ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী বিক্ষোভে ৩০০ সাংবাদিক নির্যাতিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, জুন ৯, ২০২০
যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী বিক্ষোভে ৩০০ সাংবাদিক নির্যাতিত

শেতাঙ্গ পুলিশের হাঁটুর নিচে এক কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর ঘটনা নিয়ে ক্রোধ আর আবেগে; বর্ণবাদবিরোধী বিক্ষোভে টগবগ করে ফুটছে পুরো আমেরিকা।

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে চলমান বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে গিয়ে দেশটিতে সাংবাদিক, ক্যামেরা পারসনসহ গণমাধ্যমের ৩ শতাধিক কর্মীও পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন বলে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) অভিযোগ করেছে।

ইউএস প্রেস ফ্রিডম ট্র্যাকার সংগৃহীত তথ্য উদ্ধৃত করে সিপিজে যুক্তরাষ্ট্রের সব প্রশাসনের প্রতি আহবান জানিয়েছে। বলেছে, পেশাগত দায়িত্ব পালনরত সাংবাদিকদের যেন হয়রানি, গ্রেফতার কিংবা বাধা দেওয়া না হয়।

এছাড়া কারফিউ চলাকালেও গণমাধ্যমকর্মীরা যাতে অবাধে দায়িত্ব পালন করতে পারেন, সেদিকেও পুলিশ প্রশাসনকে সজাগ থাকার আহবান জানিয়েছে নিউইয়র্ক ভিত্তিক সংগঠন সিপিজে।

সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় দায়ীরা যাতে শাস্তির আওতায় আসেন, সে ব্যাপারেও সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে সিপিজের ০৭ জুনের বিবৃতিতে।

স্বেচ্ছাসেবী সংগঠন সিপিজে কর্মকর্তারা বলেছেন, ১২৫টিরও অধিক অঘটন ঘটেছে। যার ভিকটিম হয়েছেন সাংবাদিকরাও। সাংবাদিকদের গ্রেফতারের ঘটনাও ঘটেছে।

এদিকে, নিউইয়র্কে দুই বাংলাদেশি সাংবাদিকও এই বিক্ষোভে হামলার শিকার হয়েছেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, জুন ০৯, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa