ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

প্রতিযোগিতায় করোনা ভাইরাস, চীন বাদে আবারও বেশি মৃত্যু ইরানে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৪ ০৭:১৮:৫৫ পিএম
প্রতিযোগিতায় করোনা ভাইরাস, চীন বাদে আবারও বেশি মৃত্যু ইরানে

দুঃখজনক হলেও সত্য; বিশ্বব্যাপী মৃত্যু প্রতিযোগিতায় নেমেছে করোনা ভাইরাস। সর্বোচ্চ মৃত্যু সংখ্যায় সকালে যে দেশ দ্বিতীয় অবস্থানে, বিকেলে সেটিই আবার তৃতীয়তে যাচ্ছে আরেক দেশের মৃত্যু দুরবস্থায়। যেমন দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে ইতালি আর ইরানের মধ্যেও।

বুধবার (০৪ মার্চ) বিকেল পর্যন্ত ইরানে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৯২ জনে। আর কোভিড-১৯ আক্রান্ত বেড়ে হয়েছে দুই হাজার ৯২২ জনে।

এ হিসেবে চীনের পরে সবচেয়ে বেশি মৃত্যু এখন ইরানে। অথচ, সকালেও ইতালি ছিল করোনার ভাইরাসের দেশ চীনের পরের অবস্থানে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে করোনা ভাইরাসে মৃত্যু বেড়ে ৯২ জন হয়েছে। যেখানে একদিন আগে ছিল ৭৭টি করুণ মৃত্যু। একইসঙ্গে এই ভাইরাস সংক্রমণের হারও বেড়েছে। যা ইতোমধ্যেই দুই হাজার ৯২২ জনের সংখ্যায় অবস্থান করছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, রাজধানী তেহরানে একটি সংবাদ সম্মেলনে করে করোনা ভাইরাসের নতুন এই পরিসংখ্যান ঘোষণা করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর। একইসঙ্গে তিনি বলেছেন, 'ভাইরাসের কোনো পাখা নেই। আমরাই একে অন্যের মধ্যে ছড়াচ্ছি'।

ইরানে ভাইরাসটিতে শুধু সাধারণই আক্রান্ত হচ্ছেন- তা কিন্তু নয়। দেশটির সরকারের উচ্চপর্যায়ের লোকেদেরও রেহাই মিলছে না। এরইমধ্যে দেশটির ২৯০ সংসদ সদস্যকে পরীক্ষা করার পর ২৩ জনের মধ্যে করোনা ভাইরাস পজেটিভ পাওয়া গেছে। এছাড়া এখন পর্যন্ত কয়েকজনের মৃত্যুও হয়েছে উচ্চপর্যায়ের।

এদিকে, করোনা ভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য বিভাগকে সহায়তার জন্য দেশটির সামরিক বাহিনীকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

অপরদিকে, এশিয়া দেশে চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের দখলদারিত্বও থেমে নেই। ধীরে ধীরে ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৬০টিরও বেশি দেশে। এরমধ্যে ইতালিতে ভাইরাসটিতে সকাল পর্যন্ত মৃত্যু সংখ্যা বেড়ে হয়েছে ৫২ জনে। আর সংক্রমণের শিকার হয়েছেন দুই হাজারের বেশি।

আরও পড়ুন>> করোনায় মৃত্যুতে ইরানকে ছাড়িয়ে গেলো ইতালি

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa