php glass

মিসরে গত এক বছরে ১ হাজারের বেশি মসজিদ নির্মিত হয়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
মিসর উত্তর আফ্রিকার পূর্ব পাশের মরুময় একটি দেশের নাম। নীলনদ, পিরামিড আর রাজা-বাদশাহদের মমির জন্য দেশটি যেমন বিখ্যাত, তেমনি বিষয়টি অনেকের কাছে ঘোরলাগা রহস্যের মতো। প্রাচীন অনেক সভ্যতার সূচনা হয়েছে মিসর থেকে।

মিসর উত্তর আফ্রিকার পূর্ব পাশের মরুময় একটি দেশের নাম। নীলনদ, পিরামিড আর রাজা-বাদশাহদের মমির জন্য দেশটি যেমন বিখ্যাত, তেমনি বিষয়টি অনেকের কাছে ঘোরলাগা রহস্যের মতো। প্রাচীন অনেক সভ্যতার সূচনা হয়েছে মিসর থেকে।

সাম্প্রতিক বছরগুলোতে রাজনৈতিক কারণে মিসর এক অালোচিত নাম। এই আলোচনার মাঝে মিসর সরকার গড়ল এক অনন্য কীর্তি। 

মিসরের ধর্মবিষয়ক মন্ত্রী মুহাম্মদ মুখতার জুময়া (Muhammad Mukhtar Jum’ah) সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন, বিগত এক বছরের মধ্যে সেদেশে এক হাজারের অধিক মসজিদ নির্মাণ করা হয়েছে।

১০ নভেম্বর (২০১৫) মিশরের কায়রো বিশ্ববিদ্যালয়ের একটি মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব বলেন।

মন্ত্রী মুহাম্মদ মুখতার বলেন, বিগত এক বছরের মধ্যে মিসরে এক হাজারের অধিক মসজিদ নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ৭৭৯টি মসজিদ মিসর সরকারের উন্নয়ন তহবিল ও ধর্ম মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত করা হয়েছে। বাকীগুলো স্থানীয় সরকারের তত্ত্বাবধানে নির্মাণ করা হয়েছে।

ধর্মমন্ত্রীর দাবী, এভাবে এক বছরে এত বেশি মসজিদ নির্মাণের নজির নেই। মিসরের ইতিহাসে এটা একটি নজিরবিহীন ঘটনা।

মুহাম্মদ মুখতার আরও বলেন, মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে কারিমে মুসলমানদের ভালো কাজ করার জন্য উৎসাহিত করেছেন এবং এ বিষয়টি বস্তুগত বিষয়ের প্রতিও ইশারা করা হয়েছে। ইসলাম মনে করে, যে মসজিদ নির্মাণের জন্য শারীরিক অথবা আর্থিক সাহায্য করেছে, সে তার এ সম্পদকে আল্লাহর পথে ব্যয় করেছে। এ ব্যয়ের সওয়াব প্রচুর। কোরআন ও হাদিসে এর সমর্থনে প্রচুর রেওয়ায়েত রয়েছে।



বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
এমএ

আশুলিয়ায় মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার
আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা
সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
বাঘারপাড়ায় ৬৭১ বস্তা সরকারি চাল জব্দ


বগুড়া-সৈয়দপুর গ্যাস সরবরাহে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু
নারায়ণগঞ্জে ইটভাটার বিদ্যুৎ লাইনে জড়িয়ে শিশুর মৃত্যু
সিলেটে সেরা করদাতার সম্মাননা পাচ্ছেন ৩৫ জন
র‌্যাবের অভিযানে ৭ মাদকবিক্রেতা আটক
আগে নিজেদের আইন মানতে হবে