php glass

ভ্যান চালানোর টাকায় দিনাজপুরের মোজাফফরের হজ পালন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের অন্যতম একটি জেলার নাম দিনাজপুর। জেলার মোট আয়তন ৩৪৩৭.৯৮ বর্গ কিলোমিটার। এ জেলার জনগণ তেভাগা আন্দোলনে অংশগ্রহণ করে এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের অন্যতম একটি জেলার নাম দিনাজপুর। জেলার মোট আয়তন ৩৪৩৭.৯৮ বর্গ কিলোমিটার। এ জেলার জনগণ তেভাগা আন্দোলনে অংশগ্রহণ করে এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

ফুলবাড়ী দিনাজপুর জেলার অন্তর্গত একটি উপজেলা। সেই ফুলবাড়ীর ভ্যানচালক মোজাফফর হোসেন ভ্যান চালিয়ে জমানো টাকায় হজ পালন করলেন। তার এই সংগ্রামী ইচ্ছাপূরণের ঘটনা এখন ফুলবাড়ীর মানুষের মুখে মুখে।

দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের উত্তর বাসুদেবপুর গ্রামের মোহাম্মদ মোজাফফ হোসেন (৫৫) দীর্ঘ ২০ বছর ভ্যান চালিয়ে জমাকৃত টাকা দিয়ে এবার (২০১৫ সালে) পবিত্র হজ পালন করেছেন। বিষয়টি তিনি গোপন রাখতে চাইলেও তা আর গোপন থাকেনি।

মোজাফফর হোসেনের প্রতিবেশি ইসহাক মিয়া ফোনে বাংলানিউজকে জানান জানান, ৩০ বছর ধরে মোজাফফর ফুলবাড়ী পৌর শহরসহ আশপাশ এলাকায় ভ্যান চালিয়ে সংসারের খরচ নির্বাহ করে আসছেন। সংসারের প্রয়োজনীয় খরচ মিটিয়ে তিনি পবিত্র হজ পালনের ইচ্ছায় গত ২০ বছর ধরে পৌর শহরের নুরলের তেলের দোকানে হজের উদ্দ্যেশে টাকা জমাতে শুরু করেন। অবশেষে এবার জমানো টাকা হজের খরচের পরিমাণ হলে তা দিয়ে তিনি হজ সম্পন্ন করেন।

তার হজ পালন করতে মোজাফফর হোসেনের খরচ হয়েছে ২ লাখ ৩০ হাজার টাকা। মোজাফফর হোসেন২ ছেলে ও ৩ মেয়ের জনক।

বস্তুত, মনের ইচ্ছাকে বাস্তবে রূপ দিতে সাধনার কোনো বিকল্প নেই। যাবতীয় লোভ লালসার ঊর্ধ্বে উঠে ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ, আনুগত্য ও সঠিক ঈমানি চেতনাই পারে এমন কাজ সম্পন্ন করতে।

মোজাফফর দাওয়াতের তাবলিগের কাজের সঙ্গে জড়িত।



বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
এমএ/

ফেনী ইউনিভার্সিটিতে সাহিত্যে বিষয়ক কর্মশালা
‘ভারতের প্রধান বিচারপতিকে মোদীর চিঠি লেখার খবর মিথ্যা’
মিরপুরে বাসের ধাক্কায় নারীর মৃত্যু
দেশের সব নাগরিককে স্বাস্থ্য বীমার আওতায় আনা হবে
ফিলিস্তিনিদের আকুতি কী কানে যাচ্ছে মেসি-সুয়ারেসদের?


পশ্চিমাঞ্চল রেলের টেন্ডার নিয়ে সংঘর্ষে আহত রাসেলের মৃত্যু 
যাত্রাবাড়ীতে বাস কাড়লো শিশুর প্রাণ
ট্রেন দুর্ঘটনার দশ কারণ খতিয়ে দেখছে তদন্ত কমিটি
প্রাণিসম্পদ অধিদপ্তরের ফিড মিল লাইসেন্স অনলাইনে
লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার উন্নতি