ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

নিরাপত্তা আইন আরোপ, হংকং ছাড়লো জার্মানির থিংক ট্যাংক অফিস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
নিরাপত্তা আইন আরোপ, হংকং ছাড়লো জার্মানির থিংক ট্যাংক অফিস সংগৃহীত ছবি

হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন আরোপ করায় সেখান থেকে নিজেদের কার্যালয় বন্ধ করে দিয়েছে জার্মানির একটি গবেষণা প্রতিষ্ঠান।

গত বুধবার (১৬ সেপ্টেম্বর) জার্মানির থিংক ট্যাংক প্রতিষ্ঠানটি এ ঘোষণা দেয়।

জার্মানির বিরোধী দল ফ্রি ডেমোক্র্যাটিক পার্টির সঙ্গ যুক্ত ‘ফ্রিডরিখ নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম’ নামের ওই প্রতিষ্ঠান জানায়, চীনের আরোপিত নতুন আইনের ফলে প্রতিষ্ঠানটি আর তার নিজেদের কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে না। আর এ কারণেই তারা হংকং ছাড়ছে।

সংস্থাটি জানায়, নতুন আইন সাবেক ব্রিটিশ উপনিবেশে প্রতিষ্ঠানটির কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি করছে। তাই তারা অফিস ছেড়ে দিচ্ছে। তবে সেখানে থেকে যাওয়া চারজন কর্মীর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে সংস্থাটির কার্যক্রম থাকবে।

ফ্রিডরিখ নওমান ফাউন্ডেশনের ঘোষণা আরও বলা হয়, প্রতিষ্ঠানটির একজন কর্মী তার ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে এর আগেই চলে গিয়েছিলেন।

‘আজ হংকংয়ে ভয় ও স্থায়ী বিপদের পরিবেশ সৃষ্টি হয়েছে’ উল্লেখ করে ফাউন্ডেশনের প্রধান কার্ল-হেইঞ্জ পাউক এক বিবৃতিতে বলেন, ‘হংকংয়ে যারা গণতন্ত্র ও স্বাধীনতার পক্ষে দাঁড়িয়েছেন তারা আজ বিপদে পড়েছেন। আমরা আমাদের কর্মচারী এবং অংশীদারদের এই ঝুঁকি রাখতে পারি না। ’

নতুন নিরাপত্তা আইনে বিচ্ছিন্নতাবাদ, ধ্বংসাত্মক ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকা এবং বিদেশি সংস্থার সঙ্গে যোগাযোগ স্থাপনের মতো ‘অপরাধে’ যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

সমালোচকরা বলছেন, আইনটি বিরোধী পক্ষের বাকস্বাধীনতা এবং রাজনৈতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে একটি বড় ধরনের আঘাত।

সূত্র: এপি

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa