কুয়েতের কোরআন প্রতিযোগিতায় লড়ছেন বাংলাদেশের কিশোর হাফেজ জাকারিয়া

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কুয়েতের আওকাফ মন্ত্রণালয়ের উদ্যোগে কুয়েত আন্তর্জাতিক কেরাত ও হেফজ প্রতিযোগিতা শুরু হয়েছে গত ১৩ এপ্রিল। ‘কুয়েত অ্যাওয়ার্ড’ নামে পরিচিত এ প্রতিযোগিতার উদ্বোধন করেন কুয়েতের আমীর শেখ সাবাহ আল আহমাদ আল জাবের আল সাবাহ।‍

কুয়েতের আওকাফ মন্ত্রণালয়ের উদ্যোগে কুয়েত আন্তর্জাতিক কেরাত ও হেফজ প্রতিযোগিতা শুরু হয়েছে গত ১৩ এপ্রিল। ‘কুয়েত অ্যাওয়ার্ড’ নামে পরিচিত এ প্রতিযোগিতার উদ্বোধন করেন কুয়েতের আমীর শেখ সাবাহ আল আহমাদ আল জাবের আল সাবাহ।‍

কুয়েতের ক্রাউন প্লাজা হোটেলে অনুষ্ঠিত উদ্বোধনী আয়োজনে আরও ছিলেন কুয়েতের বিচার মন্ত্রী, আওকাফ ও ইসলামিক অ্যাফেয়ার্স মন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও বিভিন্ন মুসলিম দেশে রাষ্ট্রদূতরা।

সপ্তম আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় ৫৫টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। প্রতিযোগিতা চলবে ২০ এপ্রিল পর্যন্ত।
 
আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা উপলক্ষে হোটেল ক্রাউনে কোরআন প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে। ওই প্রদর্শনীতে গিনেস বুকে রেকর্ডভুক্ত সর্ববৃহৎ কোরআনে কারিমের কপি প্রদর্শন করা হচ্ছে। প্রদর্শনীর অন্যতম আকর্ষণ হলো- দর্শনার্থীদের জন্য পবিত্র কোরআনের আয়াতের হলোগ্রাম (ত্রিমাত্রিক ইমেজ) উপস্থাপন।

প্রতিযোগিতাটি সরাসরি সম্প্রচার করছে জনপ্রিয় আরবি চ্যানেল ‘ইসরা’, ‘আল মুজদ’, ‘ইকরা’ ও ‘আহলুল কোরআন’। এ ছাড়া বেশ কয়েকটি রেডিও স্টেশনে প্রতিযোগিতা অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করছে।

প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন কেরাত বিভাগে কারী তাওহিদ বিন আলী লাহোরী ও ৩০ পারা কোরআন হেফজ গ্রুপে ১৪ বছরের হাফেজ জাকারিয়া। গত ১২ এপ্রিল কুয়েতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন তারা। কারী তাওহিদ বিন আলী লাহোরী নরসিংদী ও জাকারিয়া মানিকগঞ্জ জেলার বাসিন্দা।

১৪ বছর বয়সী হাফেজ জাকারিয়া গত বছর সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক শহর দুবাইয়ে ১৯তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ৮০টি দেশের প্রতিযোগীকে হারিয়ে তৃতীয় ও সুর ক্যাটাগরিতে প্রথম স্থান লাভ করেন।

প্রতিযোগিতায় সোমবার (১৮ এপ্রিল) বাংলাদেশের প্রতিনিধি হাফেজ জাকারিয়া অংশ নেন। তার সাবলীল উপস্থাপনা, কোরআন তেলাওয়াতের সুললিত কণ্ঠ এবং সুস্পষ্ট উচ্চারণ বিচারকদের মুগ্ধ করেছে।

কুয়েতে বর্তমানে দুই লাখের বেশি বাংলাদেশি কর্মরত আছেন। তারা জাকারিয়াকে নিয়ে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন।
সমাপনী দিনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন কুয়েতের আমীর শেখ সাবাহ আল আহমাদ আল জাবের আল সাবাহ।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
এমএ/

Nagad
ডিএসইর চেয়ে বেশি লেনদেন সিএসইতে
সৈয়দপুরে করোনায় আরও একজনের মৃত্যু
না’গঞ্জে করোনায় মারা যাওয়া মুক্তিযোদ্ধার দাফনে খোরশেদ
সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না: রিজভী
করোনা: না’গঞ্জে আক্রান্ত ৫ হাজারের ৪ হাজার সুস্থ


রোনালদোদের কাজ আরও সহজ করে দিলেন ইব্রা-রেবিচ
হোসেনপুরে শিশুকে কুপিয়ে হত্যা
চমেক হাসপাতালে অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ
খুলনার সেই সালাম ঢালীর কারাগারে থাকা নিয়ে রিট
ভারতে একদিনেই করোনা আক্রান্ত প্রায় ২৫ হাজার