php glass

বিশ্বে মসজিদের সংখ্যা ২৫ লাখের বেশি

2871 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংগৃহীত

walton
মসজিদ মুসলমানদের দলবদ্ধভাবে নামাজ পড়ার জন্য নির্মিত স্থাপনা। মসজিদ মুসলমানদের বিভিন্ন ধর্মীয় কার্যাবলীর প্রাণকেন্দ্র। এখানে ইবাদত-বন্দেগি ছাড়াও শিক্ষা প্রদান, বিভিন্ন তথ্য বিতরণ এবং সামাজিক বিরোধ নিষ্পত্তি করা হয়। মুসলমানদের কাছে সবচে’ সম্মানিত মসজিদ হলো তিনটি।

মসজিদ মুসলমানদের দলবদ্ধভাবে নামাজ পড়ার জন্য নির্মিত স্থাপনা। মসজিদ মুসলমানদের বিভিন্ন ধর্মীয় কার্যাবলীর প্রাণকেন্দ্র। এখানে ইবাদত-বন্দেগি ছাড়াও শিক্ষা প্রদান, বিভিন্ন তথ্য বিতরণ এবং সামাজিক বিরোধ নিষ্পত্তি করা হয়। মুসলমানদের কাছে সবচে’ সম্মানিত মসজিদ হলো তিনটি। যথা- মসজিদে হারাম, মসজিদে নববি এবং মসজিদে আকসা।

মুসলিম সমাজ আবর্তিত হয় মসজিদকে কেন্দ্র করে। ফলে বিশ্বের যেখানে রয়েছে মুসলমানের বাস সেখানেই গড়ে উঠেছে মসজিদ। যেখানে মসজিদ প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি, সেখানে ব্যবস্থা করা হয়েছে নামাজের স্থানের।  মসজিদ যে শুধু মুসলিম দেশেই রয়েছে তা নয়। মুসলমান দেশ ছাড়াও বিশ্বের অমুসলিম অনেক দেশেই অনেক ঐতিহাসিক মসজিদ রয়েছে।

বিশ্বে মোট মসজিদের সংখ্যা ২৫ লাখের বেশি। মুসলিম এবং অমুসলিম দেশ মিলিয়ে এই সংখ্যা। তবে সবচেয়ে বেশি সংখ্যক মসজিদ রয়েছে প্রতিবেশী দেশ ভারতে। সেখানে মসজিদের সংখ্যা প্রায় তিন লাখ। সাম্প্রতিক এক জরিপে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশে মসজিদের সংখ্যা প্রায় আড়াই লাখ। দেশের আয়তনের সঙ্গে সংখ্যার তুলনা করলে বাংলাদেশেই মসজিদের ঘনত্ব সবচেয়ে বেশি। আর নগরী হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকায় রয়েছে সবচেয়ে বেশি মসজিদ।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের হিসাব অনুযায়ী রাজধানী ঢাকায় মসজিদের সংখ্যা প্রায় ছয় হাজার। সংখ্যার দিক থেকে ঢাকায় মসজিদের সংখ্যা বেশি হলেও প্রচারণায় পিছিয়ে আছে ঢাকা। কারণ, বিভিন্ন ওয়েবসাইটে ইরাকের ফালুজা শহরকে মসজিদের নগরী হিসেবে উপস্থাপন করা হচ্ছে। অথচ বাস্তবতা হলো, ফালুজায় রয়েছে মাত্র দুই শতাধিক মসজিদ।

মসজিদ সম্পর্কে হাদিসের বর্ণনা
১. যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য মসজিদ নির্মাণ করে তার স্থান হবে জান্নাতে।
২. মসজিদ নির্মাণ সদকায়ে জারিয়ার অর্ন্তভূক্ত।
৩. মসজিদসমূহ জান্নাতের বাগান।

ইসলাম ডেস্ক মেইল: [email protected]

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘন্টা, এপ্রিল ২৭, ২০১৫
এমএ

ksrm
সমালোচনায় সোনাক্ষী সিনহা
যমুনার বুকে ‘পঙ্খীরাজ’
ব্যস্ত ঢাক-ঢোল কারিগররা, হারিয়ে যাচ্ছে দেশজ সুর
পানির নিচে ‘প্রপোজ’ করতে গিয়ে প্রেমিকের মৃত্যু
‘সর্প-ভাস্কর্য’ ঘিরেই শ্রদ্ধা


কাজ বন্ধ, এলিভেটেড এক্সপ্রেসওয়ের মেয়াদ-ব্যয় বাড়বে
বশেমুরবিপ্রবির ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত 
এক চিকিৎসকে চলছে শেবামেকের ফরেনসিক বিভাগ!
দুই বছরে ধরা তিন শতাধিক, পাসপোর্ট পেতে মরিয়া রোহিঙ্গারা
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ