরুণদের সহনশীলতা এবং হজরত মরিয়ম (আ.)-এর প্রতি শ্রদ্ধা-ভালোবাসার বিষয়ে ইসলামের শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ করতে চেয়েছেন। 

বিচারক বলেন, ‘আইন মানে কেবল কারাগার নয়, এটি একটি শিক্ষারও মাধ্যম।’

বিচারক মাত্তার এই রায়কে স্বাগত জানিয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। তিনি টুইট বার্তায় বলেন, এই রায় ন্যায়বিচারের উৎকৃষ্ট দৃষ্টান্ত এবং ইসলাম ও খ্রিস্ট ধর্মের মধ্যে যে সম্প্রীতির বিষয়টি রয়েছে তা শিক্ষা দেবে। 

দেশটির দুর্নীতিবিরোধী প্রতিমন্ত্রী নিকোলাস তুয়েনিও রায়ের প্রশংসা করেছেন। তিনি বলেন, বিচারক মাত্তার রায় সামাজিক সমস্যা সমাধান ও ধর্মীয় অসহিষ্ণুতা দূর করার ক্ষেত্রে অনুসরণযোগ্য। 

উল্লেখ্য যে, আল্লাহতায়ালা মুসলমানদের ইসলাম অনুসরণের পাশাপাশি অমুসলিমদের ধর্ম এবং তাদের উপাস্যকে সম্মানের নির্দেশ দিয়েছেন। 

এ প্রসঙ্গে কোরআনে কারিমে ইরশাদ হয়েছে, ‘আল্লাহকে ছেড়ে তারা যাকে ডাকে, তাদের তোমরা গালি দিয়ো না, কেননা তারা সীমা লঙ্ঘন করে অজ্ঞানতাবশত আল্লাহকেও গালি দেবে।’ -সূরা আনআম: ১০৮

-আল আরাবিয়া অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
এমএইউ/

ডেপুটি অ্যাটর্নি জেনারেল হলেন আবুল হাশেম
ভালুকায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার
অবনী মাহবুবের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত
শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হলেন সাংবাদিক অজয় বড়ুয়া
২৪০০ কোটি টাকার জিপিএইচে ৮৮৫০ জনের কর্মসংস্থান হবে


পদ্মাসেতুতে রোডওয়ে গার্ডার বসানো শুরু
ছেলেধরা সন্দেহে গণপিটুনি, এক ব্যক্তির মৃত্যু
শিক্ষামন্ত্রীর স্বামীর সুস্থতা কামনায় দোয়া
ভারতে তসলিমার ভিসার মেয়াদ বাড়লো
স্থানীয় নির্বাচন: ৩৩৫ আসনে বিনা ভোটে নির্বাচিত ৬৪