কেরালায় একদিনের জন্য মসজিদে প্রবেশের অনুমতি পেলেন নারীরা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতের কেরালা রাজ্যের এক ঐতিহ্যবাহী ও প্রাচীন মসজিদে প্রথমবারের মতো প্রবেশের সুযোগ পাচ্ছেন স্থানীয় মুসলিম নারীরা। ৮০ বছরের পুরনো দর্শনীয় এই মজিদটিতে এতদিন ধরে নারীদের প্রবেশ নিষিদ্ধ ছিল। খবর দ্য হিন্দু ও এনডিটিভি।

ভারতের কেরালা রাজ্যের এক ঐতিহ্যবাহী ও প্রাচীন মসজিদে প্রথমবারের মতো প্রবেশের সুযোগ পাচ্ছেন স্থানীয় মুসলিম নারীরা। ৮০ বছরের পুরনো দর্শনীয় এই মজিদটিতে এতদিন ধরে নারীদের প্রবেশ নিষিদ্ধ ছিল। খবর দ্য হিন্দু ও এনডিটিভি।

অপরূপ সুন্দর তাজহাথানগাদি জুমা মসজিদটি (Thazhathangadi) কেরালার কোত্তায়াম (Kottayam) জেলায় অবস্থিত। মসজিদ কর্তৃপক্ষ ৮০ বছরের ঐতিহ্য ভেঙে স্থানীয় মুসলিম সম্প্রদায়ের নারীদের এই মসজিদে প্রবেশের অনুমতি দিয়েছেন। তবে এই অনুমিত মাত্র একদিনের জন্য। আগামী ৮ মে রোববার সেখানকার নারীরা এই সুযোগ পাবেন। ওই দিন তারা কেবল মসজিদের স্থাপত্য সৌন্দর্য উপভোগ করতে পারবেন। তারা এই মসজিদে নামাজ আদায় কিংবা অন্য কোনো ধরনের ধর্মীয় কাজে অংশ নিতে পারবেন না।

এ সম্পর্কে মসজিদের ইমাম মাওলানা সিরাজউদ্দীন হাসান এনডিটিভিকে বলেছেন,‘এই মসজিদে নারীদের নামাজ আদায়ের প্রথা নেই। গত ৮০ বছর ধরে প্রথাটি পালিত হয়ে আসছে। আমরা এটি ভাঙতে পারি না। প্রাচীন মসজিদের অপরূপ শৈলী উপভোগ করতে প্রতিদিন বিশ্বের নানা স্থান থেকে অসংখ্য পর্যটক এসে থাকে। ভারতের মুসলিম নারীরাও এর সৌন্দর্য উপভোগ করতে চায়। আমরা তাদের দাবি মেনে নিয়েছি এবং নারীদের জন্য একটি দিন নির্ধারণ করেছি। যাতে তারা ঐতিহ্যবাহী এই মসজিদের ভিতরে প্রবেশ করে এর স্থাপত্য শৈলী উপভোগ করতে পারে।’

মসজিদ কমিটির এই সিদ্ধান্তে দারুণ খুশি কেরলার মুসলিম নারীরা। তাদেরই একজন ১৯ বছরের মেহরিন আমেনা। মসজিদের প্রবেশের অনুমতি প্রসঙ্গে নিজের অনুভূতি ব্যক্ত করে বলেছেন,‘আমরা প্রথম মসজিদের অভ্যন্তরে প্রবেশ করতে পারছি। আমার বিশ্বাস, ধীরে ধীরে শরিয়ত মেনেই একদিন আমি পুরুষদের মত এই মসজিদে নামাজ আদায়েরও সুযোগ পাব।’

আলোচিত এই মসজিদটি অষ্টম শতাব্দীর ধর্ম প্রচারক মালেক ইবনে দিনার গোড়াপত্তন করেন। বর্তমান কাঠামোয় নির্মিত মসজিদটি বেশ দৃষ্টিনন্দন। এটা দেখতে দূরদূরান্ত থেকে পর্যটকরা আসেন। লাল ইট ও নকশাদার কাঠ দিয়ে মসজিদটি নির্মাণ করা হয়েছে। মসজিদের অভ্যন্তরের কাঠের দেয়ালে খোদাই করে লেখা আছে পবিত্র কোরআনের আয়াত ও আরবি ক্যালিওগ্রাফি। এর ছাদটি বাঁকানো ও উচুঁতে খোপ খোপ করে বানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৬
এমএ/

Nagad
সাউদাম্পটন টেস্টে চালকের আসনে উইন্ডিজ
চীনের আগ্রাসী কর্মকাণ্ড ঠেকাতে চায় ট্রাম্প প্রশাসন
বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন
রোববার থেকে বরিশালে ফ্লাইট চালাবে নভোএয়ার
সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী


সাহারা খাতুনকে শেষ শ্রদ্ধা
রোয়াংছড়িতে সন্ত্রাসীদের গুলিতে নারী নিহত 
বৃষ্টিতে ভোগান্তি, বন্দরে সতর্কতা সংকেত
বনানী কবরস্থানে সাহারা খাতুনের দ্বিতীয় জানাজা
বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর নেই