পবিত্র কাবার ভেতরের দূর্লভ ৯টি ছবি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সৌদি আরবের বাসিন্দা ইয়াসির আহমেদ। এই সৌভাগ্যবান মানুষটি ২০১৫ সালের মে মাসে পবিত্র কাবা শরিফের ভেতরে প্রবেশের সুযোগ পান। তখন তিনি কাবার ভেতরের কিছু ছবি উঠিয়েছিলেন।

সৌদি আরবের বাসিন্দা ইয়াসির আহমেদ। এই সৌভাগ্যবান মানুষটি ২০১৫ সালের মে মাসে পবিত্র কাবা শরিফের ভেতরে প্রবেশের সুযোগ পান। তখন তিনি কাবার ভেতরের কিছু ছবি উঠিয়েছিলেন। সম্প্রতি তিনি আরবি ক্যাপশনসহ তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ওই ছবিগুলো পোস্ট করেছেন। ওই ছবিগুলো হলো-

এই কোণ বরাবর বাইরে রুকনে ইয়ামানি অবস্থিত। রুকনে ইয়ামানি কাবা শরিফের দক্ষিণ-পশ্চিম কোণ।

মার্বেল পাথরের ওপর আরবি ক্যালিওগ্রাফি। এ ক্যালিওগ্রাফিতে লেখা রয়েছে, নবী করিম সাল্লাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর শান্তি বর্ষিত হোক। অনুমান করা হয়, এ জায়গাটি বিশেষ কোনো জায়গা। কিংবা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এখানে বসে ইবাদত-বন্দেগি করেছেন।

কাবা শরিফের মেঝের এই সাদা চিহ্নসূচক পাথর দ্বারা নির্দিষ্ট জায়গায় দাঁড়িয়ে নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন।

কাবার ভেতরে ঝুলন্ত লন্ঠন। আর ভেতরকার থামের স্বর্ণালী কারুকাজ বিশেষ।

এগুলো কাবার শরিফের ভেতরে ঝুলন্ত নানা স্মৃতিবাহী প্রাচীন আমলের লন্ঠন। যা কাবার ভেতের দুই থামের মাঝে ঝুলছে।

এই দরজা দিয়ে কাবা শরিফের ভেতর থেকে ছাদে যাওয়া যায়। তবে এ দরজা ছাদে যাওয়ার জন্য খুব কমই ব্যবহার করা হয়। বর্তমানে কাবার ছাদে যাওয়ার কাজটি সম্পন্ন হয় ট্রলি লাগানো বিশেষ ক্রেন দ্বারা।

কাবার ভেতরের দেয়ালে লাগানো এই শিলালিপিতে কাবার সর্বশেষ সংস্কারক হিসেবে বাদশা খালেদের নাম লেখা আছে। এখানে দেখা যাচ্ছে- প্রথমে লেখা হয়েছে বিসমিল্লাহির রাহমানির রাহিম। এর পর প্রশংসা করা হয়েছে মহান সৃষ্টিকর্তা ও উভয়জাহানের মালিক আল্লাহতায়ালার। পরে সালাম ও দরূদ পাঠ করা হয়েছে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি। লেখার পরের অংশে রয়েছে, আল্লাহর অশেষ রহমতে সম্পাদিত খাদেমুল হারামাইন শরিফাইন বাদশা খালেদ বিন আবদুল আজিজ আলে সউদের সব ভালো কাজ আল্লাহ কবুল করে নিন।  রবিউল আউয়াল মাস, ১৩৯৭ হিজরি। আমিন।

এটা একটি টেবিল। এর ওপর বিশেষ এক প্রকারের সুগন্ধি রাখা হয়। যার ফলে কাবার ঘর বন্ধ থাকলেও আবদ্ধ ঘরের গুমোট গন্ধ সৃষ্টি হয় না।

এই অংশের ঠিক বাইরে হাজরে আসওয়াদ বা কালো পাথার লাগানো। এটা কাবা শরিফের দক্ষিণ কোণ।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘন্টা, মে ১৬, ২০১৬
এমএ/

Nagad
দুর্দান্ত জয়ে শিরোপার দৌড়ে টিকে রইলো বার্সা
সৌদিতে সড়ক দুর্ঘটনায় ফেনীর যুবক নিহত
ডোমারে নিখোঁজ ২ শিশুর মধ্যে একজনের মরদেহ উদ্ধার
সিনিয়র সচিব হলেন আকরাম-আল-হোসেন
তিন মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে নতুন সচিব


লুটের মামলায় লক্ষ্মীপুর স্বেচ্ছাসেবক লীগের সম্পাদক গ্রেফতার
সোনাইমুড়ীতে চাঁদাবাজির প্রতিবাদ করায় আ'লীগ নেতাকে গুলি
ঘরের মাঠে ফিরেই জয় পেল চ্যাম্পিয়ন লিভারপুল
গুলশানে ট্রাক চাপায় বাইসাইকেল চালকের মৃত্যু
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়