এক বিড়াল থেকে অন্য বিড়াল করোনা আক্রান্ত হতে পারে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের সব প্রান্তে। এখনও আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। অব্যাহত আছে মানুষের মৃত্যুর মিছিলও। সংকট মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে বড় বড় বিজ্ঞানী দলেরা কাজ করে যাচ্ছে। তবে কখনো আশার কথা শোনা গেলেও মাঝে মধ্যে বিপরীত খবরও পাওয়া যায়। এই যেমন মার্কিন এক দল গবেষক এবার জানাল, এক বিড়াল থেকে অন্য বিড়ালের শরীরে কোভিড-১৯ সংক্রমণ হতে পারে!

যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম সিএনএন-এর বরাতে এমন একটি খবর প্রকাশ হয় বুধবার। তবে ভয়ংকর ব্যাপার হচ্ছে, বিড়াল করোনায় আক্রান্ত হলেও এদের শরীরে কোনো উপসর্গ দেখা দেয় না।

গবেষণায় দেখা যায়, কিভাবে বড় বা ছোট বিড়াল ভাইরাসটির সঙ্গে যুক্ত হচ্ছে। তবে বিশেষজ্ঞদের মতে কোভিড-১৯ এর বিস্তারে এরা কোনো ভূমিকা রাখছে এমন কোনো প্রমাণ নেই।

গবেষকরা তাদের ল্যাবে তিনটি ভিন্ন বিড়ালকে করোনায় আক্রান্ত করেন। আর তিন দিন পরেই তাদের নিজেদের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে পড়তে দেখা যায়। আক্রান্ত বিড়ালটি যখন একটি সুস্থ বিড়ালের সঙ্গে কিছু দিনের জন্য মিলিত হয়, তখনই সেই সুস্থ বিড়ালটির শরীরে করোনা সংক্রমণ ঘটে।

তবে এই গবেষণায় কোনো পশুর শরীরেই অস্বাভাবিক তাপমাত্রা বা ওজন হ্রাসের মতো কোনো উপসর্গ দেখা দেয়নি।

কিন্তু নিউ ইয়র্কে করোনা আক্রান্ত হওয়া প্রথম দুটি বিড়ালের মাঝে হালকা শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখা গিয়েছিল, যদিও সেই দুটি বিড়ালই এখন পুরোপুরি সুস্থ। এছাড়া ব্রোনক্স চিড়িয়াখানায় আটটি সিংহ ও বাঘের করোনা পজিটিভ হয়েছিল।

টোকিও বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভাইরাস বিশেষজ্ঞ ও উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ইয়োশিহিরো কাওয়াওকা, যিনি কিনা এই গবেষণা দলের প্রধান। তিনি জানান, এই ভাইরাস সংক্রমিত বিড়ালরা কি মানবদেহে করোনা ছড়াতে পারে কিনা সেজন্য আরও গবেষণার প্রয়োজন। তবে এখন পর্যন্ত এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, মে ১৪, ২০২০
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
চাই না হতে মর্গে পচা লাশ!
করোনায় পার্বত্য এলাকায় রেড ক্রিসেন্ট-রেড ক্রসের সহায়তা
২ জুন বশেমুবিপ্রবির দাপ্তরিক কার‌্যক্রম খুলছে না
ইকার্দির সঙ্গে স্থায়ী চুক্তি করছে পিএসজি
নানা কর্মসূচিতে জিয়ার মৃত্যুবার্ষিকী পালন করছে বিএনপি


পাটুরিয়া ঘাটে ঈদ ফেরত যাত্রীর চাপ 
করোনায় ২৪ ঘণ্টায় ২৮ মৃত্যু, শনাক্ত ১৭৬৪
রাজধানীতে জলাবদ্ধতার জন্য ওয়াসাও দায়ী: মেয়র আতিক
চাঁদপুরে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৫ জনের মৃত্যু
মহেশপুরে ছেলেকে হত্যার পর মায়ের আত্মহত্যা