ব্রিটেনের ছাত্র সংসদে প্রথমবারের মতো জয়ী মুসলিম ছাত্রী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ব্রিটেনের ছাত্রী সংসদ নির্বাচনে প্রথমবারের মতো এক মুসলিম কৃষ্ণাঙ্গ ছাত্রী নির্বাচিত হয়েছেন। তার নাম মালিয়া বুয়াতিয়া (Malia Bouattia)। খবর বিবিসির।

ব্রিটেনের ছাত্রী সংসদ নির্বাচনে প্রথমবারের মতো এক মুসলিম কৃষ্ণাঙ্গ ছাত্রী নির্বাচিত হয়েছেন। তার নাম মালিয়া বুয়াতিয়া (Malia Bouattia)। খবর বিবিসির।

বুধবার (২১ এপ্রিল) ব্রাইটনে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে যুক্তরাজ্যের ন্যাশনাল ইউনিয়ন অব স্টুডেন্টসের (এনইউএস) নির্বাচন হয়। নির্বাচনে মালিয়া ৩৭২ ভোট পেয়ে নির্বাচিত হন। তার প্রধান প্রতিদ্বন্দ্বি এনইউএসের বর্তমান সভাপতি মেগ্যান ডান পেয়েছেন ৩২৮ ভোট। মালিয়া এর আগে এনইউএস'র স্টুডেন্ট অফিসার হিসেবে কর্মরত ছিলেন।

জয়ের পর মালিয়া বলেন, 'এটা কেবল আমার জয় নয়, বরং এ জয় অর্জনের জন্য যারা চেষ্টা করেছে, তাদের সবার জয়।'

সম্মেলনে তিনি বলেন, 'আমরা যখন স্বাধীনতার কথা বলি, তখন তা দিয়ে কেবল নারীদের কথাই বোঝায় না, সেটা দিয়ে কৃষ্ণাঙ্গ কিংবা অক্ষম ছাত্রদের কথাও বোঝানো হয়।'

মালিয়া যুক্তরাজ্য সরকারের প্রণীত সন্ত্রাসবিরোধী আইনের বিরোধিতায় সোচ্চার। এ বিষয়ে তার মন্তব্য হলো, ব্রিটেনজুড়ে ছাত্ররা মারাত্মক সমস্যার মোকাবেলা করছে। এ আইনের অপব্যবহারের মারাত্মক আশংকা রয়েছে।

মালিয়া স্বাধীন ফিলিস্তিনিদের কট্টর সমর্থক। ফলে নির্বাচনকালে মালিয়া ইহুদিদের কাছ থেকে মারাত্মক বিরোধিতার শিকার হন। তারা তার বিরুদ্ধে অ্যান্টিসেমিটিক, হিজাবি-জিহাদি বলে প্রচারণা চালায়। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। বিজয় তারই হয়।

মালিয়ার জয়ে খুশি হয়ে ন্যাশনাল এক্সিকিউটিভ কাউন্সিলরের কর্মকর্তা আবদুল আজিজ সোলায়মান বলেন, এর ফলে তরুণ মুসলিম বিশেষ করে নারী প্রজন্ম উৎসাহিত হবেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
এমএ/

Nagad
সাংবাদিক নাজমুল হকের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক নাজমুল হকের জন্ম

স্বর্ণের মাস্ক পরছেন ভারতীয়!
জাপানে বন্যা-ভূমিধস, ১৫ জনের মৃত্যুর আশঙ্কা
ভুতুড়ে বিল: ডিপিডিসির ৫ প্রকৌশলী বরখাস্ত, ৩৬ জনকে শোকজ
ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিংকেজ তৈরি করা খুবই জরুরি: উপমন্ত্রী


সীমান্তে ২৮টি ভারতীয় গরু জব্দ
লাল-সবুজ পতাকা অস্তিত্বে, তাই শিবনারায়নের পাশে দাঁড়িয়েছি
রাজশাহীতে হারিয়ে যাওয়া সেই শিশুটি বাবাকে ফিরে পেয়েছে
সাংবাদিকদের লাঞ্ছনা, ৩ আনসার সদস্য প্রত্যাহার
জামালপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত