‘সুবহানাল্লাহ’ লিখিত বাস নামছে ব্রিটেনের রাস্তায়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ইসলাম ধর্মের প্রকৃত শিক্ষা মানুষের সামনে তুলে ধরার জন্য ব্রিটেনের একটি দাতব্য সংস্থা ‘ইসলামিক রিলিফ’ অভিনব এক কর্মসূচি শুরু করতে যাচ্ছে। এ কর্মসূচির আওতায় রমজান মাসে ব্রিটেনের যাত্রীবাহী ৬৪০টি বাসে সুবহানাল্লাহসহ (সকল পবিত্রতা আল্লাহর) আল্লাহর গুণবাচক বিভিন্ন নাম ও ধর্মের বাণী লেখা পোস্টার লাগানো হবে।

ইসলাম ধর্মের প্রকৃত শিক্ষা মানুষের সামনে তুলে ধরার জন্য ব্রিটেনের একটি দাতব্য সংস্থা ‘ইসলামিক রিলিফ’ অভিনব এক কর্মসূচি শুরু করতে যাচ্ছে। এ কর্মসূচির আওতায় রমজান মাসে ব্রিটেনের যাত্রীবাহী ৬৪০টি বাসে সুবহানাল্লাহসহ (সকল পবিত্রতা আল্লাহর) আল্লাহর গুণবাচক বিভিন্ন নাম ও ধর্মের বাণী লেখা পোস্টার লাগানো হবে।

ওই বাসগুলো ব্রিটেনের লন্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টার, লিস্টার এবং ব্র্যাডফোর্ডে চলাচল করবে। এমন প্রচারণার লক্ষ্য হচ্ছে, সিরিয়ায় গৃহযুদ্ধের শিকার মানুষের জন্য তহবিল সংগ্রহ করা। ব্রিটেনে মুসলমানদের সবচেয়ে বড় দাতব্য প্রতিষ্ঠান মুসলিম রিলিফ এ বিজ্ঞাপন প্রচারের পরিকল্পনা নিয়েছে। খবর ইভনিং স্ট্যান্ডার্ড ও বিবিসির।

মুসলিম রিলিফ জানিয়েছে, সুবহান আল্লাহ লেখা পোস্টার ব্রিটেনে ইসলাম ধর্ম এবং ত্রাণ সহায়তার বিষয় সম্পর্কে মানুষের মনে ইতিবাচক মনোভাব তৈরি করবে। বিশেষ করে তরুণ মুসলিম সম্প্রদায়ের মনে মানবিক ত্রাণ সহায়তায় সচেতনতা তৈরি হবে।

উদ্যোক্তাদের আশা, অভিনব এই প্রচারণার মাধ্যমে তারা মুসলিম ধর্মাবলম্বীদের কাছ থেকে মোটা অঙ্কের তহবিল সংগ্রহ করতে পারবেন।

জুনের প্রথম সপ্তাহে রোজা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত রমজান মাসে মুসলিম ধর্মাবলম্বিরা তাদের আয়ের আড়াই ভাগ জাকাত হিসেবে দরিদ্রদের জন্য দান করে থাকেন। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের অন্যতম হচ্ছে জাকাত। এ সুযোগটিই কাজে লাগাতে চাচ্ছেন আয়োজকরা।

মুসলিম রিলিফের যুক্তরাজ্য পরিচালক ইমরান মাদেন বলেন, ‘এক অর্থে আপনি এটাকে পরিবেশ পরিবর্তনের প্রচারণা হিসেবেও উল্লেখ করতে পারেন। কারণ আমরা চাইছি এই দেশে মুসলিম সম্পদায় সম্পর্কে যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে তা বদলাতে।’
 
বিশ্বের বিভিন্ন দেশের দরিদ্র জনগোষ্ঠী আন্তর্জাতিক সহায়তার ওপর নির্ভরশীল। রমজান মাসে ব্রিটিশ মুসলিমরা ১০০ মিলিয়ন পাউন্ডের বেশি অর্থ সহায়তা বিভিন্ন দেশে পাঠিয়ে থাকে। সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত বাসিন্দাদের জন্য সে সুযোগটি কাজে লাগাতে মুসলিম রিলিফ এমন উদ্যোগ নিয়েছে।

সম্প্রতি পাকিস্তান বংশোদ্ভূত সাদিক খান লন্ডনের প্রথম মুসলিম মেয়র নির্বাচিত হওয়ার পর মুসলমানদের উৎসাহ উদ্দীপনায় জোয়ার এসেছে।

লন্ডনের মোট জনসখ্যার শতকরা ৩০ ভাগই হচ্ছে মুসলিম। তবে ওই শহরে সাধারণতঃ কোনো যানবাহনে এ ধরনের প্রচারণা চোখে পড়ে না।

কেননা সেখানে রাজনৈতিক দলগুলোর জন্য যানবাহন বা স্থাপণায় এ ধরনের পোস্টার লাগানো আইনত নিষিদ্ধ। তবে ধর্মীয় সম্পদায়গুলোর কথা ভিন্ন। ধর্ম প্রচারের জন্য তারা এ জাতীয় প্রচারণা চালাতেই পারেন, যতক্ষণ না যেটা ‘গুরুতর অপরাধ’ হয়ে দাঁড়াচ্ছে।

তবে ব্রিটিশ মুসলিমদের এই তহবিল সংগ্রহ প্রচারণায় এখন পর্যন্ত কোনো অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি। তাই আশা করা যাচ্ছে, সবকিছু ঠিক থাকলে গোটা রমজানজুড়ে লন্ডনসহ ব্রিটেনের বড় বড় শহর দাপিয়ে বেড়াবে ‘সুবহানাল্লাহ ’ লেখা বাসগুলো।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘন্টা, মে ১০, ২০১৬
এমএ

Nagad
বিজয়নগরে পিকআপ ভ্যান উল্টে চালক নিহত
সাহেদের সর্বোচ্চ শাস্তি কামনা করি: বিএসএমএমইউ উপাচার্য
বাতাসেও করোনা সংক্রমণ! বাঁচতে যা করতে বলছে হু
নারায়ণগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদে জেলা পরিষদের অভিযান
ব্যাংকক গেলেন ২৩ থাই নাগরিক


ফজলুর রহমান মসজিদের মোতোয়াল্লী হাজী জাহাঙ্গীর
যেসব স্থানে পালিয়ে ছিলেন সাহেদ
সিলেটে করোনায় আক্রান্ত চিকিৎসক দম্পতি
সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান করোনায় আক্রান্ত
করোনা: নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় শনাক্ত ৪২