ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

আন্তর্জাতিক

কোভিড-১৯ ট্র্যাকার তৈরি করলেন কাশ্মিরের ছাত্র হায়দার আলী 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
কোভিড-১৯ ট্র্যাকার তৈরি করলেন কাশ্মিরের ছাত্র হায়দার আলী  হায়দার আলী পাঞ্জাবি

ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণ ২০১৯ বা সংক্ষেপে কোভিড-১৯ সম্পর্কে জম্মু ও কাশ্মিরের জনগণকে সঠিক তথ্য দিতে এবং করোনার বিস্তার রোধে সহায়তা করতে সেখানকার এক শিক্ষার্থী একটি ওয়েব পেজ তৈরি করেছেন।  

এ ওয়েব পেজটি (কোভিড-১৯ কাশ্মির ট্র্যাকার) জম্মু ও কাশ্মিরের জনগণকে কোভিড-১৯ সম্পর্কিত সঠিক তথ্য দিচ্ছে।

কাশ্মিরের শ্রীনগর শহরের নিশাত এলাকার বাসিন্দা হায়দার আলী পাঞ্জাবি নামে ওই শিক্ষার্থী বন্ধুদের covidindia.org এবং অন্যান্য করোনা সম্পর্কিত ওয়েব পেজ থেকে সাহায্য নিয়ে এ ওয়েব পেজটি (covidkashmir.org ) তৈরি করেছেন।  

হায়দার আলী বলেন, অন্যান্য ওয়েব পেজ দেখে ধারণাটি আসার মাত্র কয়েক মিনিট পরে আমরা প্রকল্পে কাজ শুরু করি। আমরা একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি, যা লোকদের পর্যাপ্ত তথ্য সরবরাহ করবে। এ ট্র্যাকারের মাধ্যমে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা, মানচিত্র এবং জেলা ভিত্তিক সর্বশেষ সব তথ্য জানা যাবে।

মাস্টার অব কম্পিউটার অ্যাপ্লিকেশনের (এমসিএ) শিক্ষার্থী আলী জানান, ওয়েব পেজটিতে তথ্য দিতে তিনি বেশিরভাগ সরকারি সূত্রের দেওয়া তথ্যের ওপর নির্ভর করেন।

তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের ওয়েব সাইট সারাদেশের তথ্য দিচ্ছে। আমরা শুধুমাত্র কাশ্মিরের জনগণের জন্য এক জায়গায় এখানকার কোভিড-১৯ সংক্রান্ত সব তথ্য সংকলন করার লক্ষ্য নিয়ে ওয়েব পেজটি তৈরি করেছি। এখানে ইন্টারনেট স্পিড কম থাকায় আমরা এমন একটি ওয়েব পেজ তৈরি করেছি, যা অন্য যে কোনো ওয়েব পেজের চেয়ে অনেক সহজে ও দ্রুত লোড হয়। প্রিন্সিপাল সেক্রেটারি রোহিত কানসাল কোভিড-১৯ নিয়ে টুইট করলে এবং দেশের নির্ভরযোগ্য সংবাদ মাধ্যমগুলো এ নিয়ে তথ্য প্রকাশ করলে আমরা সেসব তথ্য আমাদের পেজে প্রকাশ করি।  শিগগিরই আমরা আমাদের পেজে আরো নতুন নতুন ফিচার যুক্ত করব। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa