ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করতে পারে রাশিয়া!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করতে পারে রাশিয়া! বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ২০১৬ সালের মতোই হস্তক্ষেপের চেষ্টা করতে পারে রাশিয়া। এমনই এক তথ্য জানানো হয়েছে এস্তোনিয়ার ফরেইন ইন্টেলিজেন্সের সম্প্রতি প্রকাশিত এক গোয়েন্দা প্রতিবেদনে।

পূর্ব ইউরোপের দেশটির গোয়েন্দা সংস্থার এ প্রতিবেদনের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হয়, ২০১৯ সালে ইউরোপের বিভিন্ন নির্বাচনে দেশটি হস্তক্ষেপ করে ফলাফল তাদের অনুকূলে নেওয়ার চেষ্টা করেছিল। সে ধারাবাহিকতায় তারা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, রাশিয়ার বন্ধুভাবাপন্ন প্রার্থী বা বিভেদ তৈরির মতো প্রভাবশালী প্রার্থীর পক্ষে ইতিবাচক ফলাফল আনার জন্য রাশিয়া সাইবার মাধ্যমে চেষ্টা করবে।

৩ নভেম্বর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই প্রার্থী হওয়ার বিষয়টি নিশ্চিত করা গেছে। অপরদিকে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রবীণ সিনেটর বার্নি স্যান্ডার্স নাকি ইন্ডিয়ানা রাজ্যের সাউথ বেন্ড শহরের নবীন মেয়র পেটে বুটজিজ প্রার্থী হচ্ছেন, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে দলটির রাজ্যভিত্তিক ডেলিগটদের নির্বাচনী সভা শেষ হওয়া পর্যন্ত।

এদিকে প্রতিবেদনে ন্যাটোর বিরুদ্ধে রাশিয়ার সামরিক প্রস্তুতি জোরদারের বিষয়ে সতর্কতা জানিয়ে বলা হয়, দেশটি ইতোমধ্যেই ন্যাটোর অর্ন্তভুক্ত দেশগুলোর সঙ্গে লাগোয়া পশ্চিম সীমান্তে তিনটি নতুন সেনা কমান্ড, পাঁচটি পদাথিক ডিভিশন ও সাঁজোয়া যানের ১৫ রেজিমেন্ট নিযুক্ত করেছে।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ইতিবাচক ফলাফল নিয়ে আসতে রাশিয়া হস্তক্ষেপের অভিযোগ করা হয়। নির্বাচনে ট্রাম্পকে জেতাতে রুশ হ্যাকারদের তৎকালীন ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন ও তার সতীর্থদের ইমেইল হ্যাক করে তথ্য পাচার এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া একাউন্ট খুলে প্রচারণার অভিযোগ করেছেন মার্কিন ডেমোক্রেটিক পার্টির সমর্থকরা।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa