ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০, ১২ সফর ১৪৪২

আন্তর্জাতিক

চীন-আমেরিকার যুদ্ধ এখন অসম্ভব কিছুই নয়: মরিসন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০২০
চীন-আমেরিকার যুদ্ধ এখন অসম্ভব কিছুই নয়: মরিসন

ঢাকা: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, চীন-আমেরিকার মধ্যে যুদ্ধ এখন আর অসম্ভব কিছুই নয়।  

ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনার পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা থেকে অনলাইনে অ্যাসপেন নিরাপত্তা ফোরামে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, অতীতে কখনোই চীনের সঙ্গে আমেরিকার যুদ্ধের কথা চিন্তা করা যেত না। কিন্তু এখন আর কোনো কিছুই অসম্ভব নয়। পূর্ব এশিয়া অঞ্চলে মিত্র দেশ খুঁজে পাওয়ার জন্য অগ্রাধিকার ভিত্তিতে কাজ করে যাচ্ছে ক্যানবেরা।

স্কট মরিসন বলেন, বর্তমানে ইন্দো-প্যাসিফিক অঞ্চল কৌশলগত প্রতিদ্বন্দ্বিতার ভরকেন্দ্রে পরিণত হয়েছে। বিভিন্ন অঞ্চলের মালিকানা নিয়ে উত্তেজনা বেড়ে যাচ্ছে।  

তিনি আরও বলেন, আমাদের আশাবাদী ভূমিকায় অবতীর্ণ হতে হবে তবে তা বাস্তবতাকে অস্বীকার করে বা জাতীয়তাবাদী চেতনা দিয়ে নয়। চীন-আমেরিকা উত্তেজনা তুঙ্গে ওঠা সত্ত্বেও বেইজিংয়ের সঙ্গে অস্ট্রেলিয়ার অর্থনৈতিক সম্পর্ক অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সাম্প্রতিক সময়ে চীনের বিরুদ্ধে মারমুখী অবস্থান নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে বেইজিংয়ের বিরুদ্ধে এরকম কঠোর অবস্থান নিল ওয়াশিংটন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa