‘রাজ্য কেনা গোলাম নয়’, মোদীর সঙ্গে বৈঠকে মমতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ছবি: সংগৃহীত

walton

‘রাজ্য কেন্দ্রীয় সরকারের কেনা গোলাম নয়’— করোনা ভাইরাস বিস্তার রোধে লকডাউন চলাকালীন সময়ে রাজ্যের সঙ্গে আলোচনা না করে বারবার একতরফা সিদ্ধান্ত নেওয়ার অভিযোগ এনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা বৈঠকে এভাবেই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সোমবার (১১ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রী সরাসরিই বলেছেন, করোনা মোকাবিলায় রাজ্য সরকার সবরকম সহযোগিতায় তৈরি। কিন্তু রাজ্যের সঙ্গে কোনো আলোচনা না করেই কেন্দ্র ‘ডজন ডজন’ নির্দেশিকা পাঠাচ্ছে। কেন্দ্রীয় দল পাঠাচ্ছে। তার সঙ্গে ফোনে যোগাযোগের সুযোগ থাকা সত্ত্বেও কেন্দ্রীয় মন্ত্রীরা নানা রকম চিঠি পাঠাচ্ছেন এবং সেসব চিঠি প্রকাশ্যে এনে রাজ্যের ওপরে চাপ সৃষ্টি করছেন। রাজ্য সহযোগিতা করতে চাইলেও কেন্দ্র করোনা মোকাবিলার নামে ‘রাজনীতি’ করছে।

মুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে পাঁচবার ভিডিও কনফারেন্স হয়ে গেলো। অথচ আপৎকালীন পরিস্থিতিতে রাজ্য আর্থিক সাহায্য চেয়ে ‘এক পয়সাও’ পায়নি!

তবে স্থানীয় সংবাদমাধ্যম কেন্দ্রীয় সূত্রের বরাত দিয়ে বলছে, রাজস্ব ঘাটতি অনুদান হিসেবে প্রথম দফায় যে টাকা কেন্দ্র দিয়েছিল, তা পর্যাপ্ত নয় বলে অভিযোগ করেছিল রাজ্য। এরপর রাজস্ব ঘাটতি অনুদানের দ্বিতীয় দফায় এ দিনই রাজ্যগুলোর জন্য টাকা মঞ্জুর করে কেন্দ্র। তাতে পশ্চিমবঙ্গের প্রাপ্য হচ্ছে ৪১৭ কোটি ৭৫ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, মে ১২, ২০২০
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ভারত নরেন্দ্র মোদী করোনা ভাইরাস
খুলনা জেলা ক্রিকেট দলের অধিনায়ক কাজল আর নেই
শেবাচিম হাসপাতালের করোনা ওয়ার্ডে পুলিশ কনস্টেবলের মৃত্যু
সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ক্রেতাকে অর্থদণ্ড
টর্নেডোয় 'মোর সব শ্যাষ কইর‌্যা দ্যাছে'
রাজধানীতে বাড়ছে করোনার সংক্রমণ


কক্সবাজারে আরো ৪৬ জন করোনা আক্রান্ত
শ্রীমঙ্গলে ৬৭ মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা
আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন
নালিতাবাড়ীতে বজ্রপাতে যুবকের মৃত্যু