ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

করোনা মোকাবিলায় সুদের হার কমালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২০
করোনা মোকাবিলায় সুদের হার কমালো ভারত ‘রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া’। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস মহামারিতে অর্থনৈতিক ধস প্রতিহত করতে সুদের হার কমালো ভারতের কেন্দ্রীয় ব্যাংক।

শুক্রবার (২৭ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে ঘরের ভেতর অবস্থান করছেন ভারতের প্রায় ১৩০ কোটি মানুষ।

এশিয়া মহাদেশের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি এখন লকডাউন। ফলে কোটি কোটি মানুষ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত ও বেকার হয়ে পড়েছে।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ দেওয়ার ক্ষেত্রে সুদের হার (রেপো রেট) ৭৫ বেসিস পয়েন্ট কমিয়ে চার দশমিক চার শতাংশ করা হয়েছে। রিভার্স রেপো রেট করা হলো চার শতাংশ। সেই সঙ্গে তিন মাস ইএমআই নেওয়া স্থগিত করতেও বলা হয়েছে। এ পদক্ষেপের ফলে অর্থনীতিতে ১ লাখ ৩৭ হাজার কোটি টাকার যোগান বাড়বে। দেশটির মুদ্রানীতি কমিটির এক ভিডিও কনফারেন্সে এ সিদ্ধান্ত হয়।

‘রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া’র গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ‘সুস্পষ্টভাবে যুদ্ধক্ষেত্রে লড়াইয়ের প্রস্তুতি নিতে হবে এবং নেওয়া হচ্ছে এ ভাইরাস মোকাবিলা করার জন্য। এর প্রয়োজনেই গতানুগতিক ও ব্যতিক্রমী- দু’ ধরনের পদক্ষেপই নিতে হবে। ’

ইতোমধ্যে করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত দরিদ্রদের নগদ অর্থ ও খাদ্য নিরাপত্তা দেওয়ার জন্য ২২ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

এ মহামারির আগেই ভারতে অর্থনৈতিক সঙ্কট চলছিল এবং প্রবৃদ্ধির হার গত আট বছরের মধ্যে সর্বনিম্ন ছিল। আগামী ছয় মাসে তা আরও কমার আশঙ্কা রয়েছে।

ভারতে এখন পর্যন্ত ৭২৩ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ১৭ জন কিন্তু এ সংখ্যা আরও বেড়ে চীন, ইতালি ও যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোকে ছাড়িয়ে যেতে পারে বলেও আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa