ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

করোনা: কাবা শরীফের প্রবেশপথে বসানো হলো জীবাণুনাশক মেশিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, মে ৯, ২০২০
করোনা: কাবা শরীফের প্রবেশপথে বসানো হলো জীবাণুনাশক মেশিন কাবা শরীফ।

মহামারি করোনা সংক্রমণরোধে সৌদি আরবের মক্কায় পবিত্র কাবা শরীফের প্রধান প্রবেশপথে বসানো হয়েছে উন্নত মানের জীবাণুনাশক মেশিন।

করোনার সংক্রমণ ঠেকাতে প্রায় এক মাসেরও বেশি সময় কাবাঘর ও মদিনার মসজিদে নববীতে সীমিতসংখ্যক মুসল্লি প্রার্থনা করার সুযোগ পান। পরে মসজিদগুলো খুলে দিতে যাচ্ছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এরই অংশ হিসেবে চলতি সপ্তাহেই কাবাঘরের প্রধান প্রবেশপথ কিং আবদুল আজিজ গেটে বসানো হলো ওই মেশিনটি।

শনিবার (৯ মে) দ্য গার্ডিয়ান এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, মসজিদের প্রধান প্রবেশপথে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে অত্যাধুনিক জীবাণুনাশক মেশিন বসানো হয়েছে। লকডাউন শিথিল করা হলেও মসজিদে হারামাইন এখনো খুলেনি কর্তৃপক্ষ।

মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান শেখ আবদুর রহমান আল-সুদাইস জানান,খুব শিগগিরই মক্কার মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববী মুসল্লিদের জন্য খুলে দেওয়া হবে।

শেখ আবদুর রহমান আল-সুদাইস জানান, কাবাঘরে আগতদের জন্য উন্নত মানের জীবাণুনাশক মেশিন বসানো হয়েছে। এছাড়া প্রধান প্রবেশপথে হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রে ও থার্মাল মেশিনের মাধ্যমে তাপমাত্রা মাপার ব্যবস্থা থাকবে। সিসি ক্যামেরার ছয় মিটারের মধ্যে একসঙ্গে বেশ কয়েকজনের তাপমাত্রা মাপা যাবে। করোনা সংক্রমণ নিয়ে আগত মুসল্লিদের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। এছাড়া সংক্রমিত রোগীদের শনাক্ত করার জন্য স্মার্টস্ক্রিন ব্যবহার করা হবে।

তিনি আরও জানান, করোনা সংক্রমণরোধে মার্চ মাসে মসজিদুল হারামের স্কেলেটরেও জীবাণুনাশক মেশিন বসানো হয়।

দেশটিতে এই পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩৫ হাজার চারশ ৩২ জন। মারা গেছে দুইশ ২৯ জন। সুস্থ হয়েছে নয় হাজার একশ ২০ জন।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, মে ০৯, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa