কোরআনে কারিম মুখস্থের শর্তে বিয়ে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মৌরিতানিয়া পশ্চিম আফ্রিকার একটি উন্নয়নশীল মুসলিম দেশ। আরব দুনিয়ার পশ্চিমে অবস্থিত মৌরিতানিয়ার ভাষা আরবি। এখানকার জীবনাচারের সঙ্গে আরব ইসলামি ঐতিহ্য ঘনিষ্ঠভাবে জড়িত।

মৌরিতানিয়া পশ্চিম আফ্রিকার একটি উন্নয়নশীল মুসলিম দেশ। আরব দুনিয়ার পশ্চিমে অবস্থিত মৌরিতানিয়ার ভাষা আরবি। এখানকার জীবনাচারের সঙ্গে আরব ইসলামি ঐতিহ্য ঘনিষ্ঠভাবে জড়িত। মানুষ কথা বলে আরবিতে, চলনে বলনেও তারা পুরোপুরি আরব। কিন্তু আরব দুনিয়ার সঙ্গে এই মানুষগুলোর ঘনিষ্ঠতা তেমনভাবে গড়ে ওঠেনি।

কম খরচে প্লাস্টিক সার্জারির জন্য দেশটির খ্যাতি রয়েছে। এ ছাড়াও এখানে আছে মনোমুগ্ধকর সব প্রাকৃতিক দৃশ্য যা প্রথম দেখাতেই দর্শনার্থীদের দৃষ্টি কাড়ে। অনেকেই আদর করে বলেন, মৌরিতানিয়া হলো- স্বর্গীয় সৌন্দর্যের নগরী।

মৌরিতানিয়ার মুসলমানরা ধর্মভীরু। দেশের রাষ্ট্রধর্ম ইসলাম। মৌরিতানিয়া সাংবিধানিকভাবে এটি একটি ইসলামি প্রজাতন্ত্র। সেখানে কিছু অপরাধের জন্য শরিয়া আইনের প্রয়োগ রয়েছে।

মৌরিতানিয়ার অধিবাসীরা জাতিগতভাবে মৌরিতানিয়ান বলে পরিচিত। দেশটি ২৮ নভেম্বর ১৯৬০ সালে ফ্রান্স থেকে স্বাধীনতা লাভ করে। মৌরিতানিয়ার আয়তন ১০ লাখ ৩০ হাজার ৭০০ বর্গকিলোমিটার। ২০০৯ সালের আদমশুমারি অনুযায়ী দেশটির জনসংখ্যা ৩২ লাখ ৯১ হাজার। জনসংখ্যা বৃদ্ধির হার ২.৪%।

২০১০ সালের হিসাব অনুযায়ী জিডিপির পরিমাণ ৬ হাজার ৬৫৫ বিলিয়ন মার্কিন ডলার। মাথাপিছু আয় ২ হাজার ৯৩ মার্কিন ডলার। মুদ্রার নাম উগুইয়া। জনসংখ্যার ৯৯.১ শতাংশই মুসলমান।

দেশটিতে প্রচুর মসজিদ, মাদ্রাসা, মক্তব ও ইসলামি সংস্কৃতি কেন্দ্র রয়েছে। ধর্মের প্রতি প্রবল ঝোঁক থাকার প্রেক্ষিতে এক তরুণী তার বিয়ের দেনমোহর ধার্য্য করেছেন ৫ পারা কোরআনে কারিমের হেফজ।

বিয়ের অনুষ্ঠানে নববধূর এই শর্তে উপস্থিত অতিথিরা কিছুটা অবাক হলেও স্বামী সানন্দে তা মেনেও নিয়েছেন।

তবে স্বামীকে এখনই কোরআন মুখস্থ করতে হবে না। ধীরে ধীরে তা করলেই চলবে। এ ক্ষেত্রে স্ত্রী তাকে পূর্ণ সহায়তার আশ্বাসও দিয়েছেন।

মৌরিতানিয়া রাজধানী নোয়াকচটের উত্তরাঞ্চলের আরাফাত প্রদেশের বাসিন্দা আবু আবদুল্লাহ মাহমুদকে তার হব স্ত্রী মায়মুনা রহমান বিয়ের অনষ্ঠানে এ শর্তারোপ করেন।

পরে বরের সম্মতি মিললে বিয়ের আক্বদ সম্পন্ন হয়।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৬
এমএ/

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮