হজ ফ্লাইটের অব্যবস্থাপনা চরমে

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হজ ক্যাম্পে যাত্রীরা-ছবি-আনোয়ার হোসেন রানা

ঢাকা: একের পর এক হজ ফ্লাইট বাতিল, কখনও স্থগিত, কখনও ফ্লাইটের সময়সূচি নিয়ে টালমাটাল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।  শুধু তাই নয় হজ ফ্লাইট নিয়ে ধর্ম মন্ত্রণালয়, বাংলাদেশ হজ যাত্রী কল্যাণ পরিষদের সঙ্গে বিমান জড়িয়ে পড়ছে দ্বন্দ্বে। 

৫ আগস্টের দুই ফ্লাইট বাতিল হওয়া নিয়ে দ্বন্দ্ব চলছে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স ও ধর্ম মন্ত্রণালয়ের মধ্যে। ৪ আগস্ট সকাল ৬টা ৫৫ মিনিটে বিজি ৩০৩৯ ঢাকা ছেড়ে যাওয়ার কথা থাকলেও কবে, কখন সেই ফ্লাইট জেদ্দার উদ্দেশে ছেড়ে যাবে তার কোনো তথ্য নেই বিমান কর্তৃপক্ষের কাছে। অন্যদিকে বাংলাদেশ হজ যাত্রী কল্যাণ পরিষদ হজ ফ্লাইটের টিকিট বিক্রি নিয়ে দুর্নীতির অভিযোগ তুলেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিরুদ্ধে।
 
বাংলাদেশ হজ যাত্রী কল্যাণ পরিষদ থেকে জানানো হয়, চলতি বছরে হজ যাত্রীদের জন্য ৬শ’ ৩৫টি হজ এজেন্সি টিকেট চাইলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মাত্র ১শ’ ৪টি হজ এজেন্সিকে টিকেট দিয়েছে। এর মধ্যে ৭০টি এজেন্সিকে দেওয়া হয়েছে নাম মাত্র টিকিট। আর বাকি ৩৪টি এজেন্সির মাধ্যমে সিন্ডিকেট তৈরি করে রেখেছে বিমান। ফলে বেশি সংখ্যক হজযাত্রী এই সিন্ডিকেট সঠিক ব্যবস্থাপনায় রাখতে না পারায় বার বার হজ ফ্লাইট বাতিল করা হচ্ছে। এক্ষেত্রে মোটা অংকের দুর্নীতি করেছে বিমান কর্মকর্তারা।
হজ ক্যাম্পে যাত্রীরা-ছবি-আনোয়ার হোসেন রানাবাংলাদেশ হজ যাত্রী কল্যাণ পরিষদের সভাপতি ড. আব্দুল্লাহ আল নাসের বাংলানিউজকে বলেন, বিমানের দুর্নীতি অব্যবস্থাপনার কারণেই বার বার হজ ফ্লাইট বাতিল হচ্ছে। কিছু এজেন্সি দিয়ে সিন্ডিকেট করে হজযাত্রীদের পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। এই অল্প সংখ্যক এজেন্সি এতো হজযাত্রী ম্যানেজ করতে পারছে না। ফলে ভিসা করতে যেমন দেরি হচ্ছে ঠিক তেমনি তৈরি হচ্ছে নানা জটিলতা। অনেকের ভিসা হওয়ার পরও এখনও যেতে পারছেন না জেদ্দায়। 
 
শুক্রবার (৪ আগস্ট) ধর্ম মন্ত্রণালয়ের আশকোনার হজ অফিস থেকে ৫ আগস্টের দুটি ফ্লাইট বিজি ৩০৪১ ও বিজি ৫০৩৫  বাতিল বলে ঘোষণা করলেও বিমান কর্মকর্তারা এ বিষয়ে জানেন না বলে দাবি করা হয়।
 
ধর্ম মন্ত্রণালয় কর্তৃক ৫ আগস্টের দুটি ফ্লাইট বাতিল হওয়ার ঘটনা সম্পূর্ণ ভুল বলে দাবি করেছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মুখপাত্র ও গণসংযোগ বিভাগের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ।
 
তিনি বাংলানিউজকে বলেন, ৫ আগস্ট বিমানের কোনো ফ্লাইট বাতিল হয়নি। ধর্ম মন্ত্রণালয়ের হজ অফিস কেন এমনটা ঘোষণা দিয়েছে তা আমরা জানি না।
 
অন্যদিকে হজ টিকেট বিক্রির ক্ষেত্রে বাংলাদেশ হজ যাত্রী কল্যাণ পরিষদের বিমানের বিরুদ্ধে সিন্ডিকেট গড়ে তোলার অভিযোগ অস্বীকার করেছেন বিমানের এই মুখপাত্র। তিনি বলেন, আমরা হজ ফ্লাইটের টিকিটের জন্য বিজ্ঞাপন দিয়ে আবেদনপত্র চেয়েছি। যেসব এজেন্সি আবেদন করেছে আমরা তাদের টিকিট দিয়েছি। এখানে কোনো সিন্ডিকেট নেই।
**‘হজ ফ্লাইট বাতিল নতুন কিছু নয়’
 বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৭
ইউএম/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
ইনজুরি নিয়ে মাঠ ছাড়লেন মেসি
রোনালদোর ৪০০ গোলের মাইলফলকেও জয়বঞ্চিত জুভেন্টাস
ব্যারিস্টার মঈনুল হোসেনকে ক্ষমা চাওয়ার আহ্বান
৭ প্রকল্পে মিলেছে সৌদি ঋণ, পাইপ লাইনে ৪ প্রকল্প
আলফ্রেড নোবেলের জন্ম
ইতিহাসের এই দিনে

আলফ্রেড নোবেলের জন্ম

শেষ মুহূর্তে ম্যানইউ’র হোঁচট, কোচের ধ্বস্তাধস্তি 
হেড-নেক ক্যান্সার প্রতিরোধে তামাক দ্রব্য পরিহার
গণতন্ত্র রক্ষায় সবকিছু করতে প্রস্তুত আ.লীগ
রাবিতে মাথাচাড়া দিয়েছে ভর্তি জালিয়াত চক্র
দুর্বল বার্নলিকে উড়িয়ে দিয়ে শীর্ষে গার্দিওলার সিটি