ইনশাআল্লাহ বলায় বিমান থেকে নামিয়ে দেওয়া হলো

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আরবি শব্দ উচ্চারণের কারণে এক মুসলিম যুবককে মাঝপথে বিমান থেকে নামিয়ে দেওয়া হয়েছে। ঘটনাটি আমেরিকার লস অ্যাঞ্জেলস বিমানবন্দরের। ওই মুসলিম যাত্রী ফোনে ‘ইনশাআল্লাহ’ বলায় পাশের এক নারী যাত্রী বিমানের ক্রুদের কাছে গিয়ে তা জানানোর পর তাকে ওই বিমান থেকে নামিয়ে দেওয়া হয়।

আরবি শব্দ উচ্চারণের কারণে এক মুসলিম যুবককে মাঝপথে বিমান থেকে নামিয়ে দেওয়া হয়েছে। ঘটনাটি আমেরিকার লস অ্যাঞ্জেলস বিমানবন্দরের।

ওই মুসলিম যাত্রী ফোনে ‘ইনশাআল্লাহ’ বলায় পাশের এক নারী যাত্রী বিমানের ক্রুদের কাছে গিয়ে তা জানানোর পর তাকে ওই বিমান থেকে নামিয়ে দেওয়া হয়। ঘটনার শিকার ওই যুবকের নাম খায়রুদ্দিন মাখজুমি। ২৬ বছরের ওই যুবক আমেরিকায় বসবাসকারী ইরাকি অভিবাসী।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থী ৯ এপ্রিল অকল্যান্ড যাওয়ার জন্য লস অ্যাঞ্জেলস বিমানবন্দর থেকে স্থানীয় সাউথওয়েস্ট এয়ারলাইন্সের বিমানে ওঠেছিলেন।

পরদিনই তার জাতিসঙ্ঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে ডিনার করার কথা ছিল। এটা নিয়ে মাখজুমি দারুণ উত্তেজিত ছিলেন। তিনি বিমানে উঠার পর তার চাচাকে ফোন করেন। ওকল্যান্ডে পৌঁছানোর পর চাচা তাকে ফোন দেওয়ার কথা বলেন। জবাবে তিনি বলেন, ‘ইনশাআল্লাহ’।

আরবি ইনশাআল্লাহ শব্দের অর্থ- আল্লাহ চাহেন তো বা আল্লাহর ইচ্ছায়। শব্দটি মুসলমানরা হর-হামেশাই বলে থাকেন। এটা মুসলমানদের অভ্যাস বিশেষ। কিন্তু মাখজুমির মুখে এ কথা শোনার পর তার পাশে বসা নারী যাত্রী দৌড়ে ক্রুদের কাছে ছুটে যান। খায়রুদ্দিন ভেবেছিলেন উচ্চৈঃস্বরে কথা বলার জন্য তিনি আপত্তি জানাতে গেছেন। কিন্তু দুই মিনিট পরই পুলিশ নিয়ে আসেন বিমানের এক কর্মকর্তা। তাদের সঙ্গে থাকা গোয়েন্দা কুকুর তার ব্যাগ শুঁকতে থাকে। তারা তার মানিব্যাগ কেড়ে নেয় এবং ইসলামিক স্টেটের সঙ্গে তার সম্পর্কের কথা জানতে চায়। এরপরই তাকে  জোর করে বিমান থেকে নামিয়ে দেওয়া হয়।

ঘটনা প্রসঙ্গে খায়রুদ্দিন বলেন, ‘আমি তখন খুব অপমানবোধ করছিলাম, সেই সঙ্গে কিছুটা আতঙ্কিতও ছিলাম। আমি তাদের পুরো ঘটনা খুলে বললাম। এমনকি চাচার সঙ্গে আমার ফোনালাপের ভিডিও দেখালাম।’ কিন্তু কোনো কাজ হয়নি। তাদের একই প্রশ্ন, ‘তুমি আরবিতে কার সঙ্গে কথা বলছিলে’?

প্রায় দুই ঘণ্টা জেরা করার পর মাখজুমিকে ছেড়ে দেয় এফবিআই। কিন্তু মাখজুমি ওই ফ্লাইটটি মিস করেন। পরে তিনি আট ঘণ্টা বিলম্বে গন্তব্যে পৌঁছান। মাখজুমি ওই এয়ারলাইন্স কর্তৃপক্ষ কর্তৃক তার কাছে ক্ষমা প্রার্থনা করার দাবি করেছেন।

প্রসঙ্গত, সাউথ ওয়েস্ট এয়ারলাইন্সের বিরুদ্ধে আরও মুসলিম যাত্রীদের নামিয়ে দেওয়ার বা হেনস্তা করার অভিযোগ রয়েছে। তবে সাউথয়েস্ট বিমান সংস্থা বলেছে, তারা কোনো ধরণের বৈষম্য সহ্য করে না এবং মাখজুমি বিমানের ভেতরে 'হুমকিসূচক বলে মনে হতে পারে এমন মন্তব্য' করার জন্যই তাকে নামিয়ে দেওয়া হয়েছে।

-সিএনএন অবলম্বনে

বাংলাদেশ সময়: ২৩২৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৬
এমএ/

Nagad
ঘিওরে জমে উঠেছে নৌকার হাট
এক মিনিটও দুর্নীতির সঙ্গে থাকতে চাই না: স্বাস্থ্য সচিব
জাহাকে বর্ণবাদী মেসেজ, গ্রেফতার ১২ বছরের বালক
‘সাহেদের ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা প্রয়োজন ছিল’
ধরা পড়লেই বলে হাওয়া ভবনের লোক: রিজভী


ঈদের এক সপ্তাহ আগেই বেতন-বোনাস পরিশোধের দাবি স্কপের
কুয়েতের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামান
ভারতের এক কিউরেটরের মৃত্যু
চলে গেলেন হলিউড অভিনেত্রী কেলি প্রেসটন
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’